বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)

নরওয়ের এক গবেষণায় জানা যায়, গণিতে ভালো করার জন্য প্রতিভার চাইতে অনেক বেশী গুরুত্বপূর্ণ হলো অনুশীলন। বার বার কোনও এক ধরণের গণিত অনুশীলন করার মাধ্যমেই শিশুরা গণিতে পারদর্শী হয়ে ওঠে, গণিতে তার সহজাত প্রতিভা থাকুক আর না থাকুক।

image

Psychological Reports জার্নালে সম্প্রতি প্রকাশিত হয় নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলোজি (NTNU) এর এই গবেষণার তথ্য। পঞ্চম শ্রেণীতে অধ্যায়নরৎ এবং গড়ে ১০ বছর বয়সী ৭০ শিশুর ওপরে এই গবেষণা করা হয়। তারা দেখেন, জন্মগত প্রতিভার তেমন কোনও অবদান নেই গণিতের ক্ষেত্রে। কোনও এক ধরণের গণিত যত বেশী অনুশীলন করেছে এই শিশুরা, তারা সেই ধরণের গণিতে বেশী ভালো করেছে। “যা অনুশীলন করা হয় তাতেই পারদর্শী হয়ে ওঠা যায়,” বলেন NTNU এর মনস্তত্ব বিভাগের অধ্যাপক হারমুন্ডার সিগমুন্ডসন।

এই গবেষক দল মোট নয় ধরণের গণিত করতে দেয় এসব শিশুকে। এর মাঝে ছিলো একেবারেই সাধারণ মানের যোগ-বিয়োগ থেকে শুরু করে মৌখিক গুণন এবং সময় দেখা বা তারিখ দেখার মতো ব্যাপার। “আমাদের এই গবেষণায় নয় ধরণের গণিতে প্রতিভার তেমন কোনও গুরুত্ব খুঁজে পাওয়া যায়নি,” বলন সিগমুন্ডসন।

এটা এভাবে ব্যাখ্যা করা যায়, কোন এক ধরণের গণিতে ভালো হলেই তার মানে এই নয় যে সব ধরণের গণিতে সে ভালো করবে। “যেমন ২৩+৬৭ এর মত সহজ একটি যোগ অঙ্কে যদি কেউ ভালো হয় তার মানে এই নয় যে সে পাটিগণিতেও ভালো করবে।”

image

অনেক সময়ে ছাত্রদের জন্য সাধারণ অঙ্ক কঠিন না হলেও গাণিতিক সমস্যা পড়ে সেটা বুঝে নেবার ক্ষেত্রে সমস্যা হতে পারে। সিগমুন্ডসন বলেন, কিছু ছাত্র জ্যামিতির ক্ষেত্রে ভালো ফলাফল দেখাতে পারে কিন্তু বীজগণিতের ক্ষেত্রে খারাপ হতে পারে। সেক্ষেত্রে তার উচিত হবে বেশী করে বীজগণিত অনুশীলন করা। এটা কারও কারও ক্ষেত্রে আশীর্বাদ হয়েও আসতে পারে। যেমন অনেকে সব ধরণের গণিতে ভালো হতে পারে না কিন্তু অনুশীলনের মাধ্যমে অন্তত এক ধরণের গণিতে পারদর্শী হতে পারবে তারা।

অনুশীলনের ফলে কেন গণিতে ফলাফল ভালো হতে দেখা যায়? কারণ বিভিন্ন বিষয় অনুশীলনের ফলে মস্তিষ্কের বিভিন্ন নিউরাল কানেকশন সক্রিয় হয়। সিগমুন্ডসন বলেন, সাম্প্রতিক নিউরোলজি দ্বারাও এই ব্যাপারটা প্রমাণিত। যদিও এই গবেষণাটি শুধুমাত্র গণিত নিয়ে করা হয়েছে, কিন্তু পড়াশোনার অন্যান্য ক্ষেত্রেও তা খাটবে। এমনকি পড়াশোনা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে এটি ব্যাখ্যা করা যায়। একজন ফুটবলার যদি ২৫ গজ দূর থেকে গোল করার অনুশীলন করেই যান, তবে তিনি ঠিক সেই কাজটিই করতে পারদর্শী হয়ে উথবেন। কিন্তু তাই বলে ট্যাকল করা বা ডিফেন্সে ভালো হবেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

364,551 টি প্রশ্ন

460,241 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,930 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...