Posted By

জাতীয় সংসদ পরিদর্শন করার নিয়মাবলী

Travels 207

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইনসভা হচ্ছে জাতীয় সংসদ। এখানে বসে দেশের নির্বাচিত সংসদ সদস্যরা দেশের বিভিন্ন আইন প্রণয়নের পাশাপাশি দেশের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। জাতীয় সংসদ রাজধানীর প্রাণকেন্দ্র শেরে বাংলা নগরে অবস্থিত। বিশিষ্ট স্থপতি লুই আই কানের তৈরি নকশা অনুযায়ী জাতীয় সংসদ ভবন নির্মিত হয়েছে। বাংলাদেশে  এককক্ষ বিশিষ্ট আইনসভায় ৩০০ জন সংসদ সদস্য জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। এখানে নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত রয়েছে যারা ৩০০ জন নির্বাচিত সংসদ সদস্য দ্বারা পরোক্ষ ভোটে নির্বাচিত হন। পরবর্তীতে তারা ৫ বছরের জন্য দেশের উন্নয়ন, নতুন আইন প্রণয়ন ইত্যাদি সম্পর্কে কাজ করে থাকেন।

সারা পৃথিবীর মধ্যে স্থাপত্য সৌন্দর্যের দিক থেকে বাংলাদেশ সংসদ ভবন খুবই বিখ্যাত। বিশিষ্ট স্থপতি লুই আই কানের নকশা অনুযায়ী ১৯৬১ সালে এর নির্মাণ কাজ শুরু হয়। পরবর্তীতে ১৯৭২ সালে সংসদ ভবন উদ্বোধন করা হয়। জাতীয় সংসদ ভবনে প্রধান ভবন, দক্ষিণ প্লাজা ও প্রেসিডেন্সিয়াল প্লাজা এই তিন অংশে ভাগ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবন পরিদর্শন করার নিয়মাবলীঃ

সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত শর্তসাপেক্ষে জাতীয় সংসদ ভবন পরিদর্শকদের জন্য উন্মুক্ত থাকে। সপ্তাহের এই দিনগুলিতে নির্দিষ্ট নিয়মাবলী মেনে কেউ চাইলে জাতীয় সংসদ ভবন পরিদর্শন করতে পারেন।

সাধারণ নাগরিকের ক্ষেত্রেঃ

যে কোন বাংলাদেশী নাগরিক জাতীয় সংসদ ভবন বিনামূল্যে পরিদর্শন করতে পারে। এই জন্য তাকে কিছু নিয়মাবলী পালন করতে হয়। প্রথমত একজন সাধারণ নাগরিকের ক্ষেত্রে তাকে বাংলাদেশ সংসদ সচিবালয়ের সচিবের কাছ থেকে অনুমতি নিতে হবে। অনুমতি গ্রহণ সাপেক্ষে যে কেউ জাতীয় সংসদ ভবন পরিদর্শন করতে পারবে।

গবেষকের ক্ষেত্রেঃ

কোন গবেষক চাইলে তাঁর গবেষণা কার্যের জন্য জাতীয় সংসদ ভবন পরিদর্শন করতে পারবেন। সেক্ষেত্রে তাকে বাংলাদেশ সংসদ সচিবালয়ের সচিব বরাবর আবেদন করতে হবে। পরবর্তীতে আবেদনের প্রেক্ষিতে অনুমতি প্রদান সাপেক্ষে তিনি জাতীয় সংসদ ভবন পরিদর্শন করতে পারবেন। 

বিদেশী নাগরিকদের ক্ষেত্রেঃ

আমাদের দেশে আগত বিভিন্ন দেশের নাগরিকেরা চাইলে কিছু ফি এর বিনিময়ে জাতীয় সংসদ ভবন পরিদর্শন করতে পারেন। পরিদর্শনের জন্য বিদেশী নাগরিকদের জনপ্রতি ৬০০ বাংলাদেশী টাকা প্রদান করতে হবে। এর পাশাপাশি তাদেরকে একটি ফরম পূরণ করতে হবে এবং তাদের পাসপোর্ট ও ভিসা এর ফটোকপি জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ কোন পরিদর্শক ক্যামেরা, মোবাইল বা এই ধরণের কোন ইলেক্ট্রনিক বস্তু নিয়ে জাতীয় সংসদ ভবনের ভিতরে প্রবেশ করতে পারবে না।

Topics:

জাতীয় সংসদ পরিদর্শন করার নিয়মাবলী

Login to comment login

Latest Jobs