বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
41 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (106 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (7,927 পয়েন্ট)
●মৃত‍্যু শব্দের অর্থ হচ্ছেঃ মারা যাওয়া। ●আত্মহত্যা ব‍্যতীত সকল মৃত্যুকেই স্বাভাবিক মৃত্যু বলে। ●নিয়তি শব্দের অর্থ হচ্ছেঃ বিধাতার বিধান (নিয়তি কে খন্ডাতে পারে), ভাগ‍্য, অদৃষ্ট (জানিনা কী আমার নিয়তি) বা অবশ‍্যম্ভাবী ঘটনা। ●নির্মম শব্দের অর্থ হচ্ছেঃ নিষ্ঠুর, হৃদয়হীন। ●পরিহাস শব্দের অর্থ হচ্ছেঃ ভাগ‍্যের বিড়ম্বনা, বিদ্রূপ, উপহাস, ঠাট্টা, তামাশা, কৌতুক। ●স্বাভাবিক মৃত্যুকে নিয়তি বলা যায়, কিন্তু নিয়তির নির্মম পরিহাস বলা যায় না। কারণ, নিয়তি দ্বারা আল্লাহর বিধান, মানুষের ভাগ‍্য বা অদৃষ্টকে বুঝায়। যেহেতু প্রত‍্যেক প্রাণীকেই মৃত‍্যুর স্বাদ গ্রহণ করতে হবে (আল-কুরআন), সেহেতু স্বাভাবিক মৃত‍্যুকে নিয়তি বলা যায়। পক্ষান্তরে, নির্মম পরিহাস দ্বারা নির্দয় আচরণ বা ঠাট্টা-বিদ্রুপকে বুঝায়। যেহেতু মৃত‍্যুদানের মাধ‍্যমে আল্লাহ বান্দার প্রতি নির্মম আচরণ বা ঠাট্টা-বিদ্রুপ করেন না, বরং মৃত‍্যুদানের মাধ‍্যমে তিনি আখিরাতে তাঁর বান্দাকে চিরস্থায়ী জীবন দান করেন এবং সৎ বান্দাদের জান্নাতের চিরস্থায়ী সুখ-শান্তি দান করেন, সেহেতু স্বাভাবিক মৃত‍্যুকে নিয়তি বলা যাবে, কিন্তু নিয়তির নির্মম পরিহাস বলা যাবে না। ধন‍্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 অক্টোবর 2018 "বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিয়ান আহমেদ (11 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
06 এপ্রিল 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,037 পয়েন্ট)

364,555 টি প্রশ্ন

460,244 টি উত্তর

144,326 টি মন্তব্য

191,940 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...