Posted By

বাড়িতে পোষা প্রাণী পালন করছেন? একটু সচেতন হোন।

Health 32

বাড়িতে পোষা প্রাণী পালন করছেন? একটু সচেতন হোন। বাড়িতে অনেকেই পোষা প্রাণী পালন করতে ভালোবাসেন।কেউ শখের বসে, কেউ ভালো লাগার তাগিদে কেউ পাহারা দানের জন্য বিভিন্ন প্রাণী পালন করে থাকেন। এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কুকুর ও বিড়াল।তবে আজকাল অনেকের বাড়িতে কুকুর, বিড়াল, খরগোশ ও বিভিন্ন প্রজাতির পাখি পালন করতে দেখা যায়।এসব প্রাণী মানুষের উপকারের পাশাপাশি অপকার ও করে থাকে।

 

পোষা প্রাণী পালনে সাবধানতা : বিভিন্ন ধরণের পোষা প্রাণীর মধ্য কুকুর ও বিড়াল অন্যতম।অনেক সময় শিশু কিংবা বড়রাও এসব প্রাণীদের নিয়ে খেলা করে থাকে।এদের স্পর্শ করা, আদর করা, খাবার খাওয়ানো নিত্য দিনের ঘটনা।কিন্তু এর মাঝেই অনেক সময় ঘটে যায় অনাকাঙ্খিত ঘটনা।অনেক সময় এসব প্রাণী আঁচড় কিংবা কামড়িয়ে বসে।ফলে অনেক সময় জলাতঙ্গ সহ নানান রোগ মানবদেহে প্রবেশ করতে পারে। এছাড়া এসব প্রাণী নানা রোগ জীবাণু বাহন করে থাকে।

 

প্রাণীদের থেকে সাবধানতা : কথায় আছে সাবধানের মাইর কম।পোষা প্রাণী পালনে সাবধান থাকলে এদের দ্বারা বাহিত রোগ মানবদেহে প্রবেশ করার সুযোগ পাবে না।এসব প্রাণীদের কখনো শোবার ঘরে প্রবেশ করতে দেওয়া যাবে না।খাবার স্থানে কুকুর কিংবা বিড়ালকে একদম যেতে দেওয়া যাবে না।বিনা প্রয়োজনে এসব প্রাণীকে স্পর্শ করা যাবে না।সুনির্দিষ্ট স্থান ছাড়া এদের চলাফেরা করতে দেওয়া উচিত নয়।বিড়ালকে কখনো বেডরুমে নিয়ে যাওয়া যাবে না।এরা যেকোন সময় আমাদের খাদ্যে মুখ দিয়ে বসে ।এদের লোম বা লালা আমাদের দেহে প্রবেশ করলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।এসব বিষয়ে অবগত থাকলে এদের দ্বারা বাহিত জীবাণু মানবদেহে সহজে প্রবেশ করতে পারবে না।

 

আমরা জানি এসব প্রাণী বিভিন্ন জীবাণু বহন করে থাকে।তাই আমাদের সুস্বাস্থ্যের জন্য এসব প্রাণী থেকে দুরে থাকতে হবে।রোগাক্রান্ত ব্যক্তিরা এদের থেকে নিরাপদ দূরত্বে থাকতে হবে।প্রাণীগুলো কোন রোগে আক্রান্ত হলে তাৎক্ষনিক চিকিৎসার ব্যবস্থা করতে হবে। নিয়মিত পশু ডাক্তার দ্বারা এদের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে এবং প্রতিষেধক টিকা দিতে হবে।এসব প্রাণী আঁচড় বা কামড়ালে দ্রুত চিকিৎসা গ্রহণ করা অতীব জরুরী। সচেতনতা অবলম্বন করলে সুস্থ্য থাকা যায়।ফলে রেবিজ ভাইরাস ও জলাতঙ্ক রোগ থেকে আমরা দুরে থাকতে পারব।

Topics: পোষা প্রাণী

বাড়িতে পোষা প্রাণী পালন করছেন? একটু সচেতন হোন।

Login to comment login

Latest Jobs