বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
55 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (7,927 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,025 পয়েন্ট)
অজু ছাড়া নামাজ হয় না।তাই নামাজের আগে অজু করতে হবে।অজু করলে শরীরে ভালো লাগে।হাত পায়ের ময়লা দূর হয়।এতে অনেক উপকার হয়।
+1 টি পছন্দ
করেছেন (6,451 পয়েন্ট)
অজু হল দেহের অঙ্গ-প্রতঙ্গ ধৌত করার মাধ্যমে পবিত্রতা অর্জনের একটি পন্থা। মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে এরশাদ করেছেন - “নিশ্চয়ই আল্লাহ্‌ তওবাকারীকে পছন্দ করেন এবং যাহারা পবিত্র থাকে তহাদিগকেও পছন্দ করেন। (সূরা বাক্বারাহ,আয়াত: ২২২)।

এছাড়াও, কুরআন শরীফ পড়তে ও স্পর্শ করতেও অযু করতে হয়। পবিত্র কোরানে আছে - “যাহারা পূত-পবিত্র তাহারা ব্যতীত অন্য কেহ তাহা স্পর্শ করো না। (সূরা ওয়াক্কিয়াহ্‌, আয়াত: ৭৯)।

দেহ ও পরিধেয় কাপড়ের পবিত্রতা আর্জনকে বলে তাহারাত্‌। অযু বা গোসলের মাধ্যমে তাহারাত্‌ আর্জন করা যায়। হযরত মুহাম্মদ (সঃ) বলেন - “পরিষ্কার পরিচ্ছন্নতা ধর্মের অর্ধেক।“ (সহীহ মুসলিম)। এছাড়াও, অযুর প্রধান উপকারিতা হল সালাত কবুল। কেননা, এ সম্পর্কে একটি হাদিস বর্ণিত হয়েছে,

"উসামাহ ইব্‌ন উমায়র (রাঃ) হতে বর্ণিত- তিনি বলেন, রাসূলুল্লাহ্ (সঃ)-কে আমি বলতে শুনেছি যে আল্লাহ্‌ তায়ালা পবিত্রতা (তাহারাত) ছাড়া সালাত কবূল করেন না এবং খিয়ানতের (আত্মসাৎ, প্রতারনা, চুরি ইত্যাদির) মাল থেকেও সাদাকা কবূল করেন না। (সুনানে আন-নাসায়ী, হাদিস নং ২৫২৪)। তাই পরিশেষে বলা যায় যে, নানাবিধ থেকে অযুর গুরুত্ব ও উপকারিতা অনেক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর

364,555 টি প্রশ্ন

460,244 টি উত্তর

144,326 টি মন্তব্য

191,940 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...