Posted by

ASCII Code by Muhammad Shakil Sarker

Education 72

 

 

 অ্যাসকি কোড( ASCII Code) : 

ASCII এর পূর্ণরূপ হলো  American Standard Code for Information

Interchange । এটি বহুল প্রচলিত আলফানিউমেরিক কোড( Alphanumeric Code)।       

মাইক্রোকম্পিউটারে এ কোডের ব্যাপক প্রচলন রয়েছে ।এই কোড কম্পিউটার এবং ইনপুট/আউটপুটের জন্য ব্যবহৃত যন্ত্র (যেমনঃ কিবোর্ড, মাউস, মনিটর, প্রিন্টার ইত্যাদি)     এর মধ্যে আলফানিউমেরিক তথ্য আদান প্রদানে ব্যবহৃত হয়। সর্বপ্রথম  ১৯৬৩ সালে   ANSI(American National Standard Institute) কর্তৃক আসকি কোড উদ্ভাবিত হয়, পরবর্তীতে ১৯৬৫ সালে রবার্ট উইলিয়াম বিমার ৭ বিটের আসকি কোড উদ্ভাবন করেন।

 

 

 

 

 

 ASCII কোড ২ প্রকার।যথাঃ

১. ASCII-7

২. ASCII-8

1. ASCII-7:

এটি ৭ বিটের কোড। বামদিকের ৩টি বিটকে জোন বিট এবং ডানদিকের ৪টি বিটকে নিউমেরিক বিট বলে।   এ কোডের মাধ্যমে  ২৭=১২৮ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।

 

 

2. ASCII-8

এটি ৮ বিটের কোড। সর্ববামদিকের বিটটিকে প্যারিটি বিট এবং সর্বডানদিকের ৪টি বিটকে নিউমেরিক বিট বলে এবং মাঝের ৩ টি বিটকে জোন বিট বলে।    এ কোডের মাধ্যমে ২৮=২৫৬ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।   বর্তমানে  ASCII কোড বলতে  ASCII-8 কেই বুঝায়। 

    

অ্যাসকি সারণিতে ০ থেকে৩১ এবং ১২৭  মানযুক্ত ক্যারেক্টারকে  কে কন্ট্রোল ক্যারেক্টার বলে,   ৩২ থেকে ৬৪ হচ্ছে বিশেষ ক্যারেক্টার, ৬৫ থেকে ৯৬ হচ্ছে বড় হাতের অক্ষর ও কিছু চিহ্ন এবং ৯৭ থেকে ১২৭     হচ্ছে ছোট হাতের অক্ষর ও কিছু চিহ্ন।০থেকে ৯ পর্যন্ত অঙ্কগুলোকে ৪ বিট বাইনারিতে রূপান্তর করে তার সামনে ০০১১যুক্ত করলেই অ্যাসকি কোডে রূপান্তরিত  হয়।

 

(১৬৭)১০ এর সমতুল্য অ্যাসকি কোড=(০০১১০০০১ ০০১১০১১০ ০০১১০১১১)অ্যাসকি কোড

ফলে  BCD  থেকে  ASCII রূপান্তর সহজ।   ASCII কোডে ইংরেজি বড় হাতের অক্ষরগুলোর সপ্তম বিটে ০ এবং ছোট হাতের অক্ষরগুলোর সপ্তম বিটে ১ রাখা হয়েছে। তাই শুধু একটি বিট পরিবর্তনের মাধ্যমে বড় হাতের অক্ষরগুলোকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করা যায়।

 

অ্যাসকি কোডে

 A এর মাণ  (৬৫)১০ বা (১০০০০০১)২ হলে a এর মাণ কত?

 

উত্তরঃ আমরা প্রথমে  A এর ডেসিমাল মাণকে বাইনারিতে রূপান্তর করি , তারপর  A এর বাইনারি মানের ষষ্ঠ বিটে ০ এর পরিবর্তে  ১ লিখলে পাওয়া যায় (১১০০০০১)২  যার ডেসিমেল ভ্যালু (৯৭)১০

সুতরাং অ্যাসকিতে a  এর মান (৯৭)১০

 

                  অ্যাসকি সারণি    

 

 

 

 

 

 

 

 

নোটঃ প্যারিটি বিট 

বাইনারি ডেটা বা কোডকে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে প্রেরণের জন্য যে অতিরিক্ত বিট ব্যবহার করা হয় তাকে প্যারিটি বিট বলে। মূলত ভুল নির্ণয়ের জন্য প্যারিটি বিট ব্যবহার করা হয়।              

ডাউন লোড করুন উপরের টিউটোরিয়াল  

 

 

 

 

Topics:

ASCII Code by Muhammad Shakil Sarker

Login to comment Login

You're not logged-in.

Login  — or —  Create Account
Latest Jobs

ক্লোজউই বাংলাদেশে তৈরি