বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
85 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)
বেশ এক পশলা বৃষ্টি হয়ে যাবার পর ভেজা মাটির সোঁদা গন্ধটি অনেকেরই ভারি পছন্দের। ইংরেজিতে এই গন্ধকে বলা হয় পেট্রিকর। বৃষ্টির পর বাতাসে ভেসে বেড়ানো গন্ধ কিকরে তৈরি হয় তা দেখুন এই ভিডিওতে।

১৯৬০ সাল থেকে ধারণা করা হয়, বৃষ্টির পানি মাটিতে আঘাত করলেযেসব তেল ও রাসায়নিক নিরগত হয় তাদের কারণে সৃষ্টি হয় এই গন্ধ। এই ভিডিওতে সেই ব্যাপারটিকেই ধারণ করা হয়েছে। এই ভিডিও তৈরির জন্য গবেষকেরা দেখেন ১৬ ধরণের মাটিতে কিভাবে বৃষ্টিপাতের প্রভাব পড়ে। ভারি এবং হাল্কা বৃষ্টিপাতের প্রভাবও আলাদাভাবে দেখা হয়।

দেখা যায় বৃষ্টির ফোঁটা মাটিতে পড়ার পর ছোট ছোট বুদবুদ সৃষ্টি হয় আর এই বুদবুদ বাতাসে ছড়িয়ে পড়ে। এদের মাঝে থেকে বাতাসে চলে আসে গ্যাসীয় উপাদান। এসব উপাদানের মাঝে বিভিন্ন রাসায়নিকের পাশাপাশি মাটির ভাইরাস এবং ব্যাকটেরিয়াও থাকে। হালকা বৃষ্টির ফলে বেশি পরিমাণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়। এ কারণেই এই গন্ধটা হালকা বৃষ্টির পরেই বেশি পাওয়া যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 জানুয়ারি 2014 "বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন mhf312 (5,859 পয়েন্ট)
1 উত্তর
30 মার্চ 2013 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,868 পয়েন্ট)

365,369 টি প্রশ্ন

461,090 টি উত্তর

144,557 টি মন্তব্য

192,435 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...