বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
166 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
১. আহলে কিতাব তথা ইহুদ, নাসারাদের যবেহ-করা গোশত হালাল। আল্লাহ তাআলা বলেন,
'আজ তোমাদের জন্য বৈধ করা হল সব হালাল বস্তু এবং যাদেরকে কিতাব প্রদান করা হয়েছে, তাদের খাবার তোমাদের জন্য বৈধ এবং তোমাদের খাবার তাদের জন্য বৈধ।' (মায়েদা : ৫)
২. যদি জানা যায় যে, আহলে কিতাব বৈধ পন্থায় যবেহ করে নি, বরং গলা চেপে কিংবা বৈদু্যতিক শর্টের মাধ্যমে হত্যা করেছে, তবে তা খাওয়া হালাল নয়। তাদের ব্যতীত অন্য কাফেরদের গোশত কোনো অবস্থায় খাওয়া হালাল নয়।
অবাধ্য বা নাগালের বাইরের পশু যবেহ করা :
নাগালের বাইরের শিকার বা অবাধ্য পশুর কোন অংশে আঘাত করে হত্যা করা হারাম, তদ্রুপ মালিকানাহীন কোন প্রাণী হত্যা করা ও তার দ্বারা উপকৃত হওয়া হারাম।
আহলে কিতাবদের যবেহ-করা গোশত মুসলমান কখন খাবে :
আহলে কিতাব যদি আল্লাহর নাম নিয়ে পশু যবেহ করে, তবে তা হালাল, অন্যথায় তা হারাম। আর যদি কিছু জানা না যায় তবুও হালাল। যবেহ করার পদ্ধতির ব্যাপারে প্রশ্ন করা জরুরি নয়, বরং প্রশ্ন না করাই ভাল।
হালাল পশু যবেহ করা ব্যতীত শুদ্ধ নয়, তবে পতেঙ্গা ও মাছ এর ব্যতিক্রম। আবার যেসব প্রাণী শুধু পানিতে বাস করে তাও যবেহ ছাড়া হালাল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

365,332 টি প্রশ্ন

461,045 টি উত্তর

144,549 টি মন্তব্য

192,410 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...