Posted by

প্রতিদিন রাতে মধু দিয়ে এক কোয়া রসুন খেয়েই দেখুন!

Health 7

রান্নায় স্বাদকে বাড়ানোর পাশাপাশি রসুনের পুষ্টিগুণ রসুনকে পৌছে দিয়েছে মসলার অন্যতম তালিকার উপরে।  রসুন খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের অনেক উপকার করে থাকে। প্রাকৃতিক অ্যান্টি-ব্যায়োটিক সমৃদ্ধ রসুন খুবই শক্তিশালী অ্যান্টিব্যায়োটিকের কাজ করে। এছাড়াও এতে আছে ময়েশ্চার, প্রোটিন, ফ্যাট, মিনারেল, ফাইবার, আয়োডিন, সালফার, ক্লোরিনের মত অনেক উপকারী উপাদান যা আমাদের ভীষণ উপকারী। একই সাথে মধুকে বলা হয় সকল রোগের মহাঔষুধ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে যদি এক কোয়া করে রসুন, পরিমাণ মতো মধুতে চুবিয়ে খাওয়া যায়, তাহলে শরীরে  ভিটামিন এ, সি, বি-কমপ্লেক্স, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, কপার এবং আয়রনের পরিমাণ বৃদ্ধি পেতে শুরু করে। একই সাথে নানা  উপকারি এসেনশিয়াল অয়েল, অ্যামাইনো অ্যাসিড, অ্যান্টি-মাইক্রোবিয়াল এলিমেন্ট এবং বেশ কিছু বিরল খনিজ, যেমন ধরুন- টেলুরিয়াম, জার্মেনিয়াম এবং সেলেনিয়াম পাওয়া যায় যদি মধু দিয়ে রসুন খাওয়া হয়।যা আমাদের শরীরকে বিভিন্ন সমস্যার হাত থেকে রক্ষা করে থাকে। আসুন আজ জেনে নিই নিয়মিত মধু দিয়ে রসুন খেলে আমাদের কী কীউপকার হতে পারে।

 

উপকারিতাঃ

১। রসুন এবং মধুতে থাকা পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মত উপকারী খনিজ উপাদান আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে।এছাড়াও এতে থাকা ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাসের মত উপকারী সব উপাদান থাকায় এটি আমাদের দেহ গঠনে অনেক সাহায্য করে। আমাদের শরীরের হাড় গঠনে এবং হাড়কে মজবুত করতে এসব খনিজ উপাদানের কোনো বিকল্প নেই ।

 

২। প্রতিদিন রাতে রসুন এবং মধু খাওয়া শুরু করলে পাকস্থলিতে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং প্যারাসাইটরা সব মারা পরে। ফলে নানাবিধ পেটের রোগে আক্রান্ত হাওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি পেপটিক আলসারের মতো রোগও দূরে থাকতে বাধ্য হয়।

 

৩। প্রতিদিন রাতে রসুন এবং মধু একসাথে খেলে আমরা কৃমি পরিত্রাণ, জ্বর, ডায়াবেটিকস, হজম শক্তি বাড়ানো, বিভিন্ন রকম ব্যাথা থেকে রসুন আমাদের দূরে রাখে। একই সাথে এই দুটি একসাথে খেলে  আমাদের শিরা-উপশিরায় প্লাক জমতে বাঁধা প্রদান করে।এই দুটি একসাথে খেলে আমাদের একাধিক একাধিক নন-কমিউনিকেবল ডিজিজকে দূরে রাখতে অনেক সাহায্য করে।

 

৪। রসুন এবং মধুতে আছে ফাইটোনিউট্রিয়েন্টস। যা আমাদের দেহে জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দেয়। ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার অনেক বৃদ্ধি পায়। ফলে শরীর থাকে একদম রোগমুক্ত।একই সাথে এদুটি খাবার আমাদের স্টোমাকের কর্মক্ষমতা বাড়ায়। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটে।এছাড়াও এটি নিত্মিত খেলে আমাদের পাকস্থলী এবং কলোরেকটাল ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

 

৫। মধু এবং রসুনে আছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ । ফলে এই দুটি খাবার আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়।

 

 

 

Topics: মধু দিয়ে রসুন খেলে কি হয় মধুর গুণাবলি রসুনের গুণাগুণ মধু ও রসুনের উপকারীতা

প্রতিদিন রাতে মধু দিয়ে এক কোয়া রসুন খেয়েই দেখুন!

Login to comment Login

You're not logged-in.

Login  — or —  Create Account
Latest Jobs

ক্লোজউই বাংলাদেশে তৈরি