বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
85 জন দেখেছেন
"পশুপাখি" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)
বিছা যে বিষাক্ত তা তো জানা কথাই। কিন্তু বিজ্ঞানীদের এটা জানা ছিল না এই বিষের উৎস কোথায়। শুরু হলো খোঁজাখুঁজি। দেখা গেল, বিছার রোগ প্রতিরোধের জন্য দেহে যে ব্যবস্থা আছে সেখান থেকেই উৎপত্তি এর বিষের! চীনের একাডেমী অব সায়েন্সের শুনউই ঝু ও তার গবেষক দল দেখেন যে, বিবর্তনের ধারায় বিছা ও আরো কিছু প্রাণীর দেহে এরকম বিষগ্রন্থির আবির্ভাব ঘটেছে। বিছার লেজে এই বিষের অবস্থান থাকে। আর এখন পর্যন্ত বিছার ২৫০০ প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে যাদের মাঝে ২৫ টি প্রজাতি এতোটাই বিষাক্ত যে মানুষকে মেরে ফেলতে সক্ষম।

Inside Science News Service এ জানানো হয়, বিছার দেহে ‘ডিফেনসিনস’ নামে এক ধরণের প্রোটিন আছে যেটা আরো কিছু উদ্ভিদ ও প্রাণীর দেহে পাওয়া যায়। এ প্রোটিন ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে। বিজ্ঞানীরা এ প্রোটিনে থাকা অ্যামিনো এসিডের সিকুয়েন্সিং করে দেখেন যে একটিমাত্র জিনের কারণে ‘ডিফেনসিন’ প্রোটিন রূপান্তরিত হয় ভয়াবহ বিষে। বিবর্তনের আদি পর্যায়ে বিছারা প্রথমে মাটিতে, পরে পানিতে বসবাস করতো, আকারে ছিল অনেক বড়। কিন্তু পরবর্তীতে তারা আবার মাটিতে ফিরে আসে, কিন্তু আকারে ছোট হয়ে যায়। আর এটা ছিল ৪০০ মিলিয়ন বছর আগের কথা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 সেপ্টেম্বর 2018 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন রহমত আলী রাহুল (11 পয়েন্ট)
0 টি উত্তর
24 জুন 2019 "বিনোদন ও মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray (652 পয়েন্ট)
0 টি উত্তর
13 এপ্রিল 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাহ আহমেদ (13 পয়েন্ট)

364,508 টি প্রশ্ন

460,219 টি উত্তর

144,322 টি মন্তব্য

191,912 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...