Posted By

সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা দেখে অবাক হয়ে যাবেন।

Health 28

পানির অপর নাম জীবন। প্রতিদিন পরিমিত পরিমাণ পানি পান করা খুবই জরুরী। তবে সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে একগ্লাস পানি পান করা শরীরের জন্য খুবই ভালো। এই অভ্যাস রপ্ত করতে পারলে অনেক রোগবালাই থেকে আপনি দূরে থাকতে পারেন। বিশেষজ্ঞগণের মতে সকালে খালি পেটে নিয়মিত পানি পান করলে বেশ কিছু উপকার আপনি পেতে পারেন। যেমন- শরীরে পানির অভাব দূর হবে। রাতে ঘুমানোর সময় মানব দেহের ভেতরে বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়ায় পানির অভাব দেখা দেয়।। আমরা সকালে ঘুম থেকে জেগে উঠি এই অভাব নিয়েই। তাই ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করার এই পরার্মশ। এতে দ্রুত পূরণ হবে শরীরের পানির অভাব। কোষ্ঠকাঠিন্যতা দূর করে পানি পানে এই অভ্যাস মলাশয়কে ঠিকঠাক ও সচল রাখতে সাহায্য করে। পরিপাক ক্রিয়া থেকে সঠিকভাবে নানা পুষ্টি উপাদান গ্রহণে শরীরকে সাহায্য করে। ভালো হজমশক্তি নিজ থেকেই অনেক স্বাস্থ্য সমস্যা সমাধানে আসে ত্বক উজ্জ্বল ও সুন্দর থাকে। রক্ত থেকে টক্সিন ও বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে পানি সাহায্য করে। নতুন রক্তকোষ ও মাসল সেল জন্মানোর প্রক্রিয়াতেও সাহায্য করে পানি। নিয়মিত পানি পান প্রাত্যহিক জীবনের অংশ করে নিন। এতে শরীর লাগবে অনেক ফুরফুরে। চীনারা খাবারের সঙ্গে কিন্তু ঠাণ্ডা পানির বদলে হালকা কুসুম গরম পানি পান করেন। এতে পরিপাক ক্রিয়া সহজ ও দ্রুত হয়। সুস্থ থাকতে নিয়মিত খালি পেটে পানি পানের র্চচা চালিয়ে যেতে থাকুন। আর ফলাফল নিজেই অনুভব করতে পারবেন।

সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো, তা আমরা অনেকেই জানি। কিন্তু এটা ঠিক কী কী উপকারে আসে কিংবা তার সুফল কেমন করে পাওয়া যায়, তা হয়তো অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক খালি পেটে পানি পান করার কিছু উপকারিতা।

১. সকালে প্রতিদিন খালি পেটে পানি খেলে রক্তের দূষিত পদার্থ বের হয়ে যায় এবং ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়।

২. রাতে ঘুমানোর ফলে র্দীঘ সময় ধরে হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই সকালে ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য অন্তত এক গ্লাস পানি খেয়ে নেয়া উচিত।

৩. প্রতিদিন সকালে নাস্তার আগে এক গ্লাস পানি খেলে নতুন মাংসপেশিতেও কোষ গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

৪. প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে পানি খেলে মলাশয় পরিস্কার হয়ে যায় এবং শরীর সহজেই নতুন করে খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে পারে।

৫. যারা ডায়টরের মাধ্যমে ওজন কমাতে চান, তারা অবশ্যই প্রতিদিন সকালে উঠে পানি পানের অভ্যাস করুন। কারণ যত বেশি পানি পান করবেন, তত হজম ভাল হবে এবং শরীরে বাড়তি ফ্যাট জমবে না।

৬. প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি বমি ভাব, গলার সমস্যা, মাসকিরে সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আথ্রাইটিস, মাথা ব্যাথা ইত্যাদি অসুখ কমাতে সহায়তা করে।

৭. ঘুম থেকে উঠে অনেকের মাথা ব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া মাথা ব্যথার অন্যতম কারণ। সারা রাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে পানি পান করা যায় তবে মাথার যন্ত্রণা অনেকটা দূর হয়।

 

Topics:

সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা দেখে অবাক হয়ে যাবেন।

Login to comment login

Latest Jobs