বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
221 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (188 পয়েন্ট)

আত্মপরিতৃপ্তি যদি সঙ্গীর সাথে আন্তরিকতার চাইতে বেশি হয় তাহলে মানুষ প্রতারণা করেন

১) সৃষ্টির শুরু থেকেই মানুষ নিজের সুখ প্রথমে খুঁজে থাকেন। তবে মানুষের যদি নিজেকে পরিতৃপ্ত করার ইচ্ছা অনেক বেশি মাত্রায় থাকে তাহলে মানুষ নিজের সুবিধার্থে সঙ্গীর সাথে প্রতারণা করে থাকেন।

২) তবে সবক্ষেত্রে একই ধরণের হতে হবে এমন কোনো অর্থ নেই। অন্য আরেকজনের সাথে গভীর অন্তরঙ্গতা থাকলে তার জন্য নিজের পরিতৃপ্তির বিষয় অনেকেই দূরে সরিয়ে রাখতে পারেন। কিন্তু যদি অন্তরঙ্গতার চাইতেই পরিতৃপ্তি বেশি হয় তাহলেই প্রতারণার ব্যাপারটি চলে আসে।

৩) সমস্যা হলো আত্মতৃপ্তি এবং এই অন্তরঙ্গতা একই সুত্রে বাঁধা থাকে না। অন্তরঙ্গতা বাড়াতে নিজের আত্মতৃপ্তি কিছুটা হলেও ছাড় দিতে হয়। যদি নিজেরটাই চিন্তা করেন তাহলে ভালোবাসা ছেড়ে দিতে হয়। আর এর মাঝেই জন্ম হয় প্রতারণার।

৪) একটি স্কেলের কথা চিন্তা করুন, যেখানে আত্মপরিতৃপ্তি ও ভালোবাসা বিপরীত মুখী ভাবে কাজ করে। আপনি যতোটা আত্মপরিতৃপ্তির দিকে আগাবেন ততোই ভালোবাসার মাত্রা কমবে এবং প্রতারণা করার মনোভাব জন্মাবে।

৫) যদি কোনো সম্পর্কে থাকা মানুষ তার নিজের তৃপ্তির কথা চিন্তা করতে থাকেন তাহলে তিনি সম্পর্কে ছাড় দেয়া কমিয়ে দেবেন এবং একসময় ভালোবাসার সম্পর্কের সাথে প্রতারণা করে ফেলবেন।

মূল দুটি কারণ-

১) নিজের পরিতৃপ্ত হওয়ার অতিরিক্ত চাহিদা

আপনার সঙ্গী যদি নিজেকে নিয়েই অনেক বেশি চিন্তা করেন এবং নিজের বিষয়েই বেশি ভাবেন তাহলে তিনি নিজেকে পরিতৃপ্ত করার পথ খুঁজছেন। এইধরনের মানুষ সম্পর্কে একেবারেই বিশ্বস্ত নন। কারণ নিজের চাহিদার কারণে তিনি আপনার সাথে প্রতারণাও করতে পারেন। আর যিনি শুধুই নিজের কথা ভাবেন একটি সম্পর্কে থাকার পরও তার মধ্যে ম্যচিউরিটির অভাব রয়েছে। সুতরাং তিনি কখনোই ভালো জীবনসঙ্গী হতে পারবেন না। কোনো না কোনো সময় প্রতারণা করবেনই।

২) দুজনের মধ্যে সত্যিকারের অন্তরঙ্গতার অভাব

সম্পর্ক অনেক বেশি গভীর ও মজবুত হলেই মানুষ নিজের কথা বাদ দিয়ে সম্পর্কের কথা প্রথমে ভাবেন। আপনাদের মধ্যকার পারস্পরিক সমঝোতা, বোঝাপড়া, মনের মিল এইসব কিছুর কারণে যদি অন্তরঙ্গতা অনেক বেশি হয় তাহলেই সম্পর্ক ধরে রাখা জন্য নিজের চাহিদাকে বিসর্জন দেয়া যায়। কিন্তু যদি তা না হয় তাহলে কিন্তু নিজের চাহিদাটিই প্রথমে চলে আসে। এবং সেই সাথে চলে আসে প্রতারণার ব্যাপারটি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 অক্টোবর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rahul Mallick (11 পয়েন্ট)
1 উত্তর
29 মার্চ 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Moumita (222 পয়েন্ট)

364,126 টি প্রশ্ন

459,942 টি উত্তর

144,223 টি মন্তব্য

191,635 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...