বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
94 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)
নতুন কিছু সৃষ্টি হওয়া দেখতে এমনিতেই ভালো লাগে। কিন্তু আগ্নেয়গিরির লাভা থেকে সাগরের বুকে নতুন ডাঙ্গা তৈরি হওয়া দেখতে কেমন লাগবে আপনার?

হাওয়াই এর কিলাউইয়া আগ্নেয়গিরি ১৯৮৩ সাল থেকে ক্রমাগত অগ্ন্যূৎপাত করে চলেছে। এর মাধ্যমে দ্বীপের দক্ষিণ তীরে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন ডাঙ্গা। হাওয়াই এর ফটোগ্রাফার কাউইকা সিংসন জীবনের ঝুঁকি নিয়ে খুব কাছে থেকে ধারণ করেছেন এই ঘটনার চিত্র। গলিত লাভার খুব কাছে থেকে তিনি নিজের গো-প্রো দিয়ে ভিডিও করেন। সাগরের এই তীরটি বেশ বিপদসঙ্কুল। যে কোনো সময়ে পানিতে ভেসে যেতে পারতেন তিনি।

হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরির তথ্য অনুযায়ী, নতুন সৃষ্ট এই ভূমিকে বলা হয়ে থাকে লাভা ডেলটা। একে দেখে মোটামুটি স্থিতিশীল মনে হলেও আসলে নিচের জমে থাকা লাভা এর ভার সহ্য করতে না পেরে সাগরে ভেসে যেতে পারে। ৫১ বছর বয়সী সিংসন এসব জায়গার ওপর দিয়ে হেঁটে বেড়ান ভিডিও করার উদ্দেশ্যে। তিনি বলেন, ভিডিওতে ব্যাপারটা দেখা গেলেও সামনাসামনি দেখার অভিজ্ঞতা অসাধারণ।

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=ahZD95l1MvM

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 জানুয়ারি 2014 "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)
1 উত্তর
06 জুলাই 2017 "তাপ" বিভাগে জিজ্ঞাসা করেছেন রুদ্র পংকজ (1,368 পয়েন্ট)

364,667 টি প্রশ্ন

460,373 টি উত্তর

144,355 টি মন্তব্য

192,004 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...