Posted By

কিভাবে আপনার মনোভাব আপনার সাফল্য নির্ধারণ করে

Career 9

আপনি কি মনে করেন যে আপনি যখন শেষবারের মতো সমস্যার মুখোমুখি হয়েছিলেন-যখন আপনি খুব কম অনুভব করেছিলেন, তখন কোন কিছুই আপনাকে সুখী মনে করলো না? আপনি কতটা কঠিন চেষ্টা করেছেন, ব্যাপারটা আপনি ঠিক মনে করেন যে পৃথিবী আপনার বিরুদ্ধে ছিল। সম্ভবত এটি একটি খারাপ সম্পর্ক ছিল, অথবা একটি প্রিয়জনের ক্ষতি ... সম্ভবত কিছু খারাপ কাজ কাজ? যাই হোক না কেন, আপনি কি মনে করতে পারেন যে আপনার মনোভাব কেমন ছিল?

AR Manufacturing Company এর ওয়েবসাইটে কাজ করে আমার মনোবল চাঙ্গা হয়ে উঠছে।

প্রায়ই যখন আমরা একটি অসুখী পরিস্থিতির মধ্যে ধরা হয়, আমরা সীমিত এবং কখনও কখনও আটকে বোধ। যত তাড়াতাড়ি সম্ভব আমরা তা থেকে বের হতে চাই, কিন্তু এটি কখনোই সহজ নয়।

দুর্ভাগ্যবশত, কিছু লোক সপ্তাহ, মাস বা এমনকি বছর ধরে সেই ভয়ানক পরিস্থিতিতে থাকতে পারে; অন্যেরা শক্তিশালী হতে পারে এবং শুরুতে প্রস্তুত হতে পারে-বা তারা যেখানে ছেড়ে চলে গেছে তা থেকে দ্রুত চলে যেতে পারে।

তাই এই দুটি গ্রুপ পৃথক কি সেট করে?

উত্তর তাদের মনোভাব।

এটি একটি লক্ষ্য অর্জনের সময় মনোভাব, এবং একটি বিপত্তি বা সমস্যা মোকাবেলা সবকিছু।

যখন আপনি একটি ইতিবাচক চিন্তাভাবনা করতে সক্ষম হন, তখন আপনি আপনার সীমাবদ্ধতাগুলি মুক্ত করতে সক্ষম হবেন যা আপনাকে ধরে রাখে।

একটি ইতিবাচক মনোভাব আপনি আগে ফিরে অধিষ্ঠিত ছিল যে কোন সীমাবদ্ধতা থেকে জয়ী আউট নিশ্চিত করার জন্য একটি দীর্ঘ উপায় যায়। এটা শুধু আপনার মানসিক অবস্থা, কিন্তু আপনার শারীরিক এবং মানসিক ভাল রূপান্তর। এটা মোট রূপান্তর স্থায়ী চাবি।

ইতিবাচক মনোভাব ইতিবাচক স্বাস্থ্য নিয়ে আসে

যখন আপনি একটি ছিদ্র মধ্যে আটকে আছেন, প্রায়ই আপনার মাথা মাধ্যমে চালানো যে প্রথম চিন্তা নেতিবাচক, এইভাবে আপনার দৃষ্টিভঙ্গি সম্ভবত হতাশাজনক হয়ে। কিন্তু, যদি আপনি সেই চিন্তাকে আরও ইতিবাচক রূপে রূপান্তর করতে পারেন তবে আপনি সেই রুটি থেকে নিজেকে কথা বলার পথে যাচ্ছেন, যা আপনাকে এগিয়ে যেতে দেয়।

অবশ্যই, ইতিবাচক চিন্তা মানে সব খারাপ বা অপ্রীতিকর অনুভূতিগুলিকে উপেক্ষা করা নয়। এর মানে হল যে আপনি নেতিবাচক পরিস্থিতিতে শিকার হিসাবে সবকিছু গ্রহণ করার পরিবর্তে, আরো ইতিবাচক এবং উত্পাদনশীল উপায়ে অপ্রীতিকরতার সাথে যোগাযোগ করুন, আপনি এটি শিখতে এবং বৃদ্ধি করার সুযোগ হিসাবে দেখতে পান।

আত্মবিশ্বাস সচেতন থাকুন!

