প্রদর্শনীগুলো হয়ে উঠতে পারে আপনার জন্য নেটওয়ার্কিং এর সুবর্ণ সুযোগ

Career 6

সাধারণত প্রদর্শনীগুলোতে এমন লোকজন যান, যারা নেটওয়ার্কিং করতে ভালোবাসেন এবং এমন লোকদের খুঁজে বেড়ান যারা অন্যদের চেয়ে আলাদা। যারা তাদের ভিন্ন দৃষ্টিভঙ্গি কিংবা কাজের মাধ্যমে পরিবর্তন নিয়ে আসতে পারে কর্মক্ষেত্রে।

 

Image Source: brainyquote.com

 

প্রদর্শনীগুলো কীভাবে নেটওয়ার্কিং এ সাহায্য করে?

১। দিতে পারে নতুন আইডিয়া

প্রদর্শনীগুলো এমন এক জায়গা যেখানে আপনি নানান ধরনের মানুষের সাথে পরিচিত হবেন। এমন অনেক নতুন আইডিয়া পাবেন যা কর্মক্ষেত্রে কাজে লাগবে।

 

২। পরিচিতির পরিসর বাড়াতে সাহায্য করে

সামাজিক বিজ্ঞান বইয়ের প্রথম পেইজে প্রথম লাইনেই যে কথাটি থাকতো, সেটি হচ্ছে, " মানুষ সামাজিক জীব"। তাই সামাজিক জীব হিসেবে কোথাও যাবেন আর নতুন সম্পর্ক তৈরি হবে না, এটা সম্ভব নয়। নতুন অনেকের সাথে পরিচয় হবে। তৈরি হবে অনেক নতুন সম্পর্ক। আর বাড়বে পরিচিতির পরিসর।

 

৩। জ্ঞানের অন্যতম উৎস হতে পারে

মানুষ দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন করে। একটা শিশু পৃথিবীতে জন্ম নেবার পর প্রতিকূল পরিবেশে প্রতিবাদ হিসেবে চিৎকার দেবার সাথে নিঃশ্বাস নিতে শিখে নেয়। এরপর আরো কতো কী শিখতে হয়। যতো বেশি নতুনের সাথে পরিচিত হবেন ততো বেশি শিখবেন। প্রদর্শনী আপনার জানা-শোনার পরিধি বাড়িয়ে তুলবে অনেক গুন।

 Image Source: brainyquote.com

 

৪। বাড়াবে দক্ষতা

নতুন পরিবেশ, নতুন অভিজ্ঞতা। তার মানে অভিজ্ঞতার ঝুলিতে নতুন কিছু যুক্ত হওয়া। দক্ষতার চাকায় নতুন গতি। এমন অনেক মানুষের সাথে পরিচয় হতে পারেন প্রদর্শনীগুলোতে যারা আপনার দক্ষতা বাড়িয়ে তোলায় ভূমিকা রাখবে।

 

৫। নেটওয়ার্কিং এর সুযোগ তৈরি

আমাদের মধ্যে একটা কথা খুব বেশি প্রচলিত। মামা-চাচার জোর ছাড়া চাকরি পাওয়া যায় না। কথাটা অনেকাংশে মিথ্যা হলেও ক্যারিয়ার জীবনের জন্য চরম সত্য। মামা-চাচা না হলেও নেটওয়ার্কিং এর জোর ছাড়া উপরে ওঠা একেবারেই অসম্ভব। কারণ দক্ষতার মাপকাঠি হিসেবে নেটওয়ার্কিং অন্যতম। প্রদর্শনীগুলোর ভিড় মানে একগাদা প্রফেশনাল মানুষের ভিড়। তাই আপনার জন্য চমৎকার সুযোগ নেটওয়ার্কিং এর।

 

৬। তৈরি করতে পারে ক্যারিয়ারে নতুন সুযোগ

আগেই বলা হয়েছে প্রদর্শনী হচ্ছে একগাদা প্রফেশনাল মানুষের ভিড়। চারদিকে ছড়িয়ে থাকা অসংখ্য প্রফেশনাল মানুষের মধ্যে কোন দিক থেকে নতুন সুযোগ তৈরি হবে আপনি বুঝতেও পারবেন না।

 

 Image Source: brainyquote.com

 

৭। ঝালাই করে নিতে পারেন নিজেকে

নানান মানুষের সাথে মিশে নিজেকে ঝালাই করে নেবার চমৎকার সুযোগ অপেক্ষা করে থাকে এই প্রদর্শনীগুলোতে। নানান ধরনের মানুষের সাথে দেখা হবে, কথা হবে। নিজের দুর্বল দিকগুলো খুঁজে বের করে প্রস্তুতি নেবার জন্য এর থেকে বড় সুযোগ আর কিছু হতে পারে না।

 

৮। অনুপ্রেরণার উৎস খুঁজে পেতে পারেন

স্কটল্যান্ডের রাজা রবার্ট ব্রুস সাতবার যুদ্ধে পরাজিত হয়ে মনের দুঃখে এক গুহায় গিয়ে শুয়ে রইলেন। তার দুর্ভাগ্য নিয়ে ভাবতে ভাবতে চোখ পড়লো জাল বুনতে থাকা এক মাকড়শার দিকে। বার বার পরে যাবার পরও ৭ম বারের চেষ্টায় সফল হলো মাকড়শাটি। ব্রুস অনুপ্রাণিত হয়ে সৈন্য সংগ্রহ করলেন আবার যুদ্ধ করার জন্য। এবং ৭ম বারের চেষ্টায় ইংল্যান্ডের রাজা এডওয়ার্ডকে পরাজিত করলেন। আপনিও খুঁজে পেতে পারেন আপনার জীবনের অনুপ্রেরণা দেওয়ার মতো কাউকে এরকম কোনো প্রদর্শনীতে।

