বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
56 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ: রিঠা, বোয়াল বা আইড় মাছের মাথার টুকরা ৭-৮টা, কাঁঠালবিচিসেদ্ধ বাটা ১ কাপ, পেঁয়াজ কুচি আধাকাপ, আদা রসুন বাটা ১ চা-চামচ করে, হলুদ-মরিচ গুঁড়া ১ চা-চামচ করে, জিরা-ধনে গুঁড়া আধা চা-চামচ করে, কাঁচা মরিচ ফালি ৩-৪টা, লবণ, স্বাদমতো, সাদা তেল ৪-৫ টেবিল-চামচ।

সম্বারের জন্য: সরিষার তেল ৩-৪ টেবিল-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ, শুকনো মরিচ ৩-৪টা, রসুন মোটা করে কাটা ২-৩ কোয়া, তেজপাতা ১টা, ধনেপাতা কুচি ১ টেবিল-চামচ।

প্রণালি: মাছের মাথা ভালো করে লবণ দিয়ে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে একটু নরম হলে একে একে এতে বাটা ও গুঁড়া মসলা, লবণ দিন এবং অল্পগু পানি দিয়ে কষান। এবার মাছের মাথার টুকরো দিয়ে কষান। এবার কাঁঠালের বিচিসেদ্ধ বাটা দিয়ে কষান এবং পরিমাণমতো গরম পানি দিন ফুটে ওঠার জন্য। ফুটে ও ঘন হয়ে উঠলে স্বাদ দেখে কাঁচা মরিচ দিয়ে নামান। কড়াইতে সরিষার তেল গরম করে এতে পাঁচফোড়ন, শুকনো মরিচ, রসুন কুচি ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন এবং এতে রান্না মাছের টুকরো ঢেলে দিন। ধনেপাতা দিয়ে নামান।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

365,376 টি প্রশ্ন

461,099 টি উত্তর

144,562 টি মন্তব্য

192,440 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...