Posted By

বাংলায় অংশীদারী চুক্তিপত্র লিখার সহজ নিয়ম দেখুন।

Career 28

বিসমিল্লাহির রাহমানির রাহিম

অংশীদারী চুক্তিপত্র দলিল

অত্র চুক্তি নামা দলিল অদ্য ১০/০৪/২০১৯ ইং তারিখে নিম্ন লিখিত পক্ষদ্বয়ের মধ্যে সম্পাদিত হইল।

মোঃ আব্দুস ছালাম, জন্মতারখি-২৫/০৯/১৯৯৪ ইং, পিতা-মৃত মোঃ সুলতান মিয়া, মাতা-সুফিয়া বেগম, ঠিকানাঃ-২৩/৬, এভিনিউ-৫, ব্লক-সি, থানা-পল্লবী, মরিপুর-১১, ঢাকা,   জাতীয়তা-বাংলাদেশী, র্ধম-ইসলাম, পেশা-ব্যবসা।

                                                                                                                                     —— ১ম পক্ষ।

   রতন কুন্ডু, পিতা-মৃত কানাই লাল কুন্ডু, সাকনি-৩৬ যুগীনগর লেন, ওয়ারী, থানা-সূত্রাপুর, জেলা-ঢাকা, জাতীয়তা- বাংলাদেশী, র্ধম-সনাতন, পেশা-ব্যবসা।

                                                                                                                                       —— ২য় পক্ষ।

   পরম করুণাময় মহান আল্লাহ তায়ালার নাম স্মরণ করিয়া অত্র অংশীদারী চুক্তিপত্র দলিলের আইনানুগ বয়ান আরম্ভ করতিছে। যেহেতেু আমরা সকল পক্ষগণ পরস্পর পরস্পরকে র্দীঘ দিন যাবত চিনি ও জানি। এমতাবস্থায় আমরা সকল পক্ষগণ একত্রে ব্যবসা পরিচালনা করার ইচ্ছা প্রকাশ করায় আমরা উপরোক্ত পক্ষদ্বয় একমত হইয়া আলাপ আলোচনার মাধ্যমে ভবিষ্যৎ জটিলতা নিরসনকল্পে অদ্য হাজিরান মজলিশে স্বাক্ষীগণের মোকাবেলায়  এই র্মমে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন করার লক্ষ্যে নিম্ন লিখিত শর্তাবলীর উপর আস্থা রাখিয়া ভবিষ্যৎ জটিলতা নিরসনকল্পে আমরা ১ম ও ২য় পক্ষদ্বয় অত্র ব্যবসায়িক চুক্তিপত্র দলিলে আবদ্ধ হইলাম।

                                                                         র্শতাবলীঃ-

   ১। অত্র দলিল সহি সম্পাদনার তারিখ হইতে অত্র অংশীদারী ব্যবসার মেয়াদ শুরু হইবে এবং আইনানুগ রুপে অবসান না হওয়া র্পযন্ত অত্র ব্যবসা চলিবে। ব্যবসার মূল অফিস ঢাকা শহরের অবস্থিত থাকিবে যাহার ঠিকানা-১০২ দয়াগঞ্জ, সূত্রাপুর, জেলা-ঢাকা এবং অন্যান্য স্থানে উভয় পক্ষের লিখিত অনুমোদন লইয়া শাখা অফিস খোলা যাইবে। 

(ক) ব্যবসার অংশীদারগণের পুঁজি ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা তন্মধ্যে ১ম পক্ষ ৬০% এবং ২য় পক্ষ ৪০% ভাগে বিয়োগ করিবে এবং অংশীদারদের মালিকানার অংশ ১ম পক্ষ ৬০% এবং ২য় পক্ষ ৪০% ভাগে থাকবে।

 (খ) ব্যবসার এককালীন পুঁজি ছাড়াও যে কোন সময় ব্যবসার উন্নতির জন্য পুঁজির পরিমাণ হ্রাস বৃদ্ধি করতে পারবেন।

 ৫। আর অংশীদারী ব্যবসার লাভ ক্ষতির অংশ ১ম পক্ষ ৬০% এবং ২য় পক্ষ ৪০% ভাগে বন্টন করা হইবে।

