বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
944 জন দেখেছেন
"হিসাববিজ্ঞান+ ব্যবসায় শিক্ষা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
বিদেশ থেকে আমদানিকৃত পণ্যমূল্য পরিশোধ বা বিদেশি নাগরিকদের কাছ থেকে প্রাপ্ত সেবা বৈদেশিক মুদ্রায় পরিশোধ করার জন্যই বিনিময় হার নির্ধারিত হয়। দুটো দেশের মধ্যকার মুদ্রার বিনিময় অনুপাতকে বিনিময় হার বলা হয়। এক দেশের মুদ্রা অন্য দেশে অচল। এক  দেশের সঙ্গে অন্য দেশের বিভিন্ন কারণে দেনা-পাওনার সৃষ্টি হয়। এরূপ দায় পরিশোধ আন্তর্জাতিক মুদ্রায় হয়ে থাকে। এভাবে এক দেশ অন্য দেশের পাওনা পরিশোধে বৈদেশিক মুদ্রা ব্যবহার করে। এ জন্য দুটি দেশের মুদ্রার বিনিময় হার নির্ধারণের প্রয়োজন হয়। বিনিময় হার দুটি দেশের মুদ্রায় বিনিময় অনুপাত। এক দেশের একক মুদ্রায় অন্য দেশের কী পরিমাণ মুদ্রা পাওয়া যায় তা এটি দ্বারা নির্ধারিত হয়। দুই দেশের মুদ্রার লেনদেন বিনিময় হারের ওপর নির্ভরশীল। দেশের অর্থনৈতিক অবস্থার সঙ্গে বিনিময় হার পরিবর্তিত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
14 অগাস্ট 2019 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর

364,506 টি প্রশ্ন

460,219 টি উত্তর

144,322 টি মন্তব্য

191,911 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...