" অামি কতটুকু সফল"

Education 24

পরীক্ষা শব্দটি একটি বিশেষ্য পদ যার অাভিধানিক অর্থগুলো হলো যাচাই( trail), চেষ্টা(try), তদন্ত (experiment) , প্রচেষ্টা(assay) প্রভৃতি। উইকিপিডিয়ার মতে পরীক্ষা হলো কোনো ধারনাকে সমর্থন, খন্ডন বা যাচাই করার কার্যপ্রনালী।

একটা শিশু মায়ের গর্ভে অাছে বিভিন্ন পরীক্ষা করে দেখতে হয় শিশু  সুস্থ নাকি বিকলাঙ্গ, ছেলে নাকি মেয়ে। সে যখন ভূমিষ্ঠ হলো তখন তার ব্লাড পরীক্ষা করে দেখতে হয় জটিল কোনো রোগ অাছে নাকি। শিশু যখন প্রাইমারি স্কুলে যায় টিচার তার ভর্তি পরীক্ষা নেয়, সে কি যোগ্য না এখনো সময় হয়নি। সে যখন সারা বছর অধ্যয়ন করল তখন তাকে অাবার পরীক্ষার সম্মুখীন হতে হয়। এভাবেই চলতে থাকে বছরের পর বছর।সে যখন কর্ম লাইফ শুরু করতে চায় তখনো তাকে পরীক্ষা দিয়ে ডুকতে হয়। এভাবেই প্রত্যেকটা ব্যক্তি তার পুরো লাইফ শেষ করে ফেলে। এখানে একটা প্রশ্ন থেকেই যায় তার পরীক্ষা গুলো তার জীবনে কিরূপ প্রভাব ফেলেছিল। অাসুন একটু অামরা ঘুরে অাসি।

পৃথিবীর প্রত্যেকটা সম্পর্কই একে অপরের সাথে (transactional) জড়িত। ঠিক এরকম ঠিল মারলে পাটখেলটি খেতে হয়। বাবা-মা, ভাই-বোন, ছাত্র-শিক্ষক, ন্যায়-অন্যায়, ভালো-মন্দ প্রভৃতি। ঠিক এরকমেই পরীক্ষার সাথে সম্পৃক্ত তার ফলাফল। বাবা না থাকলে যেমন মা হয় না, ছাত্র না থাকলে যেমন শিক্ষক হয় না, ন্যায় না থাকলে যেমন অন্যায়কে বোঝা যায় না ঠিক তেমনি ফলাফল না থাকলে পরীক্ষা বলতে কিছু থাকত না।

এখন একটু শাব্দিক ব্যাখ্যায় অাসি। প্রথমে অাসি চেষ্টা: একজন শিক্ষার্থী সারাবছর  পড়াশুনার চেষ্টা করে যেন পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। তার চেষ্টা কতটুকু সফল বা বিফল তা জানা যায় তার ফলাফলের মাধ্যমে।

যাচাই: অামরা জেনে থাকতে পারি একটা চাকরির পোস্টের জন্য একাঠিক প্রার্থী অাবেদন করে। তাদের সবাইকে তো নেওয়া সম্ভব না। তাই তাদের মেধা যাচাইয়ের জন্য পরীক্ষা নেওয়া হয়।

ধারনা: ধারনা হলো একটি নির্দিষ্ট প্রক্রিয়া বা ঘটনার কার্যপদ্ধতির প্রত্যাশিত রূপ। অার পরীক্ষা হলো ধারনাকে যাচাই করা। কোনো পরীক্ষার ফলাফল অাগে থেকে জানা থাকলে তার উপর পরীক্ষার্থীর প্রত্যাশা থাকে না।

এবার অাসুন মূল পয়েন্টে। পরীক্ষার সাথে  ধৈর্যের সম্পর্ক অাছে কী।? উত্তর অাসবে, হ্যা। যদি বলেন কিভাবে তাহলে উপরের ব্যাখ্যা গুলোর দিকে একটু খেয়াল করুন একটা শিশুকে দীর্ঘ নয় মাস নয় দিন গর্ভে রাখা হয় এটা কি ধৈর্যের পরিচয় নয়, অামি একজন শিশু, তারপর, শৈশব,  তারপর কৈশোর এভাবেই অামার জীবনকে লাইফের  প্রত্যেকটা ধাপে পরীক্ষার ফলাফল নামক গোলে বেদে রাখা হয় অামাকে কিংবা অামাদের কিভাবে এসব পার করতে হয়,  অবশ্যই অত্যধিক ধৈর্যের পরীক্ষার মাধ্যমে। হুমম ধৈর্য নিজেই একটা পরীক্ষা। যদি কোনো পরিক্ষায় ব্যর্থ হই তাহলে হয়তো রিনিউ পরীক্ষা দেওয়ার সুযোগ থাকলে ধৈর্য ধরে অাবার পরীক্ষাটা দিই অার যদি না থাকে তাহলে হতাশ হই। এভাবেই অামরা অামাদের জীবনের শেষ পর্যায় এসে পৌছাই।  জীবনের শেষ পর্যায়ে অামরা অামাদের কৃতকর্মের হিসাব অায়নার সামনে দাড়িয়ে একটু রিভিই করার চেষ্টটা করি জীবনের উত্তরনে কত ত্যাগ, প্রচেষ্টা করলাম জীবন অামাকে কি দিতে পেরেছে কি দেয়নি। একটাই প্রশ্ন তার অন্তিম মুহুর্তে  ঘোরপাক খায় তে "অামি কতটুকু সফল"!

Topics:

Login to comment login