বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
91 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
URI এর পূর্ণ রূপ Uniform Resource Identifier(ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফাইয়ার)। URI কোন একটি ফাইল বা রিসোর্সের নাম এবং লোকেশান Uniform Format( ইউনিফর্ম ফরম্যাট) এ সনাক্ত করতে পারে। ঐ ফরম্যাটে ফাইল নেমের কিছু ক্যারেক্টার স্ট্রিং থাকতে পারে অথবা পুরো ফাইল পাথ ডিরেক্টরি(File Path Directory) থাকতে পারে। URI ইন্টারনেট, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, বা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে কোন একটি রিসোর্সে প্রবেশ করার সবচেয়ে মানসম্মত পথটাই দেখিয়ে দেয়। একারণে URI বিভিন্ন সফটওয়্যার প্রোগ্রাম যেমন ওয়েব ব্রাউজার বা P2P(পি-টু-পি) ফাইল শেয়ারিং প্রোগ্রামে ফাইল লোকেট এবং ডাউনলোড করার জন্য ব্যবহৃত হয়।

URI অনেকটা URL এর মত। এরা উভয়েই ফাইল লোকেশান নিদির্ষ্ট ভাবে সনাক্ত করে। যদিও URI হল URL এর একটি অংশ। যেমন Sinhatalk Answers এর সদস্যদের URL হল http://ans.sinhatalk.com/users এবং এই রিসোর্সের URI হল “users”। একারনে এদেরকে রিলেটিভ URI বলে।

URI এবং URL অনেকটা একই হওয়ার কারনে এরা একে অন্যের স্থানে কাজ করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই এটি সম্ভব যদি URI এবং URLএকই লোকেশান সনাক্ত করতে পারে। তাদের মধ্যে পার্থক্য হল URI শুধু ফাইল বা রিসোর্স লোকেশান সনাক্ত করতে পারে আর URL ফাইল বা রিসোর্স লোকেশান সনাক্ত করার সাথে সাথে বর্ণনাও করতে পারে।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

364,907 টি প্রশ্ন

460,558 টি উত্তর

144,409 টি মন্তব্য

192,150 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...