বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
208 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
আপীল হল কোন মামলার রায় যুক্তিযুক্ত হয়েছে কিনা তা নির্নয়ের জন্য নিম্ন আদালত হতে মামলাটি উচ্চতর আদালতে স্থানান্তর করা। লাহোর হাইকোর্টের ভাষ্য অনুযায়ী, নিম্ন আদালতের রায় যথার্থ কিনা তা নির্নয়ের লক্ষে কোন বিশেষ মোকদ্দমাকে নিম্ন আদালত হতে উচ্চ আদালতে স্থানান্তর করাই হচ্ছে আপীল। মাদ্রাজ হাইকোর্টের ভাষ্য অনুযায়ী, নিম্ন আদালতের বিধানের ধারাবাহিকতাই হচ্ছে আপীল। ফৌজদারী কার্যবিধির ধারা ৪০৬ থেকে ৪৩১ ধারা পর্যন্ত আপীল সম্পর্কে আলোচনা করা হয়েছে। দেওয়ানী কার্যবিধির সপ্তম খণ্ডে ধারা ৯৬ থেকে ১১২ ধারা পর্যন্ত এবং আদেশ ৪১ থেকে ৪৫ আদেশ পর্যন্ত দেওয়ানী আপীল সম্পর্কে আলোচনা করা হয়েছে। নিম্ন আদালত কর্তৃক প্রদত্ত যে কোন রায় বা আদেশের বিরুদ্ধে যে কোন ক্ষতিগ্রস্থ ব্যক্তি উচ্চ আদলতে আপীল করতে পারেন। তবে, আইনে যে সকল ক্ষেত্রে আপীল করার অধিকার নির্ধারিত করে দেওয়া হয়েছে শুধু সে সকল ক্ষেত্রে আপীল করা যায়। আইনের প্রশ্নে বা ঘটনার প্রশ্নে বা উভয় ক্ষেত্রে ই আপীল করা যায়। আমরা আপীল সম্পর্কে বলতে পারি যে, নিম্ন আদালতের রায় বা আদেশের বিরুদ্ধে প্রতিকার পাওয়ার পক্ষে যুক্তিসঙ্গত কারন উল্লেখকরে সংক্ষুদ্ধ ব্যক্তি কর্তৃক যথাযথ এখতিয়ার সম্পন্ন উচ্চ আদালতে পেশ করা লিখিত দরখাস্তই হলো আপীল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
17 জুলাই 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ayon paul (11 পয়েন্ট)
0 টি উত্তর
02 ফেব্রুয়ারি 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন aaabdullaalmamun (11 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
20 ফেব্রুয়ারি 2014 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2014 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,550 পয়েন্ট)

364,553 টি প্রশ্ন

460,241 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,934 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...