বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,618 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (14,875 পয়েন্ট)

প্রতিদিন কত লিটার/গ্লাস পানি খাওয়া প্রয়োজন

এটা নিয়ে রয়েয়ে একাধিক মতভেদ। কোথাও আছে

দৈনিক ৪/৫ লিটার পানি পান করা উচিত কোথাও আবার

২ লিটার, ১০/১২ গ্লাসকে গুরুত্ব দেওয়া হয়েছে। তবে

প্রকৃত পক্ষে

শরীরের গঠন এবং আমরা কে কতটা কাজ করি, কী ধরনের খাবার খাই, তার উপর নির্ভর করে শরীরে পানির চাহিদা। আপনি প্রতিদিন কতটা পানি খাবেন, তা ঠিক করতে রয়েছে একটা সহজ ফর্মুলা।

 নিজের ওজন জানুন

প্রথমেই কিলোগ্রামে নিজের শরীরের ওজন মেপে নিন। কারণ একজন ৪৫ কিলোগ্রাম ওজনের মানুষ যতটা পানি খাবেন, একজন ৮৫ কিলোগ্রাম ওজনের মানুষ নিশ্চয় তা খাবেন না।

 ৩০ দিয়ে ভাগ করুন

আপনার ওজনকে ৩০ দিয়ে ভাগ করুন। যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার পানিই আপনার দৈনিক প্রয়োজন। ধরুন, যদি আপনার ওজন হয় ৬০ কিলো, তবে আপনি দৈনিক ২ লিটার পানি খাবেন।

পরিশ্রম করলে অতিরিক্ত পানি

আপনি কি রোজ ওয়ার্ক আউট বা হাঁটাহাঁটি করেন? তাহলে কিছু অতিরিক্ত পানি আপনার প্রয়োজন। পরিশ্রমের কাজ করলে আমাদের শরীরে ঘাম হয়। ঘামের মাধ্যমে শরীরের পানি খানিকটা বেরিয়ে যায়। তাই তা পূরণ করার জন্য একটু অতিরিক্ত পানি পান প্রয়োজন। যদি আপনি রোজ আধঘণ্টার ওয়ার্ক আউট করেন, তাহলে আরও ৭০০ মিলি লিটার পানি আপনাকে অতিরিক্ত পান করতে হবে।



জুনায়েত ইসলাম: দেশ ও মানুষের সেবায় নিজেকে আত্মনিয়োগ করতে সদা প্রস্তুত। শৃঙ্খলা ও ফিটনেস সম্পর্কে খুব সচেতন এবং প্রচন্ড দেশ প্রেমী এজন্যই দেশ রক্ষার মতো পবিত্র দায়িত্ব বেছে নিয়েছেন পেশাগত জীবনে। জ্ঞানার্জনের লক্ষ্যে ও পরোপকারের স্বার্থে দীর্ঘদিন থেকেই বিস্ময় অ্যানসারের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
19 নভেম্বর 2019 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন !MMMM! (301 পয়েন্ট)
1 উত্তর
0 টি উত্তর

365,459 টি প্রশ্ন

461,193 টি উত্তর

144,592 টি মন্তব্য

192,491 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...