Posted By

শুকনো কাশি নিয়ে অস্থিরতা ? দেখুন সমাধানের উপায়

Health 20

শুকনো কাশি একটি বিরক্তিকর অবস্থার সৃষ্টি করে।বিশেষ করে শীতকাল আসলে রোগীর অবস্থা বেগতিক হয়ে পড়ে।অনেক সময় চিকিৎসা নিয়েও ফল পাওয়া যায় না।তাই রেজিস্টার্ড ডাক্তারের চিকিৎসার পাশাপাশি কিছু ঘরোয়া নিয়ম খুসখুশে কাশি উপশমে ভূমিকা পালন করতে পারে। 

 

১. রসুন ও সরিষার তৈল: শুকনো কাশি নিরাময় করতে রসুন ও সরিষার তৈল এর জুড়ি মেলা ভার।একটি চা চামচে সরিষার তৈল ও এক কোয়া রসুন নিয়ে আগুন তাপ দিতে হবে।তৈল এ রসুন পুড়ে কিছুটা কালো হয়ে গেলে তাপ দেওয়া বন্ধ করতে হবে। সহনীয় মাত্রাই ঐ গরম তৈল বুকে ও গলায় মালিশ করতে হবে।এতে গলার খুসখুসে ভাব ও কাশি দুর হবে।এই প্রক্রিয়াটি প্রতিদিন রাতে চালিয়ে যেতে হবে। 

 

২. গরম মিষ্টি ও রস: আজকাল হোটেল বা রেস্টুরেন্টে গরম মিষ্টি পাওয়া খুব সহজসাধ্য ব্যাপার।হোটেল বা রেস্টুরেন্টে গিয়ে সহনীয় মাত্রায় গরম মিষ্টির সাথে রস খেতে হবে।কাশি বা শুকনো কাশি উপশমে মহৌষধের মত কাজ করবে ইনশাআল্লাহ।যতদিন কাশি থাকবে ততদিন এই খাদ্যটি গরম খেতে হবে। 

 

৩. মধুর ব্যবহার: মধুর উপকারিতা সম্পর্কে কমবেশ সকলের জানা আছে।কাশি নিরাময়ে মধু বহুকাল ধরে ব্যবহার হয়ে আসছে।যেসব ব্যক্তি কাশি বা শুকনো কাশিতে আক্রান্ত তারা সকাল ও রাতে এক চা চামচ খাঁটি মধু সেবন করবেন।খাঁটি খেতে পারলে কাশি নিরাময় হবে ইনশাআল্লাহ। আজকাল বিভিন্ন ধরণের সুপার মার্কেটে খাঁটি মধু পাওয়া যায়। 

 

৪. গরম পানি পান: শুকনো কাশিতে আক্রান্ত ব্যক্তিরা কষ্টকর জীবন যাপন করে।শীতকাল আসলে কাশি তাদের পিছু ছাড়ে না।তাই পুরো শীতকাল বিশেষ করে রাতের বেলা গরম পানি পান করতে পারে।নিয়মিত গরম পানি পান করার অভ্যাস শুকনো কাশি থেকে দুরে রাখতে পারে। চিকিৎসার পাশাপাশি এই নিয়মগুলো মেনে চলতে পারলে বহুলাংশে শুকনো কাশি নিরাময় সম্ভব।

Topics: কাশি নিরাময় স্বাস্থ্য সমাধান

শুকনো কাশি নিয়ে অস্থিরতা ? দেখুন সমাধানের উপায়

Login to comment login

Latest Jobs