এই স্বয়ংক্রিয় চিন্তা ইতিবাচক বা নেতিবাচক হতে পারে। আপনার কিছু বক্তব্য যুক্তিসঙ্গত এবং যুক্তি থেকে আসে, অন্য স্বতঃস্ফূর্ত বক্তব্যগুলি আপনার তৈরি করা ভুল ধারণাগুলি থেকে উদ্ভূত হতে পারে। অন্যরা বাইরের উত্সগুলি যেমন আপনার চারপাশের নেতিবাচক লোকেরা বা মিডিয়া থেকে বার্তাগুলি থেকে আসতে পারে।

চাবিটি ইতিবাচক প্রভাবগুলির দ্বারা ঘিরে রাখা যা সেই নেতিবাচক চিন্তাভাবনাগুলিকে ইতিবাচক, আরও উত্পাদনশীল পদক্ষেপগুলিতে পরিণত করতে সহায়তা করতে পারে। আপনি কেবল পরিস্থিতি সম্পর্কে ভাল বোধ করবেন না, তবে দীর্ঘদিন ধরে ইতিবাচক চিন্তাভাবনা আপনার দুর্দশা এবং বিষণ্নতার মাত্রাগুলিকে কমিয়ে তুলতে পারে এবং কষ্টের সময় আপনি ভাল coping দক্ষতা দিতে।

স্বাস্থ্যের উপর ইতিবাচক চিন্তাভাবনা ও আশাবাদী প্রভাব পড়ার গবেষকরাও দেখেছেন যে ইতিবাচক চিন্তাভাবনা জীবনকাল বৃদ্ধি, উন্নত কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি কমায় এবং এমনকি সাধারণ ঠান্ডা প্রতিরোধেরও বাড়ায়!

এটা স্পষ্ট যে কেন যারা ইতিবাচক চিন্তাভাবনায় জড়িত এই স্বাস্থ্য বেনিফিটগুলি উপভোগ করে, কিন্তু একটি তত্ত্ব হল যে একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকার ফলে আপনি চাপের পরিস্থিতির সাথে আরও ভালভাবে মোকাবিলা করতে সক্ষম হন, যা আপনার শরীরের চাপের ক্ষতিকারক স্বাস্থ্যের প্রভাবগুলিকে হ্রাস করে।

এটিও চিন্তা করা হয়েছে যে ইতিবাচক ও আশাবাদী লোকেরা স্বাস্থ্যকর জীবনযাপন করতে থাকে - তারা আরও শারীরিক ক্রিয়াকলাপ পায়, স্বাস্থ্যকর খাদ্য অনুসরণ করে এবং অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল বা মদ্যপান করে না।

কষ্ট অনিবার্য, তাই এটি গ্রহণ করা ভাল

মারা যখন নিশ্চিত তখন উপভোগ করাই উত্তম।

এখন, এক জিনিস যে কেউ কিছু সময়ে মাধ্যমে যায়, কষ্ট হয়। এটি একটি কঠোর বাস্তবতা, তবে আপনি আসলে এটি এড়াতে পারবেন না। আমরা দুঃখ, ভয়, রাগ, ক্ষতি বা হতাশার ফলে দুঃখ ভোগ করি। বস্তুতপক্ষে, দুঃখের অনুভূতি কল্পনা করাও কঠিন হবে যদি আমরা কখনও কষ্ট ভোগ করি না! আমরা কিভাবে এটা তুলনা করবে?

