বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
72 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)
মুঠোফোনের চার্জার সঙ্গে নেওয়ার কথা, কর্মস্থলে খাবার নিয়ে যাওয়া বা বিদ্যুতের বিল সময়মতো জমা দেওয়ার কথাগুলো আমাদের ভুলে গেলে সমস্যায় পড়তে হয়। তার পরও প্রয়োজনীয় অনেক কাজের কথা আমরা প্রায়ই ভুলে যাই। তাই ‘মনে করিয়ে দিয়ো, যেন আবার ভুলে না যাই’ জাতীয় কথা কাউকে বলতে শুনে আমরা অবাক হই না।
কিন্তু অনেক বিষয় আমাদের স্বয়ংক্রিয়ভাবেই সময়মতো মনে পড়ে যায়। এই প্রত্যাশিত স্মৃতি সংরক্ষণ বা মনে করার বিষয়টি স্মরণ রাখার ব্যাপারটা কীভাবে ঘটে?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
বিষয়টি বহুদিন ধরেই গবেষকদের কাছে এক রহস্য। নতুন এক গবেষণায় দেখা যাচ্ছে, মানবমস্তিষ্ক এক বিশেষ প্রক্রিয়ায় নির্দিষ্ট সময়ে সাড়া দিতে পারে। দরজা অতিক্রম করে বাইরে যাওয়ার সময় হঠাৎ কিছু স্মরণ, সঠিক সময়ে ওষুধ সেবন প্রভৃতি কাজে সহায়তার জন্য মস্তিষ্কের স্বতন্ত্র দুটি প্রক্রিয়া রয়েছে।
যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, মস্তিষ্কের দুটি স্নায়বিক পথ মানুষকে সার্বক্ষণিক চিন্তামগ্নতা থেকে বিরত রাখে। প্রক্রিয়াটিকে বাস্তব অভিযোজন বলা যেতে পারে। তার পরও আপনি যদি কোনো বিষয় ভুলে যাওয়ার বিপত্তি থেকে সত্যিই রেহাই চান, তাহলে সংশ্লিষ্ট জিনিস বা সাংকেতিক বস্তুটি বাইরে বেরোনোর দরজার আশপাশেই রাখুন। এটি দেখলেই আপনার মনে পড়ে যাবে কাঙ্ক্ষিত বিষয়টি।
এ সংক্রান্ত একটি গবেষণার ফলাফল সাইকোলজিক্যাল সায়েন্স সাময়িকীর অনলাইন সংস্করণে প্রকাশিত হয়েছে। পপুলার সায়েন্স।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর

364,126 টি প্রশ্ন

459,942 টি উত্তর

144,223 টি মন্তব্য

191,635 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...