 

৯। আপনাকে সুপরিচিত করে তুলতে পারে

প্রদর্শনীতে একাধিকবার উপস্থিতি বাড়িয়ে তুলবে আপনার পরিচিতি। এমনকি সুখ্যাতিও নিয়ে আসতে পারে আপনার জন্য।

 

১০। বাস্তব ধারণা পেতে সাহায্য করে

আপনি যে সেক্টরে কাজ করেন সে সেক্টরের অনেককেই পাবেন। তাদের থেকে বাস্তব ধারণা নিতে পারেন বর্তমান পরিস্থিতি সম্পর্কে। ভবিষ্যৎ পরিস্থিতি সম্পর্কেও ধারণা পাবেন।

 

 Image Source: brainyquote.com

 

১১। অনুসরণ করার মতো কাউকে খুঁজে পেতে পারেন

হার্ড-বোর্ড বানানোর জন্য ভিজিয়ে রাখা কাগজ থেকে তিন-চার দিন পর গন্ধ বেরোনোর পর যখন মার খেতাম অনুপ্রেরণা পেতাম টমাস আল্ভা এডিসনের থেকে। যে কিনা তার বাবার খড়ের গাদায় আগুন ধরিয়ে দিয়েছিলো শুধুমাত্র দেখার জন্য যে এতোটা আগুন দেখতে কেমন লাগে। বেশীদিন এই ধরনের অনুপ্রেরণা ধরে রাখতে পারিনি। বাস্তব জীবনে এমন যদি কাউকে পেতাম তবে হয়তো আরো অনেক উদ্ভট কাজের অনুপ্রেরণা নিয়ে করতে যেতাম। আপনি নিশ্চয় উদ্ভট কিছু ভাবছেন না। তাই সহজেই এমন কাউকে পেয়ে যেতে পারেন প্রদর্শনীতে। যাকে অনুসরণ করে সফল হতে পারেন। আর উদ্ভট কিছু ভাবলেও ক্ষতি নেই। প্রদর্শনীগুলোতে অনুসরণ করার মতো উদ্ভট কাউকে খুঁজে পাওয়াও খুব অসম্ভব কিছু নয়।

 

১২। বিবেচনাবোধ ঝালাই করে নিতে পারেন

পৃথিবীটা যখন বড় হবে অনেক কিছুই ভিন্নভাবে দেখতে শিখবেন। ঝালাই করে নিতে পারবেন আপনার বিবেচনাবোধ।

 

১৩। অন্যদের সাথে তুলনা করে নিজেকে জানতে পারবেন আরো ভালো করে

তুলনা সবসময় খারাপ না। অন্যদের সাথে নিজেকে তুলনা করে নিজের সম্পর্কে জানতে পারেন আরো গভীরভাবে। প্রয়োজনে পরিবর্তন করে নিতে পারেন।

 

 Image Source: brainyquote.com

 

১৪। আজেবাজে লোকদের কী করে উপেক্ষা করবেন

পৃথিবীতে নরক হিসেবে পরিচিত অনেক জায়গা থাকলেও স্বর্গ বলে কিছু নেই। তাই এমন কোনো জায়গা পাওয়া সম্ভব না যেখানে সবই ভালো মানুষ। তাই অনেক আজেবাজে লোকজনের সাথে পরিচিত হবেন এই প্রদর্শনীগুলোতে। আর মানুষ মানেই পরিস্থিতি। পরিস্থিতি মানেই শেখার সুযোগ। তাই এখান থেকে শিখতে পারবেন কীভাবে এদের পিছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে।

 

১৫। আত্মসম্মান দৃঢ় করবে

ভাবনার আদান-প্রদান বাড়িয়ে তুলবে আপনার আত্মবিশ্বাস ও আত্মসম্মানবোধ।

 

১৬। চিন্তার জগতে নতুন মাত্রা যোগ

একটা কথা আছে, "Many man, Many minds."। যার অর্থ, "নানা মানুষ নানা মত"। নানান মানুষের সাথে মিশে চিন্তার জগতে যোগ হবে নতুন মাত্রা।

 

 Image Source: cadmiumcd.com

বিরক্ত লাগতে পারে নিজের সময়টুকু এভাবে খরচ করতে। কিন্তু এটা অনেক মূল্যবান সুযোগ নিয়ে আসতে পারে আপনার জীবনে। তাই একে খরচ না ভেবে বিনিয়োগ ভাবুন। 

Source: https://content.wisestep.com/networking-exhibitions

 

Topics: networking in business ব্যবসায় নেটওয়ার্ক প্রদর্শনীতে কেন যাবেন? নেটওয়ার্কিং

প্রদর্শনীগুলো হয়ে উঠতে পারে আপনার জন্য নেটওয়ার্কিং এর সুবর্ণ সুযোগ

Login to comment login

Latest Jobs