তাই দুঃখভোগের কারণে দুঃখভোগের পরিবর্তে আপনি দুঃখভোগ করেছেন, দুঃখকে পরিবর্তন করার সুযোগ হিসাবে গ্রহণ করুন। আপনি আপনার কাজ থেকে বন্ধ পাড়া পেতে হয়নি? সম্ভবত এই আপনার কর্মজীবনের লক্ষ্য পুনরায় মূল্যায়ন করার জন্য একটি ভাল সময় হবে।

নেতিবাচক এবং আটকে থাকার পরিবর্তে, আপনার সময় ও শক্তিকে ব্যবহার করুন যা আপনাকে এগিয়ে দেবে এমন সুযোগ খুঁজে বের করতে। সঠিক মনোভাব সঙ্গে, কিছু সম্ভব মনে হতে পারে।

এই পাগল শব্দ হতে পারে, কিন্তু কষ্ট হচ্ছে সফল হচ্ছে গোপন!

এখানে আমি বলতে চাচ্ছি। নতুন চিন্তাভাবনা সম্পর্কে চিন্তা করা বা আপনার আরাম জোনের বাইরে ধাপে নতুন অভিজ্ঞতা বুঝতে অসম্ভব। যে কেউ সফল সাফল্য অর্জন করেছে সেও অনেক ব্যর্থতার মুখোমুখি হয়েছে, যেহেতু কেউই চেষ্টা করে না।

সাফল্যের দিকে এগিয়ে যাওয়ার জন্য, আপনার অগ্রগতিটি ট্র্যাক করার এবং ছোট benchmarks সেট এবং উদযাপন করার উপায় খুঁজে বের করুন। আপনি যেখানে আছেন তা মূল্যায়ন এবং সপ্তাহের ছোট্ট সমস্ত বিজয় স্বীকার করার জন্য সাপ্তাহিক পর্যালোচনা পরিচালনা সহায়ক হতে পারে। প্রতিটি সাফল্য, কোন ব্যাপার কত ছোট, একটি কৃতিত্ব; তাই, তাদের নোট নিতে ভুলবেন না।

আপনার অগ্রগতি ট্র্যাকিং এছাড়াও আপনার অগ্রগতি imped যে ট্রিগার এবং বাধা বাধা এবং কমানো একটি দুর্দান্ত উপায়। বিন্দু হল, আপনি অগ্রগতি করছেন; এমনকি কষ্টের মতো হলেও, আপনি দেখতে পারেন যে এটি আপনাকে আনন্দে নিয়ে যাচ্ছে।

মনে রাখবেন, অন্যদের সাথে তুলনা করবেন না। শুধু আপনি গতকাল কে নিজেকে তুলনা করুন। আপনি অগ্রগতি প্রতি পদক্ষেপ প্রতিটি পদক্ষেপ আপনি আপনার একটি ভাল সংস্করণ তৈরি করা হয়।

Gratitude Goes a Long Way in Shaping Attitude

এখন, যখন আপনি ইতিমধ্যে অনুভব করছেন তখন এটি করা কঠিন বলে মনে হতে পারে, কিন্তু যখন আপনি কোন বিপত্তি থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছেন তখন কৃতজ্ঞতা খুব দরকারী। বিদ্যমান অর্জন এবং আপনার জীবনের সমর্থনের জন্য কৃতজ্ঞ হওয়া আপনাকে তাদের আরও স্পষ্টভাবে দেখতে, আপনার আত্মবিশ্বাস গড়ে তুলতে এবং আপনার সীমাবদ্ধতাগুলি আসলে কী এবং তাদের পরাভূত করার জন্য আপনাকে কী করতে হবে তার উপর একটি ভাল সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রদান করতে সহায়তা করবে।

কৃতজ্ঞ মনোভাব সহ, আপনি নেতিবাচক প্রভাবগুলির ক্ষতি সীমাবদ্ধ করুন এবং ইতিবাচকদের প্রভাবকে শক্তিশালী করুন।

