বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
104 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
সকল দস্যুতায় হয় চুরি, না হয় বলপূর্বক সম্পত্তি আদায়ের অপরাধ সংঘটিত হয়।

যেক্ষেত্রে চুরি দস্যুতা বলে গণ্য হয়ঃ
যদি চুরি করার উদ্দেশ্যে বা চুরি করতে গিয়ে, বা চুরিতে প্রাপ্ত সম্পত্তি বহন বা বহনের উদ্যোগকালে, অপরাধকারী ইচ্ছাকৃতভাবে কোন ব্যক্তির মৃত্যু, আঘাত, বা তাকে অবৈধভাবে আটক করে বা করার উদ্যোগ করে, কিংবা তাকে আশু মৃত্যু বা আশু আঘাত বা তাৎক্ষণিক অবৈধ আটকের ভীতি প্রদর্শন করে বা করার উদ্যোগ করে, তা হলে উক্ত চুরি কে দস্যুতা বলে।

যেক্ষেত্রে বলপুর্বক সম্পত্তি আদায় দস্যুতা বলে গণ্য হয়ঃ
বলপুর্বক সম্পত্তি আদায়ের সময় অপরাধী কোন লোক কে ভয় দেখিয়ে, সেই লোক বা অপর কোন লোকের আশু মৃত্যু বা আঘাতের বা অন্যায় ভাবে আটকের ভয় দেখিয়ে বলপুর্বক সম্পতি আদায় করলে বা সম্পত্তি প্রদান করতে বাধ্য করলে, বলপুর্বক সম্পত্তি আদায় দস্যুতা বলে গণ্য হবে।

ধারা ৩৯২ দস্যুতার শাস্তি
যে ব্যক্তি দস্যুতা করে, সেই ব্যক্তি - দশ বছর পর্যন্ত যে কোন মেয়াদের সশ্রম কারাদন্ডে দন্ডিত হবে, তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হবে,এবং যদি রাজপথে সূর্যাস্ত ও সূর্যোদয়ের মধ্যবর্তী সময়ে দস্যুতা সংঘটিত হয়ে থাকে, তাহলে উক্ত কারাদন্ড চৌদ্দ বছর পর্যন্ত সম্প্রসারিত হতে পারে।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

364,551 টি প্রশ্ন

460,241 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,930 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...