বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)

আপনি কি ডিম ভাজার সময় ডিমের কুসুম রাখবেন না বাদ দেবেন তা নিয়ে দোটানায় পড়ে যান? যদি গবেষণা বিশ্বাসযোগ্য হয়, তাহলে ডিমের কুসুম বাদ দেওয়া মানে আপনি অনেক পুষ্টিকর জিনিস বাদ দিচ্ছেন। পুরো ডিম আপনার হৃদরোগের ঝুঁকিকে বাড়ায় না।

ডিমের কুসুম অন্যান্য উত্‍সের মতোই স্যাচুরেটেড ফ্যাট ও কোলেস্টেরলের উত্‍স। আগে ধারণা করা হতো এসব হৃদরোগের অন্যতম কারণ। তবে সাম্প্রতিক তথ্য হলো, স্যাচুরেটেড ফ্যাট করোনারি হৃদরোগ, স্ট্রোক বা করোনারি ভাসকুলার রোগের ঝুঁকি বৃদ্ধি করে না। বরং ডিমের কুসুমের স্যাচুরেটেড ফ্যাট শরীরে হরমোন উত্‍পাদন এবং ভিটামিন ও মিনারেল পরিশোষণের জন্য প্রয়োজনীয়।

এছাড়া ডিমের কুসুম ভিটামিন এ-এর চমত্‍কার উত্‍স, যা ত্বকের জন্য উপকারী। এর ভিটামিন বি শক্তি ও কোলেইন যোগায় যা মস্তিষ্কের সুস্থতা, পেশি এবং সুস্থ গর্ভধারণের জন্য প্রয়োজনীয়। তাই কোনো কারণে ডাক্তারের নিষেধ না থাকলে খেতে পারেন পুরো ডিমটাই।

তথ্যসূত্র: The Times of India

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 অক্টোবর 2019 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন নুর আলম (2,553 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর
13 অগাস্ট 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহমুদ আফফান (378 পয়েন্ট)

365,332 টি প্রশ্ন

461,046 টি উত্তর

144,549 টি মন্তব্য

192,411 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...