কৃতজ্ঞ হওয়া, এমনকি কঠিন সময়েও, আপনার ইতিবাচক মনোভাবকে আরও ইতিবাচক করে তোলে, যা আপনাকে আরও দ্রুত আপনার পায়ে ফিরে যেতে দেয়। কৃতজ্ঞতার ভিত্তিতে করা অনেক গবেষণায় নিয়মিত অনুশীলনের জন্য, যেমন সম্পর্ক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ইতিবাচক ফলাফল দেখানো হয়েছে। পরিচালকদের কাছ থেকে তাদের অধস্তনগুলিতে সহজ 'ধন্যবাদ' করার কারণে কাজের সেটিংগুলিতে উচ্চ প্রেরণা দেখাও এমন এমন গবেষণা রয়েছে।

নিজেকে এবং আপনার সত্য বিশ্বাস

এটি প্রায়ই কাজ করার চেয়ে সহজ বলে মনে করা হয়, তবে আপনার বিপত্তি এবং জীবনের সীমাবদ্ধতাগুলি অতিক্রম করার পক্ষে সর্বাধিক ক্ষমতাপ্রাপ্ত সত্য।

অনেক লোক কঠিন সময়গুলিতে ইতিবাচক মনোভাব বজায় রাখতে কঠিন কারণ তাদের আভ্যন্তরীণ আত্মবিশ্বাসের অভাব রয়েছে। তারা তাদের ব্যর্থতার কারণে তাদের ব্যর্থতা সম্পর্কে সন্দেহ করে এবং তারা মনে করে না যে তারা আবার উপরে উঠতে পারে।

কিন্তু আত্মবিশ্বাস কেবল প্রতিভা, ভাগ্য বা সহজ সুযোগ থেকে আসে না। আস্থা উপর আক্রমণ এবং আপনার ভয় মাথা সম্মুখীন থেকে আসে।

আস্থা আপনার আরাম জোন খুঁজে পাওয়ার একটি ফলাফল। আপনি যত তাড়াতাড়ি করবেন, তত বেশি আত্মবিশ্বাসী হবেন এবং আপনার মনোভাব আরও ইতিবাচক হবে। আস্থা আপনাকে আপনার লক্ষ্যগুলি আরো স্পষ্টভাবে দেখতে, আপনার শক্তিগুলি খুঁজে পেতে, আপনার লক্ষ্যগুলিতে পৌঁছাতে এবং আপনার সীমাবদ্ধতাগুলি আরো দ্রুত উপনীত করতে সহায়তা করবে।

আমার নিজের সংগ্রাম সম্পর্কে এগিয়ে যাওয়ার জন্য এখানে আমার একটি দ্রুত গল্প রয়েছে:

যখন আমি প্রথম লাইফহ্যাক শুরু করি, তখন এটি একটি কঠিন পাঠকত্ব অর্জনের জন্য দীর্ঘ সময় নেয়। শুধু 100 দর্শক পেয়ে একটি চ্যালেঞ্জ ছিল এবং সময় একটি ভাল বিট নিয়েছে। আমি এই সাইটের জন্য মহান উচ্চাকাঙ্ক্ষা ছিল, এখনো আমি ব্যর্থ ব্যর্থ হয়েছে মত মনে হচ্ছে। আমি খুব সমালোচনা পেয়েছি। কিছু লোক মনে করেছিল যে বিশ্বের অন্য স্ব স্ব সাহায্যের সাইট দরকার ছিল না, অন্যরা এই মতামত দিয়েছিল যে ধারণাটির মধ্যে কিছু ভুল ছিল এবং আমি ভুল করেছিলাম।

এটা আমার পক্ষে শোনার জন্য কঠিন ছিল না এবং মাঝে মাঝে একমত। কিন্তু, দৃঢ়তা কী, এবং শেষ পর্যন্ত আমি আমার সত্যকে বিশ্বাস করতে পছন্দ করি।

