বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
166 জন দেখেছেন
"বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে করেছেন (6,026 পয়েন্ট)
bumped করেছেন
এক জায়গায় লেখা দেখলাম তাসের টেক্কা ফাস্ট বোলারা রাবাদা। এখানে তাসের টেক্কা বলতে কি বুঝানো হয়েছে?

2 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (1,915 পয়েন্ট)

টেক্কা বা এইসঃ Ace হচ্ছে টেক্কা। এই শব্দটি এসেছে ল্যাটিন AS কথা থেকে যার অর্থ একক। হরতনের টেক্কার আরেকটি নাম হচ্ছে Latimar’s Cardবিশপ ল্যাটিমার গির্জার বেদীতে বসে তাসের প্যাকট হাত দিয়ে ধর্ম বিষয়ক উপদেশ বা Sermon প্রচার করতেন। ল্যাটিমার বলতেন, 'Let us play at Triumph' পরবর্তিতে Triumph থেকে Trump কথাটা এসেছে। আবার এই হরতনের টেক্কা হচ্ছে ঐশ্বরিক এককত্বের প্রতীক। কারণ, বিশপের বক্তৃতার মর্মার্থ ছিল, 'ঈশ্বরের কাছে সবটা সমর্পণ করতে পারলেই মানুষের আত্মার মুক্তি ঘটে।' সব চেয়ে সেরা কার্ড হচ্ছে ইস্কাবনের টেক্কা। একে হেড অব দি প্যাকবলা হয়। ইংল্যাণ্ডে যখন প্রথম কার্ড খেলার প্রবর্তন হল তখন কার্ডের উপর দুর্দান্ত ট্যাক্স বসানো হয়েছিল। কার্ড প্রস্তুতকারক প্রত্যেক ফার্মকে এক কুড়ি ইস্কাবন টেক্কার কার্ড এক সঙ্গে ছাপা হয় এমন একটি প্লেট তৈরি করে সরকারকে দিতে হত। এই প্লেটের সাহায্যে ইস্কাবন টেক্কার সব কার্ডই সরকারি ছাপাখানা অর্থাৎ সমারসেট হাউসে ছাপা হত। কোম্পানির নিজস্ব নাম ও মার্কা এই কার্ডের উপর লেখা থাকত। প্রত্যেক কুড়িটি টেক্কার সিটের জন্য কার্ড ব্যবসায়ীকে দিতে হত এক পাউণ্ড এবং প্রতি একশো জোড়া কার্ডের জন্য ট্যাক্স লাগত পাঁচ পাউণ্ড। সে যুগে এক প্যাকট কার্ডের দাম ছিল অনেক বেশি। কম করে হলেও এক প্যাকট কার্ডের দাম এক গিনি। ফলে কার্ড খেলাটা অত্যন্ত ধনী ব্যাক্তিদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। পরে ব্রিটেনে ট্যাক্স কমে তিন পেন্সে এসে দাঁড়িয়েছিল। ইস্কাবনের টেক্কাকে স্প্যাডিলও বলা হত। আলেকজাণ্ডার ডুমা তাঁর লেখায় বলেছেন যে, 'শিশু নেপোলিয়নের ভাগ্য গণনার সময় কর্সিকার ডাইনি বুড়ি কড়াইতে যে ঐন্দ্রজালিক পাঁচন জ্বাল দিয়েছিল তার অন্যতম উপাদান ছিল স্প্যাডিল।' কার্ড খেলায় এই টেক্কা যেহেতু সবচেয়ে সেরা কার্ড এবং বিশেষ মুহূর্তেই সেরা এই অস্ত্রটি ব্যবহ্রত হয় সেই হেতু রাবাদা কে টেক্কা বা তুরুপের সাথে তুলনা করা হয়েছে।

0 টি পছন্দ
করেছেন (752 পয়েন্ট)
তাসের টেক্কা বলতে সব চেয়ে পাওয়ার ফুল বুঝানো হয়েছে । রাজা , রানী, গোলাম, জোকার তাদের থেকে পাওয়ার ফুল বা তাদের উর্দ্ধে,তার উপর কেউ নেই।।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
01 জানুয়ারি 2014 "বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Millat Hossain (546 পয়েন্ট)
1 উত্তর
03 নভেম্বর 2019 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সোলায়মান কবির (173 পয়েন্ট)
1 উত্তর
26 মে 2019 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sisir Ahmed (134 পয়েন্ট)

364,160 টি প্রশ্ন

459,960 টি উত্তর

144,235 টি মন্তব্য

191,660 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...