চাকুরী ছাড়ার পর পুনরায় তা ফিরে পাবার জন্য আবেদন করবেন যেভাবে

Career 111

কোনো চাকুরী ছাড়ার পর একজন ব্যাক্তি কি করতে পারে? সোজা উত্তর- নতুন কোনো চাকুরী শুরু করা, কাঙ্খিত কোনো পদের জন্য অ্যাপ্লাই করা বা আগে থেকেই ফিক্সড্ হয়ে থাকা চাকুরীতে জয়েন করা। কিন্তু অনেকসময় এমন হয় যে পূর্বের চাকুরীটা ছেড়ে আসায় নিজের মনে প্রশ্ন আসে, ঐ চাকুরীটা ছাড়া আদৌ যুক্তিযুক্ত ছিলো কি না। এর কারন বহুমুখী, হয়তো আপনার নতুন চাকুরীর সুযোগ-সুবিধা আগের চাকুরীর তুলনায় কম, কিংবা আগের চাকুরীর তুলনায় বর্তমান চাকুরীর রেপুটেশন কম ইত্যাদি।

তো এমন মুহুর্তে করণীয় কি? পুরনো কোম্পানিতে আবার ফিরে যাওয়া? হ্যা, সেটাই... কিন্তু ঠিক কিভাবে তা করতে হবে সে সম্পর্কে ধারনা না থাকায় বা লজ্জার ভয়ে অনেকেই আর বিষয়টি নিয়ে চিন্তা করেননা।

তবে এক্সাক্টলি আগের চাকুরীতে ফেরত যাওয়ার আগে ভেবে দেখতে হবে কিছু বিষয়-

আপনার কি আসলেই আগের চাকুরী ফির পেতে চান?

আপনার আগের চাকুরীটি ছাড়ার পিছনে অবশ্যই কোন না কোন কারন ছিলো। ভেবে দেখুন সেই কারণটি উপেক্ষা করার মতো কি না, আরও চিন্তা করুন যে পূর্বের চাকুরীতে ফেরত যাওয়াটা আসলেই যৌক্তিক হবে কি না। আপনার বর্তমান চাকুরী ভাল না লাগলে অন্যকোন নতুন কোম্পানিতে জয়েন করার চেষ্টা করতে পারেন। সর্বোপরী ফিরে যাওয়ার উপকারীতা এবং অপকারীতা গুলো তুলনা করে দেখুন, সবশেষে আপনার যদি মনে হয় যে আপনি সত্যিই পূর্বের চাকুরীতে ফিরে যেতে প্রস্তুত তাহলেই কেবল সামনে অগ্রসর হোন।

কোম্পানি আপনাকে পুনরায় ফেরত নিবে কি?

এমনটা ভাবার কোনো কারন নেই যে আপনি চাইলেই কোম্পানি আপনাকে আপনার চাকুরী ফিরিয়ে দিবে, এমনকি আপনি যথেষ্ট প্রোডাক্টিভ হলেও। হতে পারে আপনার পদ ইতোমধ্যে পূরণ হয়ে গিয়েছে, কিংবা কোম্পানি নতুন কাউকে নিতে আগ্রহী। কোম্পানির প্রতি আপনার আনুগত্য নিয়ে একটা প্রশ্ন থেকেই যাবে, আবার সুযোগ বুঝে যে আপনি চাকুরী ছাড়বেননা এর নিশ্চয়তা কিন্তু তাদের কাছে নেই। চাকুরী ছাড়ার কারণ এবং ফিরে আসার কারণ উভয় প্রেক্ষাপটই আপনাকে তাদের নিকট বিস্তারিতভাবে ব্যাখ্যা করতে হবে।

যেভাবে আপনার চাকুরী ফেরত পাওয়ার জন্য বলবেন

আপনার যদি মনে হয় আপনি চাকুরীতে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত, তাহলে প্রথমেই আপনাকে আপনার এমপ্লয়ারের সাথে পার্সোনালি দেখা করতে হবে অথবা তাকে ইমেইল কিংবা আবেদন পত্রের মাধ্যমে জানাতে হবে।

এখানে একটি সেম্পল প্রদান করা হলো-

যেমনটা আগেই বলেছি, আপনাকে বেশিকিছু প্রশ্নের উত্তর দেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনি কেনো চাকুরী ছেড়েছেন এবং কোম্পানি কেনো আপনাকে কেনো আবার হায়ার করবে তার পিছনে কিছু যুক্তি উপস্থাপন করতে হবে। আপনার যুক্তিগুলো সঙ্গত হলেই চাকুরী ফিরে পাবার সম্ভাবনা বেশি থাকবে।

একটি অল্টারনেটিভ প্ল্যান রাখুন

আপনি চাকুরী ফিরে পেতে ব্যার্থ হলে কি করবেন তার জন্য আগেই কিছু একটা চিন্তা করে রাখুন। সবসময় নিজের ভালোর কথা মাথায় রাখুন, হুট করেই কোনো সিদ্ধান্ত নেয়াটা বোকামি হবে। দেরি করে হলেও একটা স্বয়ংসম্পূর্ণ কৌশল মাথায় রাখুন।

Topics:

চাকুরী ছাড়ার পর পুনরায় তা ফিরে পাবার জন্য আবেদন করবেন যেভাবে

Login to comment login

Latest Jobs