বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
17 জন দেখেছেন
"পৌরনীতি" বিভাগে করেছেন (367 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (707 পয়েন্ট)
জরুরি অবস্হা মানে এমন একটা অবস্থা যখন দেশের সম্মুখে বিপদ আসে। জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা  আছে রাষ্ট্রপতির। জরুরি অবস্থা চলাকালীন মৌলিক অধিকার বন্ধ থাকে। 
0 টি পছন্দ
করেছেন (2,309 পয়েন্ট)

জরুরী অবস্থা হচ্ছে এমন একটি পরিস্থিতি যা স্বাস্থ্যজীবন, সম্পত্তি বা পরিবেশের তাৎক্ষণিক ঝুঁকি সৃষ্টি করে।[১] অধিকাংশ জরুরী অবস্থায় ক্ষতি প্রতিরোধ করার জন্য দ্রুত হস্তক্ষেপ করা প্রয়োজন হয়। যদিও কিছু পরিস্থিতিতে ক্ষতি প্রতিরোধ করা সম্ভব নাও হতে পারে তবে পরবর্তীতে শুধুমাত্র উপশমকারী পরিষেবা দেওয়া হয়।

কিছু জরুরী হয় স্বত:সিদ্ধ (যেমন একটি প্রাকৃতিক দুর্যোগ যা বহু জীবন ও সম্পদ নাশের কারণ হতে পারে), আবার অনেক ছোট ছোট ঘটনা এমন থাকে যেগুলি জরুরি অবস্থা কি না তা নিশ্চিত করার জন্য একজন পর্যবেক্ষক (বা ক্ষতিগ্রস্ত পার্টির) বয়ানের দরকার হতে পারে। জরুরী অবস্থার সুনির্দিষ্ট সংজ্ঞা কি তা সংশ্লিষ্ট স্থানের আইন তথা ঘটনার সাথে জড়িত  সংস্থা এবং গুরুত্ব নির্ণয়ের পদ্ধতির  নির্ভর করে এবং এটি সাধারণত সরকার দ্বারা নির্ধারিত হয়। সরকারী সংস্থার (জরুরী সেবা) উপর জরুরী অবস্থায় পরিষেবা প্রদানের তথা পরিকল্পনা ও ব্যবস্থাপনার কাজের দায়িত্ব বর্তায়।

আসা করি বুঝতে পেরেছে। ধন্যবাদ    

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 এপ্রিল 2014 "পৌরনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,493 পয়েন্ট)
2 টি উত্তর
11 নভেম্বর 2019 "পৌরনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আবু মুসা সাজিদ (367 পয়েন্ট)
0 টি উত্তর
09 নভেম্বর 2019 "পৌরনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আবু মুসা সাজিদ (367 পয়েন্ট)
1 উত্তর
05 নভেম্বর 2019 "পৌরনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আবু মুসা সাজিদ (367 পয়েন্ট)

364,416 টি প্রশ্ন

460,162 টি উত্তর

144,296 টি মন্তব্য

191,850 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...