Posted By

আমার বুকশেলফ

Education 7

বুকশেলফ, অর্থাৎ বই রাখা শেলফ বা আলমারি। সবার বাসায় কমপক্ষ একটা হলেও বুকশেলফ থাকে যেখানে বইপত্র রাখা হয়। কারো বাসায় থাকে গল্পের বই, উপন্যাস, কবিতার বইয়ের জন্য আবার কারো থাকে পাঠ্যবই রাখার জন্য। 

আমার বাসায়ও একটি বুকশেলফ আছে। আসলে একটি না, তিনটি বুকশেলফ আছে যার ভেতরে একটি আমার। বাকি দুটিতে অন্যান্যদের জিনিস রাখা হয়। 

আমি যখন ক্লাস থ্রিতে পড়ি তখন আমার জন্য প্রথম বুকশেলফটি কেনা হয়। অনেক ছোট থেকেই আমার বই পড়ার খুব শখ। খুব সামান্য বইয়ের কালেকশন ছিল যা রাখার জন্য একটা বুকশেলফ কিনতে চাইলাম। ব্যস কিনে দেওয়া হলো।

প্রথমে বুকশেলফটি রেখেছিলাম আমার কম্পিউটারের কাছে। আমার বই এত বেশিই ছিল যে প্রথম তাক ছাড়া বই রাখার প্রয়োজন হয় নি। এরপরের দুটি তাক বোঝাই করে রাখতাম রস+আলো আর ছুটির দিনে। আগে এদুটি ক্রোড়পত্র প্রথম আলো বের করত, সিলেবাসের সাইজে। দুই তাক বোঝাই করে শুধু এগুলো থাকত। 

এরপরে আগামী বছর এলো। আমার মনে আছে বই মেলা থেকে দুটো বই কিনেছিলাম। সেই দুটো বইয়ের জায়গা হলো শেলফে। আর মায়ের পুরনো বই ঘেঁটে কয়েকটা বই বের করলাম। সব কিছু মিলিয়ে একটু ফাঁকা ফাঁকা করে দ্বিতীয় তাকটি মহা কষ্টে পূর্ণ করলাম। আর নিচে যথারীতি অন্যান্য বই। 

এরপরের বছর বইমেলা থেকে অনেক বই কিনলাম। এছাড়া জন্মদিনের উপহার, এমনি কেনাকাটা মিলিয়ে দ্বিতীয় তাক পুরোপুরি ভরে গেল। একদম টাইট ফিটিং। এবার শেলফ নিয়ে গেলাম পড়ার টেবিলের কাছে। প্রথম কয়েকদিন এমনি থাকল তারপরে পড়ার বই কিছু রাখলাম। 

এবার উঠলাম হাই স্কুলে। বুকশেলফের শেষের তিন তাকে গল্পের বই আর ওপরের তাক জুড়ে পড়ার বই রাখলাম। কিন্তু তারপরও ধরে না। বইমেলা থেকে অনেক বই কিনে রাখার জায়গা নেই, কিছু বই অন্যান্য শেলফে রাখলাম। ঐ বছর সব মিলিয়ে বইয়ের সংগ্রহ বাড়ল ৩৬টি। 

ক্লাস সেভেনে উঠে বইগুলো সব বড় আলমারিতে ট্রান্সফার করে দেওয়া হলো। বুকশেলফ ভরতি শুধু পড়ার বই। প্রচুর বই কিনলাম ঐ বছর। আলমারি প্রায় ভর ফেললাম। 

এই বছর শেষ হলো বই মেলা। বইমেলা থেকে সংগ্রহ ২৮টি। সামনে আরো সময় বাকি। বইয়ের শেলফে গল্পের বইয়ের আর জায়গা নেই। জেএসসির জন্য একগাদা বই দিয়ে শেলফ ভরা। আর আলমারিতে ভরা বই। 

এভাবে একে একে আমার বইগুলোর সংখ্যা বৃদ্ধি ও স্থানান্তর হলো। কিন্তু সব শেষে বই পড়ার ইচ্ছা, নেশা বা ভালোবাসা যাই বলি সব অপরিবর্তিত। এভাবে সবারই জীবনের ছোট ছোট বিষয়াবলি পরিবর্তন হয়ে একসময় আলাদা হয়ে যায়। তারই সামান্য প্রতীক, আমার বইগুলি।

Topics: বই শেলফ বুকশেলফ

আমার বুকশেলফ

Login to comment login

Latest Jobs