Posted By

আসুন দেখে নিই CloseWe প্রোফাইল কিভাবে আপনার ক্যারিয়ারে সমৃদ্ধি নিয়ে আসতে পারে

Career 32528

 

সিভি বা কারিকুলাম ভিটার সাথে আমরা প্রত্যেকেই পরিচিত। ক্যারিয়ার গড়তে অন্যতম হাতিয়ার হচ্ছে এই সিভি। আপনার বায়োডাটা অন্যের কাছে তুলে ধরাই হল সিভির কাজ। আর ভাল একটি চাকুরীর জন্য সাজানো গোছানো সিভি অনেক বেশি গুরুত্ব বহন করে। কারণ, ক্যারিয়ার সেক্টরে নিয়োগকর্তা বা সংশ্লিষ্ট পক্ষকে ইম্প্রেস করার মধ্যেই লুকিয়ে থাকে সফলতা। তাই নিজের দক্ষতা, যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতা সহ প্রয়োজনীয় তথ্যগুলো সুন্দরভাবে তুলে ধরতে পারাটাও এই যুগে অনেক বড় একটি স্কিল।  

যুগের সাথে তাল মিলিয়ে বদলে গেছে সিভির ধরণও! আপনি বদলেছেন তো? একটু চিন্তা করলেই আমরা সেই পরিবর্তনটি সহজেই খেয়াল করতে পারব। কিছু বছর আগেও নিয়োগকর্তারা চাকুরীর আবেদনে হাতে লেখা বা সিভির হার্ড কপিকেই গ্রহনযোগ্য মনে করতেন। পরবর্তীতে তা শুধু সফটকপির মাঝেই সীমাবদ্ধ থাকেনি। এখন বলতে গেলে ভার্চুয়াল সিভিরও আবির্ভাব ঘটেছে! বহির্বিশ্বে ভার্চুয়াল সিভির প্রচলন থাকলেও আমাদের দেশে বিষয়টি নতুন। ভার্চুয়াল সিভি বলতে একজন ব্যক্তির অনলাইন প্রফাইলকেই বুঝানো হয়। সেটা হতে পারে ফেসবুক, টুইটারের মতো আপনার যেকোন সোশ্যাল নেটওয়ার্কিং প্রোফাইলও! শুনতে অবাক লাগলেও, বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এখন একজন চাকুরীপ্রার্থী সম্পর্কে জানতে তাঁর অনলাইন প্রফাইলকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে।

দেশীয় প্রফেশনালদের অনলাইন প্রফাইল তৈরির এমন প্লাটফর্ম হল CloseWe। অনলাইনে নিজের প্রফেশনাল প্রোফাইল / পোর্টফলিও বা সিভি তৈরির সুবিধার পাশাপাশি আছে চাকুরীর খবরাখবর, নিজের পেইড সার্ভিস সেল করা, প্রফেশনালদের সাথে যোগাযোগ করার মতো কার্যকারী সব ফিচার। আসুন এক নজরে দেখে নেয়া যাক একটি CloseWe প্রফেশনাল প্রফাইলে কি কি পাবেন এবং প্রফাইল তৈরির কিছু বোনাস টিপস!    

