বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
71 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
Habeas corpus কথাটির অর্থ হল ‘have his body’ অর্থাৎ ‘to have his body before the court’ বন্দী ব্যাক্তিকে স্বশরীরে আদালতে হাজির করা। সংবিধানের ১০২ অনুচ্ছেদ প্রদত্ত ক্ষমতা বলে হাইকোর্ট এই রীট জারী করে। কোন ব্যাক্তিকে সরকার বা অন্য কেউ আটক করলে কি কারনে তাকে আটক করা হয়েছে তা জানার জন্য হাইকোর্ট বন্দী ব্যাক্তিকে আদালতে হাজির করার জন্য নির্দেশ প্রদান করেন তাকে বন্দী প্রদর্শন রীট বলে। বৈধ কারণ ছাড়া আটকে বাধা দান তথা ব্যাক্তি স্বাধীনতাকে নিশ্চিত করার জন্য এই রীট জারী করা হয়। আইনসংগতভাবে সংশ্লিষ্ট ব্যক্তিকে আটক করা না হলে আদালত এই রীটের মাধ্যমে বন্দীকে মুক্তির নির্দেশ দিতে পারেন।
ফৌজদারি কার্যবিধির ১০০ ধারায় ও বন্দী ব্যাক্তির তাল্লাশির কথা বলা আছে।
ধারা ১০০ বেআইনীভাবে আটক ব্যক্তির জন্য তল্লাশিঃ

যখন কোন মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট, প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট বা উপজেলা ম্যাজিস্ট্রেটের এইরূপ বিশ্বাস করবার কারণ ঘটে যে, কোন ব্যক্তিকে এমন পরিস্থিতিতে আটক রাখা হয়েছে যাতে আটক রাখা অপরাধে পরিণত হয়। তখন তিনি তল্লাশি পরোয়ানা প্রদান করতে পারেন এবং যার প্রতি পরোয়ানা নির্দেশিত হবে, তিনি পরোয়ানা অনুসারে উক্ত আটক ব্যক্তির জন্য তল্লাশি করতে পারবেন এবং উক্ত ব্যক্তিকে যদি পাওয়া যায়, তা হলে অবিলম্বে তাকে কোন ম্যাজিস্ট্রেটের নিকট হাজির করতে হবে, এবং তিনি ঘটনার পরিস্থিতি অনুসারে উপযুক্ত আদেশ দিবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 জুলাই 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন এস এম আকিদুল ইসলাম (11 পয়েন্ট)
0 টি উত্তর
21 নভেম্বর 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Roman Bhuiyan (11 পয়েন্ট)
0 টি উত্তর
14 অগাস্ট 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন আসিফ আমান জিহাদ (2,016 পয়েন্ট)
1 উত্তর
05 মার্চ 2014 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)

364,909 টি প্রশ্ন

460,568 টি উত্তর

144,412 টি মন্তব্য

192,156 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...