৬। প্রত্যেক (১) মাসে অন্তর অন্তর অত্র ব্যবসার লাভ ক্ষতির হিসাব প্রস্তুত করা হইবে অংশ ১ম পক্ষ ৬০% এবং ২য় পক্ষ ৪০% ভাগে হিস্যা পক্ষগণের উপর ন্যস্ত হইবে তবে প্রতি মাসে লাভের শতকরা অংশ ১ম পক্ষ ৬০% এবং ২য় পক্ষ ৪০% ভাগে অত্র ব্যবসা রিজার্ভ ফান্ডে জমা থাকিবে। 

৭। আনুপাতিক ভিত্তিতে উভয় পক্ষ ব্যবসা সংক্রান্ত দায়দায়িত্ব পালন করিবে তবে উভয় পক্ষের র্সবসম্মতক্রিমে জনাব মোঃ সামসুল আলম ব্যবস্থাপনা অংশীদার হিসেবে দায়িত্ব পালন করিবেন। তিনি সভায় সভাপতিত্ব করবেন এবং তাঁর স্বাক্ষরে ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠানে চিঠিপত্র্র এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজে ব্যবস্থাপনা অংশীদার জনাব মোঃ সামসুল আলমকে বিসিক ঢাকা শিল্প নগরীতে প্লট ক্রয় বিক্রয়ের র্সবময় ক্ষমতা দেয়া হলো এবং তাকে দলিল সম্পাদনের ক্ষমতা দেয়া হলো।

৮। এই চুক্তিনামায় যে কোন পরিবর্তন, পরিবর্ধন করিবার প্রয়োজনীয়তা দেখা দিলে উভয় পক্ষের সর্বসম্মতিক্রমে উহা সম্পন্ন হইবে। 

৯। কেবলমাত্র উভয় পক্ষের সম্মতিতে এই চুক্তিনামা বাতিল বা ব্যবসা বন্ধ ঘোষনা করা যাইবে।

১০। ব্যবসা চলাকালীন সময়ে আল্লাহ না করুন যদি কোন পক্ষের কেউ মৃত্যুবরন করেন তাহা হইলে মৃত ব্যক্তির উত্তরাধিকারীগণ মৃত্যুবরনকারী অংশীদারের অংশ ভোগ করিবেন এবং ঐ অংশের অংশীদার হিসেবে গন্য হইবেন ও সকল প্রকার দায়িত্ব পালন করিবেন।

১১। উভয় পক্ষের কেহ যদি ব্যবসা চলাকালীন সময়ে কোন কারণে স্ব-ইচ্ছায় অবসর নিতে ইচ্ছা প্রকাশ করেন তবে তাহাকে অন্ততপক্ষে তিন মাস র্পূবে অপর পক্ষকে নোটিশ প্রদান করিতে হইবে। কোন পক্ষ যদি তাহার নিজ অংশ হস্তান্তর করিতে চাহেন তবে অবশ্যই নিজেদের মধ্যে আলোচনা করিয়া সিদ্ধান্ত গ্রহণ করিতে হইবে। 

   এতদ্বার্থে, স্বেচ্ছায়, স্বজ্ঞানে ,সুস্থ শরীরে অন্যের বিনা প্ররোচনায় আমরা উল্লেখিত পক্ষগণ নিম্নে উল্লেখিত স্বাক্ষীগণের সম্মুখে নিজ নিজ স্বাক্ষর করিয়া অত্র অংশীদারী দলিল সম্পাদন করিলাম ।অত্র দলিল কম্পোজকৃত এবং স্বাক্ষী ( ৩ ) জন বট।

স্বাক্ষীগনের স্বাক্ষর ও ঠিকানাঃ-

   ১।

   ২।

   ৩।

   ১ম পক্ষের স্বাক্ষর

   —————–

  ২য় পক্ষের স্বাক্ষর

Topics:

বাংলায় অংশীদারী চুক্তিপত্র লিখার সহজ নিয়ম দেখুন।

Login to comment login

Latest Jobs