  • প্রোফাইল ফটো এবং নামঃ একটি CloseWe প্রফাইলে প্রথম সেকশনে থাকছে আপনার নাম এবং প্রফাইল ফটো। প্রফেশনাল একটি প্রফাইল গড়তে প্রফাইল ফটো হিসেবে অবশ্যই ফর্মাল পোশাকের ছবি ব্যবহার করবেন। যেমনটি করে থাকেন আপনার সিভিতে।
  • Service I Provide: CloseWe পোর্টালের নতুন একটি কার্যকারী ফিচার হল এটি। একজন প্রফেশনাল চাইলে তাঁর পেইড সার্ভিসগুলোও সেল করতে পারবেন তাঁর তৈরি CloseWe প্রফাইলের মাধ্যমে। সার্ভিসের বিস্তারিত তথ্য এবং প্রাইস উল্লেখ করার সুযোগ থাকছে Service I Provide নামের সেকশনটিতে। এর ফলে যেকোন আগ্রহী ক্রেতা সহজেই সেখান থেকে তাঁর সার্ভিস ক্রয়ের জন্য অর্ডার করতে পারবে।
  • What I am all about: যারা বিভিন্ন সময় বিভিন্ন ভাইভার মুখোমুখি হয়েছেন। তাঁদের কাছে একটি কমন প্রশ্ন হল Introduce Yourself। অর্থাৎ নিজের সম্পর্কে সাবলীল ভাষায় কিছু বলা। যার ফলে আপনার সম্পর্কে যিনি জানতে আগ্রহী তিনি খুব সহজেই একটা মোটামুটি ধারনা পেয়ে যান। ঠিক সেরকমই সেকশন হল এটি। এতে আপনাকে কয়েক লাইনে নিজের সম্পর্কে ধারনা দিতে হবে।
  • Skills: আমরা প্রত্যেকেই কিছু না কিছু কাজে দক্ষ। আর সেটা দিয়েই আমরা হয়ত জীবিকা নির্বাহ করি। সেটাকেই বলা হয়ে থাকে দক্ষতা। আপনি যদি হয়ে থাকেন প্রোগ্রামার। তবে আপনি আপনার দক্ষতা হিসেবে উল্লেখ করতে পারেন আপনার জানা বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের নাম। কিংবা যদি হোন আপনি গ্রাফিক্স ডিজাইনার। তবে আপনি কোন কোন গ্রাফিক্যাল সফটওয়্যারে পারদর্শী সেগুলো উল্লেখ করতে পারেন এই Skills সেকশনে। অর্থাৎ আপনার সব দক্ষতাগুলো উল্লেখ করুন। এতে আপনাকে নিয়োগ দিতে কিংবা আপনার সার্ভিস নিতে আগ্রহীরা সহজেই সিদ্ধান্ত নিতে পারবে। আবার এই স্কিল দেয়ার কারনেই স্কিল এর লিস্ট এ আপনার নাম চলে আসবে এবং আপনার প্রোফাইলে যেয়ে আপনাকে হায়ার করা হবে।  
  •  Work Experience: আমাদের সিভিতে একটি কমন বিষয় হল, কাজের অভিজ্ঞতা। আর বিভিন্ন চাকুরীর সার্কুলারতেও স্পষ্টভাবে কাজের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাওয়া হয়ে থাকে। বর্তমানে চাকুরীর বাজারে বিগত কাজের অভিজ্ঞতাকে বিশেষভাবে মূল্যায়ন করা হয়ে থাকে। কারণ, একজন ব্যক্তির বিগত কাজের অভিজ্ঞতাই তাঁর দক্ষতা ও সামর্থ্যের বিষয়ে সম্যক ধারনা দিয়ে থাকে। তাই, নিয়োগকর্তা কিংবা আপনার সম্পর্কে জানতে আগ্রহীদের কাছে নিজের অভিজ্ঞতাগুলো জানাতে ভুলবেন না। প্রতিটি CloseWe প্রফেশনাল প্রফাইলে থাকছে আপনার কাজের অভিজ্ঞতা জানানোর জন্য Work Experience সেকশন। কোন প্রতিষ্ঠানে কোন পদে কাজ করেছেন, কতদিন কাজ করেছেন এবং কি কি ধরনের দায়িত্ব পালন করেছেন তা স্পষ্টভাবে উল্লেখ করুন Work Experience হিসেবে।
  • Education: যেকোন ব্যক্তিকে জানতে তাঁর শিক্ষাগত যোগ্যতাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। Education সেকশনে আপনি উল্লেখ করতে পারেন আপনার বিভিন্ন একাডেমিক কোয়ালিফিকেশনের বিস্তারিত তথ্য।
  • ব্লগ পোস্টঃ CloseWe মূলত প্রফেশনাল নেটওয়ার্কিং ভিত্তিক অনলাইন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। পোর্টালটি আপনাকে দিচ্ছে ব্লগ লেখালেখির মাধ্যমে নিজেকে অন্যদের কাছে তুলে ধরার সুযোগ। CloseWe -এর ব্লগে লিখতে পারবে যেকোন প্রফেশনাল মেম্বার। আর আপনার লেখা ব্লগ পোস্ট গুলো আলাদাভাবে দেখা যাবে আপনার CloseWe প্রফাইলে।
  • Contact: আপনার সাথে যোগাযোগের ই-মেইল, ব্যক্তিগত ওয়েবসাইট এবং ঠিকানাও উল্লেখ থাকবে Contact সেকশনে।
  • অন্যান্যঃ আপনার CloseWe প্রফাইলে আরও থাকবে আপনার বয়স, বৈবাহিক অবস্থা। এছাড়াও আপনার প্রফাইল ভিউয়ার সংখ্যা, আপনার অনলাইন/অফলাইন সিগনাল, মেসেজ ও ফ্রেন্ড রিকোয়েস্ট অপশন!

 

তাই, যুগের সাথে তাল মিলিয়ে চলতে এখনই খুলে ফেলুন একটি CloseWe প্রফাইল। আর নিয়ে নিন একটি অনলাইন প্রফেশনাল প্রোফাইল।   আপনার ক্যারিয়ারে সমৃদ্ধি আসুক CloseWe এর সাথে। একাউন্ট খুলুন এখুনি https://www.closewe.com/register 

 

Topics:

আসুন দেখে নিই CloseWe প্রোফাইল কিভাবে আপনার ক্যারিয়ারে সমৃদ্ধি নিয়ে আসতে পারে

Login to comment login

Latest Jobs