বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
36 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (22 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,780 পয়েন্ট)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রুবাঈ দাঁত ভেঙ্গে দেওয়া হয়। যা ছিল সামনের দুই দাঁতের পার্শ্ববর্তী ডান ও বামের দাঁত।


উহুদ যুদ্ধে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সম্মুখস্থ উপর ও নীচের চারটি দাঁতের মধ্যে থেকে নীচের পাটির ডান দিকের একটি দাত পড়ে গিয়েছিল এবং মুখমণ্ডল আহত হয়ে পড়েছিল।


আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) আনাস (রাঃ) থেকে বর্ণিত যে, উহুদ দিবসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রুবাঈ দাঁত ভেঙ্গে দেওয়া হয়, তার মাথায় আঘাত করা হয় এবং তিনি তার শরীর থেকে রক্ত মুছতে মুছতে বলছিলেন, সে জাতি কিভাবে সাফল্য অর্জন করবে, যারা তাদের নাবীকে আহত করলো এবং তার সন্মুখের দুইটি দাত ভেঙ্গে দিল অথচ তিনি তাদের আল্লাহর দিকে আহবান জানাচ্ছিলেন?


তখন আল্লাহ তাআলা আয়াত নাযিল করলেনঃ হে রাসুল! এ ব্যাপারে আপনার করনীয় কিছুই নেই। (আল ইমরানঃ ১২৮)।


(সহীহ মুসলিম (ইফাঃ), হাদিস নম্বরঃ ৪৪৯১, ৪৪৯৪ হাদিসের মানঃ সহিহ)। 


সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (1,257 পয়েন্ট)

হযরত মুহাম্মদ (সাঃ) এর রুবাঈ দাঁত মোবারক শহীদ হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 ফেব্রুয়ারি 2014 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন gmsabbir (1,583 পয়েন্ট)
1 উত্তর
24 অক্টোবর 2018 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Yasin Arafath Hiron (695 পয়েন্ট)
0 টি উত্তর

364,571 টি প্রশ্ন

460,300 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,955 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...