Posted By

জেনে রাখুন নতুন কর্মস্থলে নিজেকে পরিচয় করানোর ৫ উপায়

Career 12

যখন আপনি কোনো প্রতিষ্ঠানে নতুন নিয়োগপ্রাপ্ত হবেন তখন সেই কর্মস্থল আপনার জন্য অজানা এক পরিবেশের স্থান হবে এটাই স্বাভাবিক। আর চাকুরীটি যদি হয় প্রথম, তবে নতুন পরিবেশের সাথে নিজেকে খাপ খাওয়ানোর ভয় আপনার মাঝে আরো বেশি উদ্বেগের সৃষ্টি করবে। এরকম অবস্থায় নতুন কর্মস্থলে নিজেকে মানিয়ে নেওয়াই হবে আপনার সবথেকে বড় চ্যালেঞ্জ। সেই পরিবেশে নিজেকে খাপ খাওয়াতে হলে নিজেকে অন্যের কাছে পরিচয় করানোটা খুবই জরুরী। এটা যেমন আপনার পেশাদারিত্বে পজিটিভ প্রভাব ফেলবে তেমনি আপনার সহকর্মীদের সাথেও ভালো সম্পর্ক তৈরি করবে। এমনটা হলে আপনার কর্মস্থলকে উপভোগ করতে পারবেন এবং কাজের প্রতি আগ্রহও বেড়ে যাবে সময়ের সাথে তাল মিলিয়ে। তাই আপনার কর্মস্থলের পরিবেশের সাথে পরিচয় হওয়াটা অনেক গুরুত্বপূর্ণ।

 

প্রথমত, আপনাকে জানতে হবে প্রতিষ্ঠানের ম্যানেজার আপনার যোগদান উপলক্ষ্যে কর্মীসভার আয়োজন করেছে কি না। তা যদি হয়ে থাকে তবে আপনি সবার সামনে নিজেকে পরিচয় করানোর ভালো একটা সুযোগ পেয়ে যাবেন। কোনো কোনো ক্ষেত্রে নবীন হিসেবে প্রতিষ্ঠান আপনার জন্য নির্দেশনা কর্মকর্তা বা সুপারভাইজার নিয়োগ করে থাকে। তিনিও অনেক সময় আপনার সহকর্মীদের সাথে পরিচয় করিয়ে দেন। যদি এরকম কোনো সুযোগ-ই আপনি না পান তবে নিজেকেই সবার সাথে পরিচিত হবার দায়িত্বটা আপনার কাঁধেই নিতে হবে।

 

আজ তুলে ধরছি এ ধরনের ৫ টি উপায় যেগুলোর মাধ্যমে নতুন চাকরীতে যোগদানের পর নিজেকে পরিচয় করানোর ভালো ধারণা পাবেনঃ

 

১. পরিচয় হওয়ার জন্য সংকোচবোধ ঝেড়ে ফেলুন

যদি আপনার সুপারভাইজার আপনার জন্য পরিচয় পর্বের আয়োজন না করে তবে উদ্যোগটা নিজেই নিয়ে নিন। আপরিচিত সবার সাথে পরিচয় হতে গেলে সংকোচবোধ লাগতে পারে। তবে এক্ষেত্রে সংকোচকে দূরে ঠেলে দিয়ে মনকে হালকা করে নিন। ভয় না করে আপনার সুপারভাইজারকে বলুন যে আপনি এই কাজের পরিবেশের সাথে পরিচিত হতে চান। তাই অন্তত ১০ মিনিট সকল সহকর্মীদের সাথে পরিচিত হওয়ার জন্য সুপারভাইজারের মাধ্যমে অনুরোধ করুন। অবশ্যই আপনি সকলের সাড়া পাবেন।     

 

২. যেভাবে নিজেকে উপস্থাপন করবেন

অন্যের সাথে পরিচিত হওয়ার সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হল কীভাবে আপনি নিজেকে পরিচয় করাবেন। কারো সাথে প্রথম পরিচয়ের সময় সে আপনার সম্পর্কে একটি সামগ্রিক ধারণা তৈরি করার চেষ্টা করে। এই ধারণাই ভবিষ্যতে অন্যের সাথে আপনার ভালো একটি সম্পর্ক তৈরির সুযোগ করে দেয়। পরিচয় হওয়ার সময় আপনার কথা-বার্তার ধরণ, চেহারা, আচরণ অবশ্যই মার্জিত হওয়া প্রয়োজন। এতে করে আপনার প্রতি অন্যের পজিটিভ ধারণা তৈরি হয়। যখন আপনি আপনার সহকর্মীদের সাথে পরিচিত হবেন তখন করমর্দনের মাধ্যমে শুরু করতে পারেন। পরবর্তীতে আপনার নাম ও পূর্ব কর্মস্থল সম্পর্কে বলতে পারেন। সেই সাথে নতুন কর্মস্থলে আপনার পদবী এবং কাজের ধরণ সম্পর্কে বলতে পারেন। এতে করে আপনার সহকর্মীরা আপনার কাজের ধরণ ও পদ্ধতি সম্পর্কে ধারণা পাবে এবং কাজে আপনাকে সহযোগিতা করতে পারবে।     

