বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
117 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
বণ্টন : উৎপাদন ও বিনিময়ের পরবর্তী পর্যায় হল বণ্টন। উৎপাদিত সম্পদ কে বা কারা ভোগ করবে এবং কীভাবে তা বণ্টন করা হবে, তা স্থির করতে হয়। অর্থনৈতিক সমস্যার সমাধান কেবল দ্রব্যসমাগ্রীর উৎপাদনের ওপর নির্ভর করে না। বরং উৎপাদিত দ্রব্যসামগ্রীর কাম্য বণ্টনের ওপর বহুলাংশে নির্ভর করে। ভূমি, শ্রম, মূলধন ও সংগঠনের সম্মিলিত প্রচেষ্টার ফলেই দ্রব্যসামগ্রী উৎপাদিত হয়। কাজেই উৎপাদিত দ্রব্যসামগ্রী উৎপাদনের উপকরণগুলোর মধ্যে বণ্টিত হয়ে থাকে। জমির মালিক খাজনা, শ্রমিক মজুরি, মূলধনের মালিক সুদ এবং সংগঠক মুনাফা পেয়ে থাকেন। উৎপাদিত দ্রব্যসামগ্রী ভোগকারীদের অভাব কতটা পরিমাণ পূরণ করতে সক্ষম, তা বহুলাংশে নির্ভর করে বণ্টন ব্যবস্থার ওপর। সম্পদের সুষ্ঠু ও সুষম বণ্টনের মাধ্যমেই অর্থনৈতিক সমস্যাগুলোর সমাধান সম্ভব।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
06 নভেম্বর 2017 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন StartAlim (20 পয়েন্ট)
0 টি উত্তর
25 মার্চ 2019 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kawsar Azad (264 পয়েন্ট)

364,126 টি প্রশ্ন

459,942 টি উত্তর

144,223 টি মন্তব্য

191,635 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...