বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
64 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (23 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (704 পয়েন্ট)
চাঁদে মানুষ পা রাখতে পারছে কিনা এ নিয়ে নানা বিতর্ক বিদ্যমান। নীল আর্মস্ট্রং চাঁদে ১ম গিয়েছিলেন বলে ধরে নিলেও বর্তমানে তার ধারণকৃত ভিডিও নিয়ে নানা যুক্তি -তর্ক দিয়ে তার না যাওয়াই প্রমাণিত হয়।
0 টি পছন্দ
করেছেন (3,459 পয়েন্ট)

“মানুষ আসলে চাঁদে যায়নি। পুরোটাই ছিল আমেরিকার সাজানো নাটক। এরিয়া ফিফটি ওয়ান নামের এক গোপন মরু এলাকায় চাঁদে অবতরণের শুটিং করে সেটাকেই অ্যাপোলো অভিযান নামে চালিয়ে দিয়েছিল মার্কিনিরা। পুরোটাই ভুয়া।” চন্দ্রবিজয় নিয়ে সামাজিক যোগাযোগ ও ব্লগ মাধ্যমে খুবই পরিচিত একটি দাবী। অনেকেরই বিশ্বাস এটি একটি ষড়যন্ত্র তত্ত্ব, এর সম্পূর্ণটাই নাটক।

এর এক কথায় উত্তর হলো- অবশ্যই, ১৯৬৯ সালে প্রথমবারের মতো আসলেই মানুষ চাঁদে অবতরণ করেছিল। সেটি মোটেও এরিয়া ফিফটি ওয়ানে স্ট্যানলি কুব্রিকের শুটিং ছিল না। শুধু অ্যাপোলো-১১ এর দুজন নন, মোট ১২ জন মানুষ হেঁটেছেন চাঁদে। চাঁদে যাবার বিপক্ষে যে যে অভিযোগগুলো তোলা হয় এখানে সেগুলোর ব্যবচ্ছেদ করা হবে। বলে রাখা ভালো, চাঁদে মানুষ যায়নি- এ ষড়যন্ত্র তত্ত্বের জনক William Charles Kaysing যিনি ২০০৫ সালে মারা যান।আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
14 ফেব্রুয়ারি 2016 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD MONIR (102 পয়েন্ট)
0 টি উত্তর
30 সেপ্টেম্বর 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ansarul Islam (316 পয়েন্ট)
1 উত্তর
16 অগাস্ট 2019 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

364,145 টি প্রশ্ন

459,953 টি উত্তর

144,231 টি মন্তব্য

191,654 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...