বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
166 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (7,927 পয়েন্ট)
করেছেন (14 পয়েন্ট)
প্রথমে একটি বাটিতে মুড়ি, সিদ্ধ বুট আর চানাচুর নিতে হয়। পরে ধনে পাতা, পেঁয়াজ কুচি , মরিচ কুচি , লেবুর রস ছিটিয়ে দিতে হয়। সাথে পরিমান মত বীট লবন। এবার বাটিকে বারবার ঝাঁকি দিয়ে মুড়ি মাখাতে হয় | কখনও মাংসের ঝোল ব্যবহার করা হয় । সাথে টমেটো , পুদিনা পাতা, ধনে পাতা বা শসা ইত্যাদিও ব্যবহার করা যায় ।ডাল বেশি দিয়ে অনেকে খেতে পছন্দ করে। অনেকে ডাল কম। সাধারনত মটরশুঁটি ডাল সিদ্ধ করে দেওয়া হয়। একে গুমনি বলা হয়।

★পরিবেশন প্রণালী
 
ঝালমুড়ির প্রধান উপাদান মুড়ি
পরিবেশনকালে সাধারনত কাগজ দিতে তৈরি ঠোঙ্গা ব্যবহার করা হয়। আবার কখন কখন বাটিতে করে খাওয়া হয়। কাগজের ত্রিকোনাকৃতি একটা পাত্র বানিয়ে দেওয়া হয়। আর খেতে চামচ হিসেবে ব্যাবহারের জন্য শক্ত কাগজ কেটে দেওয়া হয়। আবার অনেক জায়গায় স্পেশাল ঝালমুড়ি পাওয়া যায়। যার দাম একটু বেশি। মাংসও দেওয়া হয় অনেকসময়। পুরান ঢাকার মানুষ মাংস দেওয়া স্পেশাল ঝালমুড়ি পছন্দ করে।
♥♥♥উপকারিতা ও অপকারিতা জানি না। তাই উত্তর দিলাম না।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,320 পয়েন্ট)
সরিষার তেল ও লবণ বাদে মুড়ি,চানাচুর,আলু,মরিচ,বাদাম,পেয়াজ,ধনেপাতা,একসঙ্গে মেশান। চামচের সাহায্যে ভালো করে নেড়েচেড়ে তেল ও লবণ দিন। আবারও চামচ দিয়ে নেড়ে নিন। গরম গরম চায়ের সঙ্গে পরিবেশন করুন ঝালমুড়ি। এটি খাওয়ার উপকারিতা বলতে কেবল জিভের স্বাদ, আর কিছুই নয়। ক্ষতিকর দিক ও তেমন নেই,তবে অতিরিক্ত ঝাল আপনার লিভারের সমস্যা করতে পারে।
0 টি পছন্দ
করেছেন (2,133 পয়েন্ট)
ঝাল মুড়ি রেসিপি অনেক সহজ প্রথম যা করবেন

 কিভাবে করবেন আধা বাটা পিয়াজ বাটা রসুন বাটা 

তার পরে সব উপকরন  মিসিয়ে নিবেন একটি বাটিতে

রাখবেন মসলা করবেন কিভাবে মুরিচ  গুরু  হলুদ গুর

আর অলপ বরজ গুরু  একটু লবণ মিসিয়ে নিবেন 

আর তার পরে একটি করায়া মধ্যে তেল দিবেন তার পরে

মসলাটা দিবেন তার পরে আধা বাটা পিয়াজ বাটা রসুন বাটা করায়া মধ্যে দিয়ে দিবেন একটু রান্না করলে 

মসলা হয়ে জাবে তার পরে একটি বাটি মধ্যে মুড়ি নিবেন

একটু সরিসার তেল দিবেন পিয়াজ দিবেন কাছা মরিজ দিবেন চেনা চুর দিবেন দনিয়া পাতা দিবেন সব গুলা মিসিয়ে নিবেন ঝাল মুড়ি হয়েগেল আর উপকারীতা অপকারিতা জানি না       

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

364,190 টি প্রশ্ন

459,983 টি উত্তর

144,238 টি মন্তব্য

191,686 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...