Posted By

নিজের ব্যক্তিত্ব ধরে রাখতে গুরুত্বপূর্ণ উপদেশ।যা সকলের মেনে চলা উচিত।

Career 469

ব্যক্তিত্ব মানুষের অমূল্য সম্পদ। মানুষের জীবনে সবচেয়ে বড় বিষয় হলো তার নিজ নিজ ব্যক্তিত্ব।যার মাঝে ব্যক্তিত্ব নেই তার মধ্যে মানবতার গুণ নাই বলেই ধরা যায়।ধন-সম্পদ, টাকা-পয়সা, বাড়ি-গাড়ীর চেয়ে ব্যক্তিত্ব অমূল্য সম্পদ।অর্থ দিয়ে সবকিছু কেনা গেলেও ব্যক্তিত্ব কিনে পাওয়া যায় না।ব্যক্তিত্ব নিজ গুণে অর্জন করে নিতে হয়।ব্যক্তিত্ব ধরে রাখতে কিছু গুরুত্বপূর্ণ উপদেশ তুলে ধরলাম।

 

১. নিজে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।শরীর ও পোশাকের সাথে নিজের মনটাও পরিষ্কার রাখুন।মনে প্যাঁচ থাকলে খারাপ চিন্তা বেশি ঘুরপাক খাবে।নিজের ব্যবহূত জিনিসপত্র সাজসজ্জা রাখুন।

 

২. বড় হোক বা ছোট কখনো কাউকে হেয় কিংবা ধমক দেবেন না।বড়দের সম্মান ও ছোটদের স্নেহ করলে সকলের কাছে আপনি প্রিয় ব্যক্তিতে পরিণত হবেন।তখন সবার কাছ থেকে সমান মর্যাদা লাভ করবেন।

 

৩. কর্মক্ষেত্রে কখনো নিজের অধিক প্রশংসা করবেন না।অন্যের ভালো কাজকে সাপোর্ট ও প্রশংসা করবেন। তাহলে ঐ ব্যক্তি আপনার উপর ভীষণ খুশি হয়ে যাবে।সেও আপনার ভালো কাজ ও ব্যক্তিত্বের প্রশংসা করবে।

 

৪. নিজের ব্যক্তিত্ব ধরে রাখতে সততার বিকল্প নেই।চাল-চলন, আচার- ব্যবহার, কাজ-কর্মে সততার পরিচয় দিতে হবে।তাহলে সকলের আস্থা অর্জন করা একদম সহজ হয়ে যাবে।ফলে নিজের ব্যক্তিত্ব সর্বদা জাগ্রত থাকবে।

 

৫. ব্যক্তিত্ব অর্জনে সৃজনশীলতার বিকল্প নেই।নিজ মেধা ও কর্মদক্ষতায় সৃজনশীলতা ফুটে উঠলে সহজে মানুষের আস্থা অর্জন করা যায়।সমাজে সৃজনশীলতা ও দূরদর্শী ব্যক্তিরাই সম্মানীয়।বিচারিক কাজে সৃজনশীলতা প্রকাশ করেন।এ ধরণের মানুষের মধ্যে মানবিকতা সর্বদা জাগ্রত থাকে।

 

৬. কোথাও বৃদ্ধ, শ্রদ্বেয় ব্যক্তি, শিশু, মহিলা ও প্রতিবন্ধী থাকলে তাদের আগে সুযোগ দিন।প্রয়োজনে তাদের কাজে সহযোগীতা করেন।এদেরকে উপেক্ষা করে কখনো নিজের কাজ হাসিল করবেন না।তাদের মহানুভবতা দেখালে আজীবন শ্রদ্ধার পাত্র হয়ে থাকবেন।

 

৭. মাদকের ছত্রছায়া থেকে নিজেকে নিয়ন্ত্রণে রাখুন।মাদকসেবীরা সমাজে সবচেয়ে ঘৃণিত ব্যক্তি। নিজে মাদক থেকে দুরে থাকুন, অন্যকে বিরত রাখুন।মাদকমুক্ত সমাজ গড়ার চেষ্টা করেন।সমাজে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে।

 

৮. ধার্মিকতা মানুষের অন্যতম গুণাবলী।ধার্মিকতা আছে বিধায় সমাজে সম্প্রতি বজায় আছে।যে যত ধার্মিক সমাজে সে ততই সম্মানীয়। নিজ ব্যক্তিত্ব ধরে রাখতে নিয়মতান্ত্রিক উপায়ে ধর্ম পালনের বিকল্প নাই।তাই আমাদের সকলকে ধর্ম পালন করা অতীব জরুরী।

 

ব্যক্তিত্ব নিজ গুণাবলী দিয়ে অর্জন করে নিতে হয়।নিজের ব্যক্তিত্ব নিজেকেই রক্ষা করতে হবে।আর নিজের চেষ্টা না থাকলে কোন উপদেশই কাজে আসবে না।

Topics: ক্যারিয়ার

নিজের ব্যক্তিত্ব ধরে রাখতে গুরুত্বপূর্ণ উপদেশ।যা সকলের মেনে চলা উচিত।

Login to comment login

Latest Jobs