কুরআন ও হাদিসের কথা...

Education 39

মানত করা কি উচিৎ? আর মানত করলে কি তা আদায় করতে হবে??

 

#উত্তরঃ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামমানত করতে নিষেধ করেছেন।হাদীসে এসেছেঃ

হযরতআব্দুল্লাহ ইবনে উমার (রাদি আল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেছেন: রাসূলুল্লাহসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন আমাদের মানত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, "মানত কোনোকিছুকে ফেরাতে পারে না। তবে মানতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়"।(সহীহ মুসলিম, হাদীস নং ৪৩২৫)

 

ইবনে উমর (রাদি আল্লাহুআনহু) থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামবলেছেন, "মানত কোনো কিছুকে আগেও করে না, পিছেও করে না।বরং এর দ্বারা কেবল কৃপণ ব্যক্তি থেকে বের করা হ"য়।(সহীহ মুসলিম, হাদীস নং ৪৩২৬, সহীহ সুনাননাসায়ী)

 

ইবনে উমর (রাদি আল্লাহুআনহু) থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামমানত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মানত কোনো কল্যাণ বয়ে আনে না। এটা শুধু কৃপণব্যক্তি থেকে সম্পদ বের করে"।(সহীহ মুসলিম, হাদীস নং ৪৩২৭, আহমাদ)

 

হযরত আবুহুরাইরা (রাদি আল্লাহু আনহু) থেকে বর্ণিত, রাসূলুল্লাহসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "তোমরা মানত করবে না। কেননা মানত তাকদীরের কোনোকিছু-কে ফেরাতে পারে না। এটা শুধু কৃপণ থেকে সম্পদখসায়"।(সহীহ বুখারি ওমুসলিম, হাদীস নং ৪৩২৯, সহীহ সুনান তিরমিজী, সহীহ সুনাননাসায়ী)

 

আবু হুরাইরা (রাদি আল্লাহুআনহু) থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামবলেছেন, "যেই বস্তু মহান আল্লাহ আদম সন্তানের জন্যনির্ধারণ করেননি মানত সেটি তার নিকটবর্তী করে না। বরং তাকদীরে যা আছে মানত সেটাইনিয়ে আসে। এর মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয় যা 

সে খরচ করতে চায় নি"।(সহীহ মুসলিম, হাদীস নং ৪৩৩১)

 

#মানত_করে_ফেললে_তা_আদায়_করতে_হবে___

মানত করা জায়েয নয়। কিন্তুকেউ যদি কোনো কাজ করার মানত করেই ফেলেন, তাহলে তাকে তা পালনকরতে হবে। যাকে আমরা বলি মানত পূর্ণ করা। মানত পুরা করা ওয়াজিব। না করলে অবশ্যইগুনাহ হবে। মানত পূর্ণ করা একটি ইবাদত।

যেমন আল্লাহ রাব্বুল আ’লামীন পবিত্র কুরআনে বলেছেনঃ

‌"এরপর তারা যেন দৈহিক ময়লা দূরকরে দেয়, তাদের মানত পূর্ণ করে এবং এই সুসংরক্ষিত গৃহের তাওয়াফ করে।" (সূরা আল হজ, আয়াত ২৯)"তোমরা যে খয়রাত বা সদ্ব্যয় কর কিংবা কোন মানত কর, আল্লাহ নিশ্চয়ই সেসব কিছুই জানেন। অন্যায়কারীদের কোনসাহায্যকারী নেই।" (সূরা বাকারা, আয়াত ২৭০)"তারা মানত পূর্ণ করে এবং সেদিনকে ভয় করে, যেদিনের অনিষ্ট হবে সুদূরপ্রসারী।" (সূরা আল-ইনসান, আয়াত ৭)

#কিন্তু_যদি_এমন_মানত_করলেন_যা_পূরণ_করা_শিরক_হয়ে__তখনের_করনীয়____

আয়িশা (রাঃ) থেকে বর্ণিতঃতিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে লোক আল্লাহ্‌র আনুগত্য করার মানত করে সে যেন তাঁর আনুগত্য করে। আর যে লোক আল্লাহ্‌র অবাধ্যতা করার মানত করে সে যেন তাঁর অবাধ্যতা না করে।(আধুনিক প্রকাশনী- ৬২৩৩, ইসলামিক ফাউন্ডেশন- ৬২৪৩)

 

#আল্লাহ_আমাদের_সকলকে_দ্বীনি_জ্ঞান_দান_করুক_____আমিন

Topics:

কুরআন ও হাদিসের কথা...

Login to comment login

Latest Jobs