বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
অপরাধ আমলে গ্রহণের সুনির্দিষ্ট সংজ্ঞা প্রদান করা সম্ভব নয়। অপরাধ আমলে গ্রহণ বলতে কোন বিষয় সম্পর্কে বিচারিক শুনানিকে বুঝায়। অর্থাৎ আদালত বা বিচারকের কোন বিষয় সম্পর্কে বিচারিক নজরে আনয়ন করাকে বুঝায়। প্রতিটি অপরাধের ঘটনা ও পরিস্থিতির উপর নির্ভর করে কখন তা আমলে নিতে হবে। 1 SCR 953 মামলার সিদ্ধান্তে প্রকাশ পায়, অপরাধ আমলে গ্রহণের সাথে কোন আনুষ্টানিক কার্যক্রম গ্রহণ জড়িত থাকে না। ম্যাজিস্ট্রেট কোন অপরাধ সম্পর্কে তার বিচারিক মনোনিবেশ প্রয়োগ করলেই অপরাধ আমলে গ্রহণ হয়ে যায়।

বাস্তবে ম্যাজিস্ট্রেট যখন কোন অভিযোগ সম্পর্কে পরবর্তি কার্যক্রম গ্রহণের লক্ষে তার বিচারিক মনোনিবেশ প্রদান করেন তাই অপরাধ আমলে গ্রহণ। যখন ম্যাজিস্ট্রেট অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে পরোয়ানা ইস্যু করেন বা ফৌজদারী কার্যবিধির ২০৪ ধারা অনুসারে যখন অভিযুক্তের প্রতি সমন ইস্যু করেন তখন অপরাধ আমলে গ্রহণ সম্পন্ন হয়। কোন অপরাধ আমলে গ্রহণের পর অভিযুক্ত ব্যক্তি বা ব্যক্তিবর্গ মামলায় আনুষ্টানিক ভাবে বিচার বিভাগীয় কার্যধারার পক্ষ হিসাবে পরিগণিত হয়।
ফৌজদারী কার্যবিধির ১৯০ ধারা মতে অপরাধ আমলে গ্রহণ প্রধানত তিনটি উপায়ে হতে পারে। যেমন- ১) নালিশের ভিত্তিতে, ২) পুলিশ রিপোর্টের ভিত্তিতে, ৩) অন্য কোন তথ্য বা বিচারকের স্বীয় জ্ঞানের ভিত্তিতে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 মার্চ 2014 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)
2 টি উত্তর
12 অগাস্ট 2018 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রোকসানা (16 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
13 অগাস্ট 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন mir saikat (22 পয়েন্ট)
1 উত্তর
12 অগাস্ট 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন mir saikat (22 পয়েন্ট)

364,646 টি প্রশ্ন

460,354 টি উত্তর

144,339 টি মন্তব্য

191,990 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...