বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
66 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
আল্লাহর নিকট সবচেয়ে অপছন্দনিয় হালাল কাজ হচ্ছে তালাক। মুসলিম দম্পতি যখন নিজেদের মধ্যে আর মানিয়ে নিতে পারেনা বা যখন এখত্রে বাস করা অসম্ভব হয়ে দাড়ায় তখন তালাকের মাধ্যমে মুক্তির ব্যাবস্তা করা হয়েছে। একজন মুসলিম পুরুষ কোন কারণ ব্যাতিরেখে তার স্ত্রীকে তালাক প্রদান করতে পারে।
বাংলাদেশে বিদ্যমান ‘মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ, ১৯৬১’ এর ৭ ধারার বিধান অনুসারে একজন পুরুষের তালাক প্রদানের পদ্দতি নিম্নরূপঃ
ধারা ৭, উপধারা ১) কোন ব্যাক্তি স্ত্রীকে তালাক দিতে চাইলে যে কোন পদ্দতির তালাক ঘোষণার পর যত শীঘ্র সম্ভব চেয়ারম্যনকে লিখিতভাবে তালাকের নোটিস দিতে হবে এবং স্ত্রীকে উক্ত নোটিসের কপি প্রদান করতে হবে।
২) যে ব্যাক্তি উপধারা ১ এর বিধান লংঘন করবে তাকে এক বৎসর পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড বা দশ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় প্রকার শাস্তি প্রদান করা যাইতে পারে।
৩) নিম্নের ৫ উপধারার মাধ্যম ব্যাতিত প্রকাশ্য বা অন্যভাবে প্রদত্ত কোন তালাক পুর্বাহ্নেই বাতিল না হলে উপধারা ১ অনুযায়ী চেয়ারম্যনের নিকট নোটিস প্রদানের তারিখ হতে ৯০ দিন অতিবাহিত না হওয়া পর্যন্ত বলবৎ হবেনা।
৪) উপধারা ১ অনুযায়ী নোটিস প্রাপ্তির ৩০ দিনের মধ্যে চেয়ারম্যান সংশ্লিষ্ট পক্ষ গণের মধ্যে সমঝোতার জন্য সালিশি পরিষদ গটন করবেন।
৫) তালাক ঘোষণা কালে স্ত্রী অন্তঃসত্তা থাকলে ৩ উপধারার উল্লেখিত সময় বা গর্ভাবস্তা এই দুটির মধ্যে দীর্ঘতরটি অতিবাহিত না হওয়া পর্যন্ত তালাক কার্যকর হবেনা।
৬) উক্ত ধারা অনুযায়ী কার্যকর তালাক দ্বারা যার বিবাহ বিচ্ছেদ গটেছে সেই স্ত্রীর একই ভাবে ৩য় বার বিবাহ বিচ্ছেদ না গটলে মধ্যবর্তি অন্য কোন পুরুষ কে বিবাহ না করে পুনরায় একই স্বামীকে বিবাহ করতে পারবে।
৭) এই ধারা অনুযায়ী কার্যকর তালাক দ্বারা পর পর তিনবার বিবাহ বিচ্ছেদ ঘটলে পুনরায় একই স্বামীকে বিবাহ করতে হলে মধ্যবর্তি বিবাহ করা প্রয়োজন।
তালাক ব্যতীত অন্যভাবে বিবাহ বিচ্ছেদঃ
ধারা ৮ অনুযায়ী, যেখানে তলাকের অধিকার স্ত্রীকে যতাযত ভাবে প্রদান করা হয়েছে এবং স্ত্রী যেখানে উক্ত অধিকারটি প্রয়োগ করতে ইচ্ছুক অথবা স্বামী বা স্ত্রী তালাক ব্যাতিত অন্য কোন উপায়ে বিবাহ বিচ্ছেদ করতে চায় সেখানে ৭ ধারার বিধান সমূহ যথা সম্ভব প্রযোজ্য হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 নভেম্বর 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন saimunrassul (91 পয়েন্ট)
2 টি উত্তর
0 টি উত্তর
25 সেপ্টেম্বর 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

365,294 টি প্রশ্ন

461,003 টি উত্তর

144,529 টি মন্তব্য

192,387 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...