 

৩. প্রতিষ্ঠানের সামগ্রিক কাঠামোতে নজর দিন

যখন আপনি কোনো বড় প্রতিষ্ঠানে কাজ করবেন তখন সেখানকার সহকর্মীদের মনে রাখা কিছুটা অসুবিধাজনক। এতে করে যদি আপনি কোনো সহকর্মীর সাথে পরিচিত হবার পর তাকে চিনতে না পারেন তবে আপনাকে লজ্জাজনক অবস্থায় পড়তে হবে। তাই প্রতিষ্ঠানের কাঠামো সম্পর্কে নজর দিন। প্রতিষ্ঠানের কর্ম পদ্ধতির কাঠামো ও কর্মীদের নামের তালিকা নিয়ে মনে মনে ধারণা লাভ করুন। এতে করে আপনার উপরের পদের কর্মকর্তাদের সম্পর্কে নিজে নিজে একটি স্পষ্ট ধারণা পাবেন। যা প্রতিষ্ঠানের পরিবেশ সম্পর্কে বুঝতেও সাহায্য করবে।    

 

৪. বন্ধুত্বসুলভ মনোভাব গড়ে তুলুন

কারো সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হলে বন্ধুত্বপূর্ণ মনোভাব পোষণ করাটা জরুরী। আপনার নতুন সহকর্মীদের সাথে বন্ধুসুলভ আচরণ দেখান, দেখবেন সকলেই আপনার আপন হয়ে উঠেছে। কোনো কাজে সমস্যা হলে সংকোচ না করে সহকর্মীদের জানান। তাদের প্রতি বন্ধুসুলভ আচরণ আপনাকে তাদের প্রতি আকৃষ্ট করবে। যখন আপনি সহকর্মীদের সাথে বন্ধুসুলভ আচরণ করবেন তখন সহজেই সকলের সাথে বন্ধুত্ব গড়ে উঠবে। এতে করে আপনি নতুন পরিবেশে খাপ খাওয়ানোর প্রতি আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। যা আপনাকে আরও গতিশীল করে তুলবে।    

 

৫. সকলের সাথে যোগাযোগ তৈরি করুন

যোগাযোগ-ই পারে সু-সম্পর্ক বজায় রাখতে। নতুন কর্মস্থলে সহকর্মীদের সাথে পরিচিত হওয়ার পর তাদের জিজ্ঞাসা করুন যে, তারা আপনার সম্পর্কে আরও কিছু জানতে চান কি না? কাজের বাইরেও তাদের সাথে যোগাযোগ তৈরি করুন। কাজের ফাঁকে একসাথে দুপুরের খাবার কিংবা চা-কফি খেতে পারেন। সম্ভব হলে কাজের বাইরে অন্যদের সম্পর্কে জানার চেষ্টা করুন। এটি আপনার সহকর্মীদের সাথে অল্প সময়ে সম্পর্ক সুদৃঢ় করা একটি কার্যকরী উপায়। এছাড়া কাজের সাহায্যের জন্য সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন।     

 

মোট কথা, নতুন কাজের পরিবেশে নিজেকে খাপ খাওয়াতে হলে আপনাকেই উদ্যমী হতে হবে। এতে করে ভবিষ্যৎ আপনার জন্যই ভালো হবে।

জেনে রাখুন নতুন কর্মস্থলে নিজেকে পরিচয় করানোর ৫ উপায়

Login to comment login

Latest Jobs
  • Chapai Nawabganj Municipality Night Guard Job Circular
    Chapai Nawabganj Municipality
    Education: Class 8
    Experience: 0 Years
    Deadline: 29 Nov 2018
  • Chapai Nawabganj Municipality Pipe line mechanic Job Circular
    Chapai Nawabganj Municipality
    Education: Class 8
    Experience: 0 Years
    Deadline: 29 Nov 2018
  • Chapai Nawabganj Municipality Electrician Job Circular
    Chapai Nawabganj Municipality
    Education: S.S.C/ Equivalent
    Experience: 0 Years
    Deadline: 29 Nov 2018
  • Chapai Nawabganj Municipality Surveyor  Job Circular
    Chapai Nawabganj Municipality
    Education: Diploma in Survey
    Experience: 0 Years
    Deadline: 29 Nov 2018
  • Chapai Nawabganj Municipality Market collector Job Circular
    Chapai Nawabganj Municipality
    Education: H.S.C/ Equivalent
    Experience: 0 Years
    Deadline: 29 Nov 2018