Posted By

মশা কেন আমাদের কামরায় ????

Education 28

মশার গানের চেয়ে বিরক্তিকর কিছু আর কিছু হতেই পারে না। ধরুন , কোন এক শীতের রাতে আপনি তাড়াতাড়ি অফিস থেকে ফিরে খেয়ে দেয়ে আরাম করে কম্বল মুড়ি দিয়ে গেলেন ঘুমাতে। অমনি আপনাকে গান শোনাতে চলে আসবে একদল মশা......আরে থুক্কু .........মানে ওরা মশা নয়...মশকী। 

আপনার প্রিয়তমার গানের কন্ঠ যতটা মধুর মনে হয় আপনার কাছে, ঠিক ততটাই তিক্ত মনে হবে এই সময়টা।

মশা ছবি এর ছবির ফলাফল

মশা রক্ত না খেলে ও মশকী কেন খায়??

পুরুষ মশা রক্ত না খেলেও মশকী রক্ত খায়। পুরুষ মশা বিভিন্ন ফুলের রেণু থেকে সুক্রোজ গ্রহণ করে নিজের পুষ্টির চাহিদা পূরণ করে। অন্যদিকে, মশকী শুধু মানুষের রক্তই নয়, সকল স্তন্যপায়ী পশুর রক্ত খায়। স্ত্রী মশার গর্ভাশয়ের পরিবেশ ঠিক রাখতে রক্তের প্রয়োজন পড়ে। মা মশাদের পেটে যখন ডিম থাকে তখন সেই ডিমগুলোকে বাঁচিয়ে রাখতে তাজা রক্তের প্রয়োজন পড়ে। কিন্তু প্রশ্ন হল , এত কিছু বাদ দিয়ে রক্তই কেন দরকার? কারণ ডিম নিষেকের জন্য থ্রিওনিন নামক একটি অত্যাবশ্যকীয় অ্যামিনো এসিডের দরকার হয় যা একটি অন্যতম উৎস স্তন্যপায়ী প্রাণীর রক্ত, যা মশকীর পুষ্টির উৎস হিসেবে কাজ করে।

কেন মশা শুধু আপনাকেই ই কামড়ায়??

১. কার্বন ডাই অক্সাইডের প্রভাবঃ 

আমাদের বেঁচে থাকার জন্য আমরা শ্বসনের মাধ্যমে অক্সিজেন গ্রহণ করি ও কার্বন ডাই অক্সাইড ত্যাগ করি। মশা বা অন্য কোন রক্তখাদক কীট এই কার্বন ডাই অক্সাইড কে ব্যবহার করে ঘোর অন্ধকারে ও আমাদের উপস্থিতি বুঝতে পারে। 

তার মানে, আপনি যে শ্বাস নিচ্ছেন সেটা ই মশাদের আপনার উপস্থিতি জানিয়ে দেয়ার জন্য যথেষ্ট।

২. শরীরের গন্ধঃ

প্রতিটি মানুষের দেহে ই মৃদু থেকে তীব্র গন্ধ থাকে।মশার রয়েছে দারুণ গন্ধ বিচার ক্ষমতা। যাদের শরীরে কায়রামোনস রাসায়নিক বেশি থাকে তাদের রক্তই মশার দারুণ পছন্দ। অন্যদিকে অ্যালামোনস রাসায়নিক শরীরে বেশি থাকলে মশা ফিরেও তাকায় না।

৩. ছেলেদের তুলনায় মেয়েদের বেশি কামড়ায়ঃ

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন স্ত্রী অ্যানোফিলিস মশা ছেলেদের চেয়ে মেয়েদের বেশি পছন্দ করে। কারণ পুরুষ অপেক্ষা মেয়েদের ঘামের সঙ্গে বের হয়ে আসে কয়েক ধরনের অ্যামাইনো অ্যাসিড একটু বেশি পরিমাণে। মেয়েদের চামড়ায় ওই কয়েকটি অ্যামিনো অ্যাসিডের আধিক্য বেশি থাকায় মশকীর একধরণের নেশার সৃষ্টি হয়। ফলে মেয়েদের তুলনামুলকভাবেমশার কামড় বেশি খেতে হয়। তাছাড়া মেয়েদের হরমন এবং অক্সিটোসিন ঘামের ভেতর দিয়ে বেশি বেরিয়ে আসে। এ হরমোনের জন্যও মশা মেয়েদের বেশি পছন্দ করে। ফলে মেয়েরা মশার কামড়ও বেশি খায়।

৪. আপনার জিন ও কিন্তু এর একটা কারণ হতে পারেঃ

মশারা কিন্তু ‘ও’ পজিটিভ গ্রুপের রক্ত খেতে বেশি পছন্দ করে! তাই যদি আপনার 'ও' পজিটিভ গ্রুপের রক্ত হয়, মশা তো আপনাকে কিছুতেই ছাড়বে না। আপনি মশার কাছে প্রায় অমৃত সমান। তাছাড়া আরও কিছু অদ্ভূত কিন্তু বিজ্ঞানসম্মত কারণে মশা আমাদের কামড়িয়ে থাকে। যেমনঃ কারো কারো ত্বকের অতিরিক্ত ব্যাকটেরিয়া ও মশাদের আকৃষ্ট করতে পারে।

তথ্যসূত্রঃ ইন্টারনেট

Topics:

মশা কেন আমাদের কামরায় ????

Login to comment login

Latest Jobs