বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
224 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)
বিজ্ঞানীরা আশা করছেন তারা মানুষের বিশেষ করে মেয়েদের এক অদ্ভূত অনুভূতির কারণ অবশেষে খুঁজে পেয়েছেন। এটা হলো কোন নবজাতক বাচ্চাকে আদর করার নারীদের মনে কেন খেয়ে ফেলার ইচ্ছা জাগে!

মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানান, নবজাতক শিশুদের শরীরের ঘ্রাণ মায়েদের উপর ঠিক একই রকম শারীরিক প্রভাব ফেলে, যেমনটা হয় আমাদের সামনে কোন সুস্বাদু খাবার রাখা হলে। মস্তিষ্কের অলফ্যাক্টরি লোবের মাধ্যমে অদৃশ্যভাবে ক্রিয়াশীল সংকেত মা ও তার সন্তানের মাঝে স্বয়ংক্রিয়ভাবে আদান-প্রদান হয়। এ পরীক্ষায় দেখানো হয়, নবজাতক শিশুর শরীরের ঘ্রাণও এই সংকেত আদান-প্রদানের একটি অংশ। আর এটি মায়েদের স্নায়ুতন্ত্রে এক ধরণের উদ্দীপনা সৃষ্টি করে। মস্তিষ্কে একই ধরণের উদ্দীপনা কিংবা সংকেত আদান-প্রদান হয় যখন ক্ষুধার্ত অবস্থায় মানুষের সামনে কোন খাবার রাখা হয়। এমনকি একই রকম ঘটনা ঘটে যখন একজন মাদকাসক্ত ব্যক্তি অনেক ক্ষণ পর তার প্রিয় মাদকের সন্ধান পায়।

গবেষকরা ১৫ জন নারীর দুটি দল গঠন করেন। এক দলের সন্তানদের বয়স ৩ থেকে ৬ মাসের মধ্যে। আরেক দলের সদস্যরা এখনো মা হন নি। উভয় দলকেই নবজাতক শিশুর শরীরের ঘ্রাণ শোঁকানো হয়। দেখা গেল, নিজেদের সন্তান না হবার পরও প্রথম দল নারী যারা মা হয়েছেন, তাদের মস্তিষ্কে ডোপামাইন নিঃসরণের হার অনেক বেশি।। আর যারা মা হন নি তাদের মস্তিষ্কে এর নিঃসরণের হার তুলনামূলকভাবে কম। আর এই ডোপামাইন মানুষের অনেক ক্ষণ না পাওয়ার পর কোন জিনিস পাওয়ার আনন্দের অনুভূতির জন্য দায়ী।

গবেষণায় আরো দেখা গিয়েছে, নবজাতকের শরীরের ঘ্রাণ মা ও সন্তানের মাঝে একটি বিশেষ আত্মিক বন্ধন করে তোলে, যা শিশুটির বেড়ে ওঠার জন্য জরুরী। আর বিবর্তনের ধারায় নবজাতক সন্তানকে রক্ষার জন্য মায়েদের মাঝে এরকম আত্মিক বন্ধন তৈরি হওয়া খুবই জরুরি। এটি শিশুটিকে বিভিন্ন প্রতিকূল অবস্থা থেকে বেঁচে থাকতে সক্ষম করে তোলে। মন্ট্রিল বিশ্ববিদ্যালয়য়ে ডঃ জোহানেস ফ্রাসনেলি এই গবেষণাটি সম্পন্ন করেন। যদিও নবজাতকের শরীরের ঘ্রাণ পুরুষদের কিভাবে প্রভাবিত করে সেই ব্যপারে এখনো কোন গবেষণা পরিচালিত হয় নি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
4 টি উত্তর
03 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফয়সাল হোসাইন (26 পয়েন্ট)
4 টি উত্তর
18 নভেম্বর 2017 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

364,806 টি প্রশ্ন

460,501 টি উত্তর

144,385 টি মন্তব্য

192,094 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...