বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
65 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)

Personality and Individual Differences জার্নালে প্রকাশিতব্য এক গবেষণায় বলা হয়, ছোটখাটো বিশয়ে সবসময়ে যারা চিন্তিত থাকে, তাদের মাঝে থাকতে পারে বিশেষ এক ধরণের বুদ্ধিমত্তা।

অন্টারিওর লেকহেড ইউনিভার্সিটির আলেক্সান্ডার পেনির নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় ১২৬ জন শিক্ষার্থীকে কিছু প্রশ্নপত্র দেওয়া হয়। এর মাধ্যমে তাদের বুদ্ধিমত্তা এবং তার পাশাপাশি তারা কতটা দুশ্চিন্তাপ্রবণ সেটাও দেখা হয়। এর ফলাফল থেকে দেখা যায়, সবসময়ে কিছু না কিছু নিয়ে চিন্তিত থাকার সাথে রয়েছে উন্নত বুদ্ধিমত্তার সম্পর্ক।

তবে সম্পর্ক আছে বলেই এটা ধরে নেওয়া যাবে না যে দুশ্চিন্তাগ্রস্ত ব্যক্তি মানেই বুদ্ধিমান। তবে দুশ্চিন্তা এবং বুদ্ধিমত্তার মাঝে আগেও সংযোগ পাওয়া গেছে। এক্ষেত্রে ভার্বাল ইন্টেলিজেন্স এবং নন-ভার্বাল ইন্টেলিজেন্সের মাঝে পার্থক্য দেখা যায়। ভার্বাল ইনেটলিজেন্স সম্পন্ন বেশিরভাগ মানুষ বলেন তারা অতীতের বিভিন্ন ভুল এবং ভবিষ্যতের অনিশ্চয়তা নিয়ে চিন্তিত থাকেন। নন-ভার্বাল ইন্টেলিজেন্স সম্পন্ন মানুষেরা অন্যদের চিন্তাভাবনার গতিবিধি বেশি বুঝতে পারেন, এ কারণে তারা এসব নিয়ে তেমন চিন্তিত থাকেন না।

সংক্ষেপে এই গবেষণা থেকে বলা যায়, ভার্বাল ইন্টেলিজেন্স যাদের থাকে তারা খুঁটিনাটি নিয়ে বেশি চিন্তিত থাকেন, যাতে বেশ ভুগতে হয় তাদেরকে। তাই আপনি যদি বেশি চিন্তায় ভুগে থাকেন তবে আপনারও থাকতে পারে এ ধরণের বুদ্ধিমত্তা।

(মূল: Melissa Dahl, Huffington Post)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
09 ডিসেম্বর 2017 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Atikuzzaman Atik (1,731 পয়েন্ট)
1 উত্তর
23 নভেম্বর 2015 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan Shuvo (11 পয়েন্ট)

364,829 টি প্রশ্ন

460,520 টি উত্তর

144,388 টি মন্তব্য

192,108 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...