বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
সাক্ষ্য আইনের ৩২ ধারা অনুযায়ী, কোন নিহত ব্যক্তি মৃত্যুর পুর্বে যদি তার মৃত্যুর কারন, অবস্থা এবং পরিস্থিতি বর্ননা করে কোন বিবৃতি বা জবানবন্দি প্রদান করে থাকেন তবে তাকে মৃত্যুকালীন ঘোষণা বলা হয়। ৩২(১) ধারা মতে, যে ক্ষেত্রে মৃত লোকের মৃত্যুর কারণ সম্পর্কে প্রশ্ন উটে, সে ক্ষেত্রে ঐ লোক মৃত্যুর পুর্বে তার মৃত্যুর কারণ বা যে ঘটনার ফলে তার মৃত্যু ঘটেছে তৎসংশ্লিষ্ট কোন পরিস্থিতি সম্পর্কে যদি কোন বিবৃতি দিয়ে থাকে। অনুরুপ বিবৃতি প্রদানের সময় বিবৃতিদানকারীর মৃত্যুর আশঙ্কা উপস্থিত থাকুক বা না থাকুক এবং যে মামলায় তার মৃত্যুর কারণ সম্পর্কে প্রশ্ন উটে তার প্রকৃতি যাই হউক, উক্ত বিবৃতি প্রাসঙ্গিক। এরুপ ঘোষণা লিখিত বা মৌখিক বা ভাব ভঙ্গির মাধ্যমে প্রকাশিত হতে পারে। উক্ত ঘোষণা যে কারো নিকট প্রকাশ করতে পারে। ম্যাজিস্ট্রেট, পুলিশ বা বিশেষ ব্যক্তির নিকট হতে হবে এমন নয়।

সাক্ষ্য হিসাবে মৃত্যুকালীন ঘোষণাকে গ্রহণ যোগ্য করা হয়েছে মুলত দুটি কারণে। প্রথমতঃ বাস্তব প্রয়োজন। কারণ নিহত ব্যক্তি অপরাধের একমাত্র চাক্ষুষ সাক্ষী। তার বক্তব্য গ্রহণ না করলে বা বিবেচনার মধ্যে না আনলে বিচারের উদ্দেশ্য ব্যাহত হতে পারে। মৃত্যুর পুর্বের বক্তব্য গ্রহণ না করলে পরে তাকে সাক্ষী হিসাবে আর পাওয়া যাবে না। দ্বিতীয়ত, আসন্ন মৃত্যু বুঝতে পারলে সে ব্যক্তি আর মিথ্যার আশ্রয় নিবেনা এটাই স্বাভাবিক। পরকালিন চিন্তা তাকে আচ্ছন্ন করে রাখবে। তাই আদালতে শপথ গ্রহণের মাধ্যমে যে সাক্ষ্য নেওয়া হয় মৃত্যুকালীন ঘোষণাকে তার সমপর্যায় ভুক্ত বলে মনে করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
19 ডিসেম্বর 2019 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Nabab Ali (698 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর

364,590 টি প্রশ্ন

460,315 টি উত্তর

144,328 টি মন্তব্য

191,965 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...