প্যানিক ডিজঅর্ডার

Health 109

আজ আমি আলোচনা করব প্যানিক ডিজঅর্ডার বা উদ্বেগজনিত আতঙ্কগ্রস্ত ভীতি নামক একটি মানসিক রোগ নিয়ে। অনেকেই আমরা এ রোগে আক্রান্ত হই। আমরা কারো কারো ক্ষেত্রে দেখি...

* হঠাৎ করে বুক ধড়পড় করে,

* নিঃশ্বাস নিতে কষ্ট হয়,

* হাত পা অবশ লাগে,

* বুকে ব্যথা করে,

*একটা সময় হাত পা ঠান্ডা হয়ে যায় ,

*এ সময় ব্যক্তির খুব ভয় করে ভাবে সে এখনই মরে যাবে।

এ ধরনের রোগীরা বিভিন্ন চিকিৎসকের কাছে যেতে যেতে তার চিকিৎসার ফাইল টা অনেক বড় করে। একটার পর একটা ডাক্তার বদলাতে থাকে, এবং বিভিন্ন ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করে যখন বলে, যে কোন শারিরীক রোগ না এটা এক ধরনের মানসিক রোগ। তখন অনেকে আবার এটা মেনে নিতে চায় না।

এর ফলে কোন কোন সময়ে অ্যাক্রফোবিয়া নামে আরেকটা রোগ জড়িত হয়। তখন ব্যক্তি একা কোথাও যেতে ভয় পায় এবং, সে নিজেকে সব ধরনের কাজকর্ম আচার অনুষ্ঠান থেকে নিজেকে গুটিয়ে রাখে, এবং এর সাথে আরও অবস্থা খারাপ হয় যখন  এই রোগির সাথে বিষন্নতা যুক্ত হয়।

বিষন্নতার কারণে আরও নিজেকে গুটিয়ে রাখে ।প্যানিক ডিজঅর্ডার আসলে এত ভয়াবহ কারণ, অনেক ব্যক্তি সঠিক চিকিৎসা পায় না। অনেকেই জানে না এটা একটা মানসিক রোগ। অনেকের জানতে জানতে তাদের অনেক সময় ব্যয় হয়ে যায়। যার ফলে ব্যক্তিটি অর্থনৈতিক এবং সামাজিক ভাবে ব্যাপক ক্ষতি হয়।

এবার আসি এর সমাধানে ।আসল কথা হচ্ছে, এ পর্যন্ত প্যানিক অ্যাটাক এ কোন ব্যক্তি মৃত্যুবরণ করেন নি। আমরা যারা এ রোগে আক্রান্ত হই তারা বেশিরভাগ ক্ষেত্রেই সব সময় নেতিবাচক চিন্তা ভাবনা করে থাকি। যেমন আমরা খুব ভয় পাই মনে করি যে এই বুঝি আমার শ্বাস নিঃশ্বাস বন্ধ হয়ে যাচ্ছে। আমার যেন মনে হয় বড় ধরনের ক্ষতি হয়ে যাচ্ছে ,এ ধরনের চিন্তা ভাবনা গুলোকে না মনে করে সামনের দিকে এগিয়ে যাওয়া ।যে সমস্ত জায়গায় একা একা যেতে ভয় লাগে, আমি বলব সেই সমস্ত জায়গা গুলোতে একা একা যাওয়া ।এতে করে এসে তার ভয় গুলোকে কাটিয়ে উঠতে পারবে ।অনেকেই কোথাও ঘুরতে গেলে একজন সঙ্গী নিয়ে যায়, ভাবেএই বুঝি তার কোন ক্ষতি হলো ।অথবা তার একটুও মাথা ঘুরালে সে সঙ্গে সঙ্গে ওষুধ কিনে ডাক্তার দেখায়।

 এ রোগে আমরা শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করতে পারি।

একজন অভিজ্ঞ মানসিক ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারি।

Topics:

প্যানিক ডিজঅর্ডার

Login to comment login

Latest Jobs