বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
850 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
১. ইবনে ওমর রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
'প্রত্যেক নেশা দ্রব্যই মাদক, আর প্রত্যেক নেশা দ্রব্যই হারাম।' মুসলিম : (২০০৩)
২. ইবনে ওমর রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
' যে ব্যক্তি আল্লাহ এবং কেয়ামত দিবসের ওপর ঈমান রাখে, সে যেন কখনই সে দস্তরখানে না বসে, যাতে মাদক পরিবেশন করা হয়।' সহিহ সূত্রে আহমদ : (১২৫), তিরমিজি : (২৮০১)
মাদকদ্রব্য গ্রহণকারীর শাস্তি :
১. ইবনে ওমর রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
'প্রত্যেক নেশাদ্রব্য মাদক আর প্রত্যেক নেশাদ্রব্য হারাম। যে ব্যক্তি দুনিয়ায় মদ পান করে অতঃপর সে তওবা না করে মারা যায়, পরকালে সে মদ পান করতে পারবে না।' বুখারি : (৫৫৭৫), মুসলিম : (২০০৩)
২. জাবের রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
'প্রত্যেক নেশাদ্রব হারাম। আল্লাহ তাআলার ওয়াদা, যে ব্যক্তি নেশাদ্রব্য পান করবে, আল্লাহ অবশ্যই তাকে তিনাতুল খাবাল পান করাবেন। তারা জিজ্ঞাসা করল, হে আল্লাহর রাসূল, তিনাতুল খাবাল কি? তিনি বললেন, জাহান্নামীদের ঘাম, অথবা জাহান্নামীদের পূঁজ।' মুসলিম : (২০০২)
মাদকের সঙ্গে সংশ্লিষ্টরাও অভিশপ্ত :
আনাস রা. বলেন,
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাদকের ব্যাপারে দশ ব্যক্তিকে অভিসম্পাত করেছেন : যার মাদক তৈরি করার পেশা বা যে নিজের জন্য মাদক তৈরি করে, যে মাদক পান করে, যে বহন করে ও যার জন্য বহন করা হয়, যে পরিবেশন করে, যে মাদক বিক্রি করে, যে মাদকের মূল্য খায়, যে মাদক ক্রয় করে ও যার জন্য ক্রয় করা হয়।' তিরমিজি : (১২৯৫), ইবনে মাজা : (৩৩৮০)
• খেজুর, জাবিব অথবা এ জাতীয় কোন কিছু ভেজানো পানি পান করা বৈধ। এ পানির নাম নাবিয। পানিতে মিষ্টি স্বাদ অথবা পানির লবণাক্ততা দূর করার জন্য নাবিয বানানো হয়। কিন্তু যদি তা ফুটানো হয় কিংবা তিন দিনের বেশি রাখা হয়, তবে তা হারাম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
26 ডিসেম্বর 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saiyan khan (2,133 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
24 সেপ্টেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (2) (24 পয়েন্ট)

364,551 টি প্রশ্ন

460,241 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,930 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...