বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
288 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
যেসব দেশ আধুনিক উত্পাদন কলাকৌশল ও উন্নত জ্ঞান-বিজ্ঞানের ব্যবহারের মাধ্যমে দেশের প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করে মাথাপিছু প্রকৃত আয়ের সর্বোচ্চ বৃদ্ধি ঘটিয়ে উচ্চ মানের জীবনযাত্রা জনগণের জন্য নিশ্চিত করতে সক্ষম হয়েছে, সেসব দেশকে বোঝায়। এসব দেশে জাতীয় আয় বেশি বলে মাথাপিছু আয়ও বেশি।
আবার জাতীয় আয়ের সুষম বণ্টন হওয়ার ফলে জনগণের জীবনযাত্রার মানও উঁচু। আধুনিক ও বৈজ্ঞানিক কলাকৌশল উন্নত দেশে ব্যবহূত হয় বলে উত্পাদনের পরিমাণ খুব বেশি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ছাড়াও উন্নত দেশসমূহে জীবনের স্বাচ্ছন্দ্য বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রকার বিলাস দ্রব্যও উত্পাদিত হয়। এসব দেশ মূলত শিল্পপ্রধান দেশ। শিক্ষা, চিকিত্সাসহ সব ক্ষেত্রে উন্নত দেশ যথেষ্ট উন্নত। মোট কথা, উন্নত দেশের অর্থনৈতিক অবস্থা এমন যে জনগণ জীবনযাত্রার মৌলিক ও অন্য বিলাস দ্রব্যসমূহ উত্পাদনে আধুনিক প্রযুক্তি ও কলাকৌশল ব্যবহার করে স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করার মতো সব দ্রব্য পর্যাপ্ত পরিমাণে লাভ করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
14 সেপ্টেম্বর 2019 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ সিফাত উদ্দিন (180 পয়েন্ট)
2 টি উত্তর
07 অগাস্ট 2017 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন দুরন্ত পথিক (790 পয়েন্ট)

364,667 টি প্রশ্ন

460,373 টি উত্তর

144,355 টি মন্তব্য

192,004 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...