বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
545 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
কুরবানীর পশু যবেহ করতে আর্থিকভাবে সামর্থবান ব্যক্তির উপর কুরবানী ওয়াজিব। সামর্থবান কাকে বলা হবে এ বিষয়ে ওলামায়ে কিরামের মতপার্থক্য রয়েছে।
       ১. হানাফী মাযহাবের আলেমদের মতে, ব্যক্তিগত আসবাব পত্র ও ঈদের দিনগুলোর মধ্যে খাওয়া-দাওয়ার অতিরিক্ত যাকাতের নিসাব পরিমাণ সম্পদের মালিকের উপর কুরবানী ওয়াজিব হবে।
      ২. একদল আলেমের মতে, ঈদের দিনগুলোতে কুরবানীর পশু খরিদ করার মত অর্থ যার কাছে রয়েছে সে কুরবানী আদায় করবে। (তাবয়ীনুল হাক্বাইক-৩/৬, শারহ আর-রিসালাহ- পৃ: ৩৬৭, হাশিয়াতুল বাজুরী ২/৩০৪, কাশ্শাফুল কিনা’ ৩/১৮)।
এ প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদীস দ্বিতীয় মতটিকে শক্তিশালী করে। হাদীসে এসেছে :
«مَنْ وَجَدَ سَعَةً فَلَمْ يُضَحِّ فَلَا يَقْرَبَنَّ مُصَلَّانَا»
‘যে কুরবানী করার মত আর্থিক স্বচ্ছলতা লাভ করে সে যদি কুরবানী না করে তবে সে যেন আমাদের ইদগাহে না আসে।’
এতে প্রমাণিত হয়েছে কুরবানীর পশু যবেহ করার স্বচ্ছলতাই এর জন্য অন্যতম শর্ত। কুরবানীর জন্য নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া শর্ত নয়।
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
 জিলহজ মাসের ১০ তারিখ ফজর থেকে নিয়ে ১২ তারিখ সন্ধ্যা পর্যন্ত কুরবানীর দিনগুলোতে যেসব মুসলিম, স্বাধীন, বুদ্ধিমান, সাবালক এবং মুকীম তথা স্থানীয় ব্যক্তির নিকট ৭.৫ তোলা (৮৭.৪৮ গ্রাম) স্বর্ণ অথবা ৫২.৫ তোলা (৬১২.৩৬ গ্রাম) রুপা অথবা সমপরিমাণ মূল্যের ব্যবসায়িক পণ্য বা তরল (নগদ) অর্থ থাকবে তাদের উপর কুরবানী করা আবশ্যক হবে। উল্লেখ্য, ব্যবসায়িক পণ্য এবং প্রয়োজনের অতিরিক্ত জমির মূল্য ও কুরবানী ওয়াজিব হওয়ার ক্ষেত্রে বিবেচ্য হবে-আদদুররুল মুখতার ৯/৫৫২, ৫৫৮।
করেছেন (1,773 পয়েন্ট)
ভাই সা‌ড়ে সাত তোলা স্বর্ণ এবং সা‌ড়ে বায়ান্ন তোলা রূপার দাম কি সমান? য‌দি সমান না হয় তাহ‌লে কোন‌টি বি‌বেচ্য হ‌বে?
করেছেন (4,853 পয়েন্ট)

ভাই! স্বর্ণ-রুপার দাম উঠা নামার কারণে কখনো সাড়ে সাত তোলা স্বর্ণ এবং সাড়ে বায়ান্ন তোলা রুপার মূল্য সমপর্যায়ের হয়ে যেতে পারে। তখন যে কোনো একটির মূল্য বিবেচনা করা যেতে পারে। তবে দুটি পরিমাণের মূল্য যদি সমপর্যায়ের না হয় তাহলে কম মূল্যের পরিমাণটাই বিবেচ্য হবে। যথা বর্তমানে সাড়ে সাত তোলা স্বর্ণের তুলনায় সাড়ে বায়ান্ন তোলা রুপার মূল্য কম। সুতরাং বর্তমানে সাড়ে বায়ান্ন তোলা রুপার মূল্যই বিবেচ্য হবে। এবং রুপার অলঙ্কার নয়; মূল পাতের মূল্য ধর্তব্য হবে।

মেহেদি হাসান ভাইকে অসংখ্য ধন্যবাদ জ্ঞানিক মন্তব্য করার জন্য।

করেছেন (1,773 পয়েন্ট)
আপনা‌কেও ধন্যবাদ যথাযথ উত্তর চমৎকারভা‌বে উপস্থাপ‌নের জন্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 জুলাই 2019 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফ262 (77 পয়েন্ট)
1 উত্তর
27 জুলাই 2019 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফ262 (77 পয়েন্ট)
2 টি উত্তর
31 অগাস্ট 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)

364,506 টি প্রশ্ন

460,219 টি উত্তর

144,322 টি মন্তব্য

191,911 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...