বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
65 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
ধারা ৩০০
প্রথমত- অতঃপর সেই সকল ক্ষেত্রসমূহ ছাড়া শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবে, যদি যে কার্যের ফলে মৃত্যু সংঘটিত হয় সে কার্যটি মৃত্যু সংঘটনের অভিপ্রায়ে সম্পাদিত হয়, অথবা
দ্বিতীয়ত- যদি কাজটি এইরূপ দৈহিক জখম করার উদ্দেশ্যে সম্পাদিত হয়, যা যে ব্যক্তির ক্ষতি সাধন করা হয় তার মৃত্যু ঘটাতে পারে বলে অপারাধকারীর জানা থাকে, অথবা
তৃতীয়ত- যদি কোন ব্যক্তিকে দৈহিক জখম করার অভিপ্রায়ে কাজটি সম্পাদিত হয় এবং অভিষ্ট দৈহিক জখমটি প্রাকৃতিক স্বাভাবিক অবস্থায় অনুরূপ মৃত্যু ঘটাবার জন্য যথেষ্ট হয়, অথবা
চতুর্থত- যদি উক্ত কার্য সম্পাদকারী ব্যক্তি অবগত থাকে যে, কাজটি এত আসন্ন বিপজ্জনক যে, খুব সম্ভবত মৃত্যু ঘটাবে অথবা এরূপ দৈহিক জখম ঘটাতে পারে এবং মৃত্যু সংগঠনের বা পূর্বোক্ত জখম ঘটাবার ঝুকি লওয়ার অজুহাত ছাড়াই অনুরূপ কার্য সম্পাদন করে।
উদাহরণঃ
a) ক, চ কে নিহত করার উদ্দেশ্যে তার প্রতি গুলিবর্ষণ করে ফলে চ এর মৃত্যু হয়। ক খুন করেছে।
b) ক জানে যে, চ এমন একটি রোগে ভুগছে যে, একটি মাত্র আঘাতই তার মৃত্যু ঘটাতে পারে। জানা সত্ত্বেও ক চ কে এইরুপ আঘাত প্রদান করে ফলে চ এর মৃত্যু হয়। ক খুন করেছে বলে গণ্য হবে। যদিও এরুপ আঘাত কোন স্বাভাবিক সুস্থ লোকের মৃত্যু ঘটাবেনা। কিন্তূ চ এর এমন একটি রোগ আছে জানা সত্ত্বেও ক হত্যা করার জন্যে আঘাত প্রদান করে।
দণ্ডবিধির ৩০০ ধারার ব্যাতিক্রম সমূহঃ
ব্যাতিক্রম ১) যেক্ষেত্রে শাস্তিযোগ্য নরহত্যা খুন হবেনাঃ যদি মারাত্তক ও আকস্মিক প্ররোচনার ফলে অপরাধী আত্ন-সংযমশক্তি হারিয়ে ফেলে এবং যে লোক প্ররোচনা দান করেছে সেই লোকের অথবা ভুল বা দুর্ঘটনাক্রমে অন্য কোন লোকের মৃত্যু ঘটায় তাহলে শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবেনা।
ব্যাতিক্রম ২) শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবেনা, যদি অপরাধী সরল মনে তার আত্নরক্ষার বা সম্পত্তি রক্ষার ব্যাক্তিগত অধিকার প্রয়োগকরে কোনরূপ পুর্ব-পরিকল্পনা ছাড়া কারো মৃত্যু ঘটায়।
ব্যতিক্রম ৩) শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবেনা, যদি দোষী একজন সরকারী কর্মচারি বা সরকারী কর্মচারির সহায়তা কারী হিসাবে আইন অনুযায়ী তার কার্য সম্পাদন করতে গিয়ে কোনরূপ অসৎ উদ্দেশ্য ছাড়া প্রয়োজনীয় ও আইন সম্মত বলে সরল মনে বিশ্বাস করে কোন লোকের মৃত্যু ঘটায়।
ব্যাতিক্রম ৪) শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবেনা, যদি অপরাধটি কোন আকস্মিক বিবাদের সময় আকস্মিক উত্তেজনার কারনে কোনরূপ পুর্ব-পরিকল্পনা ছাড়া ঘটে এবং অপরাধী কোন প্রকারের অন্যায় সুযোগ গ্রহণ না করে।
ব্যাতিক্রম ৫) শাস্তিযোগ্য নরহত্যা খুন বলে গণ্য হবেনা, যদি যে লোকের মৃত্যু হয়,সেই লোক ১৮ বছরের বেশি বয়স্ক হয় এবং স্বেচ্ছায় স্বীয় সম্মতিক্রমে মৃত্যুবরন করে বা মৃত্যুর ঝুকি গ্রহণ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
06 অক্টোবর 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সত্যটা কি (11 পয়েন্ট)
3 টি উত্তর
27 মার্চ 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন লালগোলা (12 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
20 নভেম্বর 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ডেন্ডি কিং (1,111 পয়েন্ট)

364,553 টি প্রশ্ন

460,241 টি উত্তর

144,324 টি মন্তব্য

191,934 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...