আমি অজস্রভাবে সাইট লেআউট পরিবর্তন, নিবন্ধগুলি পুনর্নির্মাণ এবং সাইটটি আরও বেশি ব্যবহারকারী বান্ধব তৈরি করেছি। ধীরে ধীরে, আমি কিছু অত্যন্ত গতিশীল এবং মেধাবী মানুষের নিয়োগের সাথে একটি দলের মধ্যে প্রসারিত। প্রতিটি নির্ধারিত প্রচেষ্টার সাথে, এই সাইটটি জনপ্রিয়তার সাথে বৃদ্ধি পেয়েছিল, এবং কয়েক বছর পরে আমরা লক্ষ লক্ষ প্রভাবিত করেছিলাম এবং তা চালিয়ে যাচ্ছিলাম।

আমার সান্ত্বনা জোন থেকে নিজেকে দূরে ঠেলে এবং প্রতি চ্যালেঞ্জ মাথা সম্মুখীন সম্মুখীন আমার আস্থা বৃদ্ধি করতে সর্বশ্রেষ্ঠ অবদানকারী কারণ ছিল। তাই যে চ্যালেঞ্জ স্বাগত জানাই; তাদের এড়াতে দেবেন না, কারণ তারা আপনার বৃদ্ধিকে খাওয়ানোর জন্য ছদ্মবেশে সব সুযোগ করে দেয়।

আপনার মনোভাব সাফল্যের জন্য স্বন সেট করে

আপনি একটি ইতিবাচক মনোভাব থাকার গুরুত্ব দেখতে? এটি একটি মনস্তত্ত্ব বা মন অবস্থা থেকে অনেক বেশি। আপনার মনোভাবের পরে অনুসরণ করা প্রতিটি কর্ম এবং আচরণের জন্য স্বর সেট করে এবং এটি আপনার বর্তমান পরিস্থিতিতে থেকে মুক্ত হতে কতক্ষণ সময় নেয় তা নির্ধারণ করবে।

সুতরাং যদি আপনি বর্তমানে একটি অসুখী পরিস্থিতির মধ্যে থাকেন, তাহলে কেন এটি চেষ্টা করবেন না এবং আরো ইতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে জিনিসগুলি দেখুন? যেমন উল্লেখ করা হয়েছে, না শুধুমাত্র ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা অনুকূল ফলাফল নিয়ে আসে, এটি দীর্ঘমেয়াদে ইতিবাচক স্বাস্থ্য নিয়ে আসে।

এটি যেমন কঠিন, তেমনি জড়িত হওয়া এবং শেখার অভিজ্ঞতা হিসাবে এটি ব্যবহার করা আপনাকে আরও শক্তিশালী করে তুলবে। এবং, আপনি যদি ভাল বা খারাপ বারের মধ্য দিয়ে যাচ্ছেন কিনা, কৃতজ্ঞতার অনুশীলন কোন সন্দেহ নেই, নেতিবাচক প্রভাবগুলির ক্ষতি সীমাবদ্ধ করতে এবং ইতিবাচকদের প্রভাবকে শক্তিশালী করতে সহায়তা করবে।

অবশেষে, যেকোন ক্ষেত্রেই আপনি সাফল্যের জন্য আপনার সর্বশ্রেষ্ঠ বাধা, তাই সর্বদা নিজের উপর বিশ্বাস রাখা গুরুত্বপূর্ণ!

আপনার পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার জন্য আপনার সর্বদা শক্তি থাকবে কারণ আপনার মনোভাব আপনার দ্বারা নির্ধারিত হয়। তাই সেই সীমাবদ্ধতাগুলিকে শক্তিতে রূপান্তরিত করার জন্য যে সব ইতিবাচক চিন্তাভাবনাকে কাজে লাগানো শুরু করুন!

লেখক: মোঃ আরিফ হোসেন

Topics:

কিভাবে আপনার মনোভাব আপনার সাফল্য নির্ধারণ করে

Login to comment login

Latest Jobs